মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

লঙ্কায় ঘুরে দাঁড়ানোর প্রত্যয়

ক্রীড়া প্রতিবেদক

লঙ্কায় ঘুরে দাঁড়ানোর প্রত্যয়

শ্রীলঙ্কায় পৌঁছেই করোনা টেস্ট করলেন ক্রিকেটাররা

নিউজিল্যান্ডে সাদা বলে বিপর্যস্ত হয়েছে টাইগাররা। দেশে ফিরে এক সপ্তাহের বিশ্রাম শেষে গতকাল আবারও দেশ ছেড়েছেন ক্রিকেটাররা। এবার মুমিনুল হকের নেতৃত্বে টাইগাররা ‘দ্বীপরাষ্ট্র্র’ গেছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ২টি টেস্ট খেলতে। মুমিনুল, তামিমরা পারবেন কি ব্যর্থতার জাল ছিঁড়ে সাফল্যে উদ্ভাসিত হতে? সাকিব আল হাসানের মতো বিশ্বসেরা অলরাউন্ডার না থাকার পরও টাইগার টেস্ট অধিনায়ক স্বপ্ন দেখছেন টেস্ট জয়ের। দলনেতা হিসেবে শ্রীলঙ্কা সফরে যাওয়া বিসিবি পরিচালক ও গেম ডেভেলপমেন্ট চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন কিন্তু আশাবাদী জয়ের বিষয়ে। শুধু দল হিসেবে খেলতে বললেন, ‘আমরা অবশ্যই জিততে চাই। ফল কী হবে, জানিনা। তবে আমরা সেরা ক্রিকেট খেলতে চাই। সিরিজে যারা ভালো খেলবে, তারা জিতবে। পাঁচ দিনের খেলায় সেশন ধরে ধরে এগোতে হবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে চার দিন নিয়ন্ত্রণ করেও হেরে গেছি। এমনটা আর চাই না। লম্বা সময় মনোযোগ ধরে রাখতে হবে। সেটা করতে পারলেই জয় সম্ভব।’ টেস্ট দুটি ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে ২১-২৫ এপ্রিল ও ২৮ এপ্রিল-২ মে।

গতকাল দুপুর সাড়ে ১২টায় বিশেষ বিমানে চড়ে ঢাকা ছাড়ে ৪১ সদস্যের বাংলাদেশ ক্রিকেট দল। প্রাথমিক স্কোয়াডের ২১ ক্রিকেটার ছাড়া বাকি ২০ জন কোচিং স্টাফ ও বিসিবি কর্মকর্তা। গতকাল ক্রিকেটাররা কলম্বো পৌঁছে করোনা পরীক্ষা দিয়ে নেগোম্বোতে ৩ দিনে হোম কোয়ারেন্টাইনে চলে গেছে। কোয়ারেন্টাইন শেষে ১৫-১৭ এপ্রিল দুটি সীমিত আকারে অনুশীলন করবে। ১৭-১৮ এপ্রিল নিজেদের মধ্যে বিভক্ত হয়ে দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে। প্রস্তুতি ম্যাচ শেষে সিরিজের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবেন টিম ম্যানেজমেন্ট। বাদ পড়া ক্রিকেটাররা দেশে ফিরবেন প্রথম টেস্ট শেষে। কেননা ইনজুরির জন্য অপেক্ষা করবে টিম ম্যানেজমেন্ট।

কোনো ধরনের অনুশীলন ছাড়াই ক্রিকেটাররা এবার শ্রীলঙ্কা গেছে। ঢাকা ছাড়ার আগে টাইগার অধিনায়ক মুমিনুল অনুশীলন ঘাটতির কথা জানিয়েছিলেন। টিম লিডার খালেদ মাহমুদ অনুশীলন ঘাটতির কথা বলেননি। শুধু জানিয়েছেন, ক্রিকেটাররা চেষ্টার কমতি করেন না। শুধু মাঠে তার প্রয়োগ করতে পারছেন না, ‘খেলোয়াড়রা অনেক ফিট। তারা অনেক চেষ্টা করে। মাঠে পারফরম্যান্সটা কেন হচ্ছে না, সেটা একটা বড় ব্যাপার। এখন দল হিসেবে আমাদের খেলতে হবে। ব্যক্তিগত পারফরম্যান্স অনেক দেখেছি। এখনই সময় দল হিসেবে খেলার।’ খালেদ মাহমুদ এবারই প্রথম টিম লিডার হয়েছেন। তবে টিম ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন বেশ কয়েকবার। তার নেতৃত্বে ২০১৩ সালে শ্রীলঙ্কা সফরে একটি টেস্ট ড্র করেছিল টাইগাররা। দ্বীপরাষ্ট্র্রে সর্বশেষ টাইগাররা সফর করে ২০১৭ সালে। দুই টেস্ট ম্যাচের প্রথমটি হেরে যায় গলে। কিন্তু কলম্বোতে জয় পায় এবং ওই জয় ছিল বাংলাদেশের ঐতিহাসিক। নিজেদের ১০০তম টেস্ট ছিল ম্যাচটি। অতীত পারফরম্যান্সের বিচারেই টিম লিডার মাহমুদ বিশ্বাস করেন দলের সামর্থ্য রয়েছে জয়ের, ‘আমরা জানি আমাদের সামর্থ্য আছে।

সর্বশেষ খবর