বুধবার, ২১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সুপার লিগ কাণ্ড

সুপার লিগ কাণ্ড

ফিফা কখনই মেনে নেবে না

-জিয়ানি ইনফ্যান্টিনো

ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ফিফা সভাপতি জিয়ানি ইনফ্যান্টিনো। ফিফা সভাপতির উদ্ধৃতি দিয়ে এএফসি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইউরোপিয়ান সুপার লিগ হলে কঠিন পরিণতির মুখোমুখি হতে হবে। ইনফ্যান্টিনো উয়েফার পরিকল্পনাকেই সমর্থন জানিয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগ ও স্থানীয় লিগগুলোকে পুনর্গঠনের পরিকল্পনা করছে উয়েফা। সুইজারল্যান্ডে অনুষ্ঠিত উয়েফার কংগ্রেসে ইনফ্যান্টিনো বলেন, ‘আমাদেরকে ইউরোপিয়ান ক্রীড়ার মডেলটা ঠিক রাখতে হবে। কেউ এর বাইরে যেতে চাইলে তাকে পরিণতিটাও মেনে নিতে হবে।’ এর আগে ফিফা থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিফা সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে ফুটবলের উন্নয়নে কাজ করার ব্যাপারে আগ্রহী। এই নীতির বিরুদ্ধে যারাই কাজ করবে তাদের বিরুদ্ধে দাঁড়াবে ফিফা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিফা কখনোই ‘ইউরোপিয়ান ব্রেকওয়ে লিগে’র অনুমোদন দিবে না।

 

আমরা ঐক্যবদ্ধ থাকব

-উয়েফা 

ইউরোপিয়ান সুপার লিগ গঠনের পর কঠোর বক্তব্য দেয় উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে একমত ইংল্যান্ড, স্পেন, ইতালির ফুটবল কর্তৃপক্ষও। এক যৌথ বিবৃতিতে তারা জানায়, যদি এমন কিছু হয় (সুপার লিগ) তবে আমরা ঐক্যবদ্ধ থাকব। এই প্রজেক্টটা নেওয়া হচ্ছে কিছু ক্লাবের আগ্রহ থেকে। অথচ এখনই আমাদের সবচেয়ে বেশি ঐক্যবদ্ধ থাকা উচিত। আমরা আইনগত এবং ক্রীড়াসুলভ দৃষ্টিভঙ্গিতে যেভাবে সম্ভব এর বিরোধিতা করব। উয়েফার পক্ষ থেকে দাবি করা হয়, ফুটবল হচ্ছে একটি উন্মুক্ত প্রতিযোগিতা। এর কোনো বিকল্প পদ্ধতি হতে পারে না। ফিফা এবং ছয়টি কনফেডারেশন আগে যেমন বলেছে, ক্লাবগুলো বহিষ্কৃৃত হতে পারে। আর এসব ক্লাবের ফুটবলাররা জাতীয় দলে খেলার যোগ্যতা হারাতে পারেন।

 

পরিবর্তন ছাড়া ফুটবলের মৃত্যু ঘটবে

-ফ্লোরেন্টিনো পেরেজ

সুপার লিগের প্রধান রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্টিনো পেরেজ বলছেন, পরিবর্তন আনার এখনই সময়। ফুটবলকে ঢেলে সাজাতে না পারলে শিগগিরই এর মৃত্যু ঘটবে। পেরেজ বলেন, ‘আমরা যা করতে যাচ্ছি তা ফুটবলকে রক্ষা করতেই। আমরা উয়েফা এবং ফিফার সঙ্গে আলোচনা করব। বুঝতে পারছি না তারা কেন রেগে গেল। আমরা বলছি, ফুটবলকে বাঁচাতে পারলে আমরা সবাই বেঁচে যাব।’ পেরেজ জানান, দুই মৌসুমে রিয়াল মাদ্রিদের ক্ষতির পরিমাণ ৪০০ মিলিয়ন ইউরো। আর কয়েক বছর এভাবে চললে ফুটবলের মৃত্যু ঘটবে বলে মনে করেন তিনি। সুপার লিগ মাঠে গড়ালে ফুটবলকে নতুন করে জাগিয়ে তোলা সম্ভব হবে বলে মনে করেন পেরেজ। অনেকে সুপার লিগের সমালোচনা করলেও পেরেজ বলেন, এটা উন্মুক্ত লিগ। অন্যরাও খেলার সুযোগ পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর