সোমবার, ১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

প্রস্তুতিটা ভালোই হলো

ক্রীড়া প্রতিবেদক

প্রস্তুতিটা ভালোই হলো

ইনিংসের শুরুতে নতুন বলে ব্যাটিং করেন লিটন দাস। তাসকিন আহমেদের গতি, আবু জায়েদ রাহীর সুইংয়ের বিপক্ষে ২৫ রান করে স্বেচ্ছা অবসরে যান ড্যাসিং ব্যাটসম্যান। পুরনো বলে স্পিনারদের খেলতে পুনরায় ৭ নম্বরে ব্যাটিং করেন লিটন। তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজদের সাবলীল খেলে ৬৪ রান করে পুনরায় স্বেচ্ছা অবসরে যান উইকেটরক্ষক ব্যাটসম্যান। কাতুনায়েকের ম্যারিয়ান্স ক্রিকেট ক্লাব মাঠে দুদিনের প্রস্তুতি ম্যাচে গতকাল মুমিনুলের সবুজ দল ২২৫ রানে গুটিয়ে গেছে। মুমিনুল শুরুতে ব্যাটিংয়ে শূন্য রান করে সাজঘরে ফিরেন। দ্বিতীয়বার ব্যাটিং করে আউট হওয়ার আগে ৪৭ রান করেন টাইগার টেস্ট অধিনায়ক। ২১ এপ্রিল পাল্লেকেলেতে প্রথম টেস্টে খেলতে নামার আগে দুদিনের প্রস্তুতি ম্যাচ শেষ করেছে টাইগাররা। প্রথম দিন তামিম ইকবালের লাল দল ১ উইকেটে ৩১৪ রান করেছিল। দুই দল দুদিন ব্যাটিং অনুশীলন করায় ম্যাচটিতে কোনো ফল হয়নি। ড্র ম্যাচটিতে ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররাও অনুশীলন সেরে নেন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে মুমিনুল বাহিনী ম্যাচ অনুশীলন করেন দুদিনের প্রস্তুতি ম্যাচটি খেলে। এই ম্যাচের পরই টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য স্কোয়াড চূড়ান্ত করার কথা টিম ম্যানেজমেন্টের।

প্রথমদিন ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি করেন ওয়ানডে অধিনায়ক তামিম, ওপেনার সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। চার ব্যাটসম্যানই স্বেচ্ছা অবসর নেন। তামিম ৬৩, সাইফ ৫২, নাজমুল ৫৩ ও মুশফিক ৬৬ রান করেন। আশ্চর্য হলেও সত্যি চার ব্যাটসম্যানেরই মূল স্কোয়াডে থাকার সম্ভাবনা শতভাগ এবং একাদশে খেলার সম্ভাবনা বেশি তামিম, নাজমুল ও মুশফিকের। নুরুল হাসান সোহান ৪৮ রান করে টিকে থাকার লড়াইয়ে রয়েছেন। গতকাল সবুজ দলের পক্ষে একমাত্র হাফসেঞ্চুরিটি করেন লিটন দাস। এছাড়া মুমিনুল ৪৭, মোহাম্মদ মিথুন ২৮, শরীফুল ইসলাম অপরাজিত ২০ রান করেন। তাসকিন, রাহীরা ব্যাটসম্যানদের উপর প্রভাব ফেলতে পারেননি। তাসকিনের গতি ও বাউন্সকে খুবই সাবলীলভাবে সামলেছেন লিটনরা। তবে রাহী একটি উইকেট পেয়েছেন সুইংয়ে। সফল বোলার অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ ৪১ রানের খরচে নেন ৩ উইকেট। বাঁ হাতি স্পিনার তাইজুলও নেন ১ উইকেট। ১৬ সদস্যের স্কোয়াডে কে কে থাকবেন? কয়জন পেসার থাকবেন? ২১ সদস্যের প্রাথমিক স্কোয়াডে রয়েছে ৭ জন পেসার। পাল্লেকেলের উইকেটে বাউন্স বেশি। তাই কি স্কোয়াডে পেসার আধিক্য থাকবে? তবে ধারণা করা হচ্ছে, তিন তরুণ শরীফুল ইসলাম, শহীদুল ইসলাম, মুকিদুল ইসলামকে বাইরেই থাকতে হবে। তিন স্পিনার মিরাজ, তাইজুল ও নাঈম থাকছেন, এটা নিশ্চিত। সাদমান ফিরবেন। তামিমের সঙ্গী হয়ে নতুন বলেও খেলবেন। সাইফ থাকতে পারেন। তিনে খেলবেন নাজমুল হোসেন শান্ত। মিডল অর্ডারে অধিনায়ক মুমিনুল, মুশফিক, মিথুন, লিটন দাস থাকবেন। যেহেতু সাকিব আল হাসান নেই। তাই তার জায়গায় টিম ম্যানেজমেন্ট শুভাগত হোম বা নুরুল হাসান সোহানের যে কেউ একজনকে নিতে পারেন।

শ্রীলঙ্কার এখন পর্যন্ত ১২টি টেস্ট খেলেছে বাংলাদেশ। সাফল্য এক জয় ও এক ড্র। ২০১৬ সালে কলম্বোয় নিজেদের ১০০ নম্বর টেস্টে জয় পেয়েছিল টাইগাররা। ২০১৬ সালে গলে ড্র করেছিল। এবার মুমিনুল বাহিনী চাইছেন আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই টেস্টে যে কোনো একটি ভালো ফল। সফরে প্রথম টেস্ট ২১-২৫ এপ্রিল এবং দ্বিতীয়টি ২৮ এপ্রিল-২ মে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর