রবিবার, ১১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

পর্দা নামল বাংলাদেশ গেমসের

ক্রীড়া প্রতিবেদক

পর্দা নামল বাংলাদেশ গেমসের

সংক্ষিপ্ত সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। গতকাল প্রধান অতিথি হিসেবে দেশের বৃহত্তম ক্রীড়াযজ্ঞের সমাপ্তি ঘোষণা করেন অর্থমন্ত্রী ও বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান আ হ ম মুস্তফা কামাল।

লেজার শো, গেমসের সেরা মুহূর্তগুলো নিয়ে ভিডিওচিত্র প্রদর্শন এবং সংক্ষিপ্ত বক্তব্যে শেষ হলো বাংলাদেশ গেমস। লেজার শো ও পায়রোর মাধ্যমে ফুটিয়ে তোলা হয় বঙ্গবন্ধুর শৈশব, যৌবন ও রাজনৈতিক জীবনের উল্লেখযোগ্য ঘটনা, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর পরিবারের ছবি। সমাপনী অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বক্তব্য দেন। সেনাবাহিনী প্রধান ও বিওএ সভাপতি জেনারেল আজিজ আহমেদ অনুষ্ঠানে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বক্তারা গেমসের সফল আয়োজনের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি ভবিষ্যতে আরও বড় পরিসরে গেমস আয়োজনের প্রতিশ্রুতিও দেন তারা।

বাংলাদেশ গেমসে পদক তালিকায় শীর্ষস্থান দখল করল বাংলাদেশ আনসার। তারা ১৩২টি সোনা, ৮০টি রুপা ও ৫৭টি ব্রোঞ্জসহ মোট ২৬৯টি পদক জয় করেছে। ১১৫টি সোনাসহ মোট ২৯৭টি পদক নিয়ে রানার্সআপ হয়েছে সেনাবাহিনী। ৬৩টি সোনাসহ মোট ১২৭টি পদক নিয়ে  নৌবাহিনী তৃতীয় হয়েছে। ২০১৩ সালের বাংলাদেশ গেমসে ১১১টি সোনা, ৭৫টি রুপা ও ৬৪টি ব্রোঞ্জসহ ২৫০টি পদক জিতে চ্যাম্পিয়ন হয়েছিল আনসার। সেবার ৬৯টি সোনাসহ মোট ১৪৮টি পদক নিয়ে সেনাবাহিনী ছিল রানার্সআপ।

এবারের গেমসে হকি, বাস্কেটবল, রোইং, ক্রিকেট ছাড়া বাকি সব ডিসিপ্লিনেই অংশ নিয়েছে আনসার। বাংলাদেশ আনসারের ক্রীড়া বিভাগের সহকারী পরিচালক রায়হান ফকির আনসারের এই সাফল্যের কারণ সম্পর্কে বলেন, ‘আমাদের দলকে আমরা সব সময় অনুশীলনে রাখি। আমাদের মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম স্যারের নির্দেশনায় ক্রীড়াবিদ ও  কোচদেরও অনেক সুযোগ-সুবিধা দিই। এ জন্য আমাদের সাফল্যের ধারাবাহিকতা বেশি।’ রায়হানের তথ্যমতে, ১৯৯২, ’৯৬ ও ২০০২ বাংলাদেশ গেমসে প্রথম হয়েছে আনসার।

বাংলাদেশ গেমসের ৯টি আসরের মধ্যে পাঁচটি আসরেই সেরা আনসার। ১৯৯২ সালে ৫০ সোনা, ৪৯ রুপা ও ৩৬ ব্রোঞ্জসহ মোট ১৩৫ পদক, ১৯৯৬ সালে ৭০ সোনা, ৪৪ রুপা ও ৩৪ ব্রোঞ্জসহ মোট ১৪৮ পদক এবং ২০০২ সালে ৬৫ সোনা, ৬১ রুপা ও ৬৪ ব্রোঞ্জসহ মোট ১৯০টি পদক জিতেছিল আনসার।

সর্বশেষ খবর