বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সিরিজ জয়ই টাইগারদের টার্গেট

দ্বিতীয় টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

সিরিজ জয়ই টাইগারদের টার্গেট

উইকেট নিয়ে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে প্রথম টেস্টের পর বলেছিলেন, ‘দ্বিতীয় টেস্টের জন্য ৫০-৫০ উইকেট চাই। যেখানে ব্যাটসম্যান ও বোলারদের সমান সুবিধা থাকবে।’

কিন্তু পাল্লেকেলেতে আজ শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। উইকেট কি বদলে যাচ্ছে, না সেই একই রকম থাকছে?

অবশ্য শ্রীলঙ্কা দলের পরিবর্তনের দিকে লক্ষ্য করলেই উত্তরটা পেতে খুব একটা কষ্ট হওয়ার কথা নয়। দলের সবচেয়ে গতির বোলার লাহিরু কুমারার জায়গায় নেওয়া হয়েছে বামহাতি স্পিনার স্যান্ডকনকে। দ্বিতীয় টেস্টের উইকেটেও যে পেসারদের জন্য আহামরি কিছু থাকছে না তা সহজেই অনুমেয়।

প্রথম টেস্টের উইকেটে বোলারদের জন্য কোনো সুবিধাই ছিল না। টেস্টের পঞ্চম দিনেও দারুণ ব্যাটিং উইকেট ছিল। এমন উইকেটে কেবল ব্যাটসম্যানরাই রাজত্ব করেন। হয়েছেও তাই। প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করে লঙ্কান দলপতি ম্যাচসেরা হয়েছেন। বাংলাদেশের ব্যাটসম্যানরাও দাপট দেখিয়েছেন।

তামিম ইকবাল দুই ইনিংসেই ক্যারিশম্যাটিক ব্যাটিং করেছেন। বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক প্রথমবারের মতো দেশের বাইরে সেঞ্চুরি করেছেন। নাজমুল হোসেন শান্ত ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছেন। এছাড়া প্রথম ইনিংসে মুশফিকুর রহিম ও লিটন দাস হাফ সেঞ্চুরি করেছেন। বাংলাদেশের টপ অর্ডারের প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে পাঁচজনেরই পঞ্চাশোর্ধ্ব ইনিংস।

টাইগাররা দাপটের সঙ্গে ড্র করে প্রথম টেস্ট। সে কারণে দ্বিতীয় টেস্টের দলে আর কোনো পরিবর্তন আনা হয়নি। প্রথম টেস্টে স্কোয়াডে যে ১৫জন ছিলেন দ্বিতীয় টেস্টেও দলে তারাই রয়েছেন। তবে একাদশে কিছু পরিবর্তনও দেখা যেতে পারে। তিন পেসারের জায়গায় দুই পেসার নিতে পারে টিম ম্যানেজমেন্ট।

পরিবর্তন আসতে পারে বাংলাদেশ দলের ওপেনিং জুটিতেও। সাইফ হাসানের জায়গায় দেখা যেতে পারে সাদমান ইসলামকে। প্রথম টেস্টে তামিমের সঙ্গী হিসেবে ইনিংস ওপেন করতে নেমে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন সাইফ।

প্রথম টেস্টে উপেক্ষার শিকার হয়েছিল সাদমান ইসলাম। কেননা নিজের শেষ টেস্টে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি দারুণ একটি হাফ সেঞ্চুরি করেছিলেন। তারপরই শ্রীলঙ্কায় গিয়ে তিনি বাদ পড়ে গেলেন।

প্রথম টেস্টে দারুণ ব্যাটিং, বাংলাদেশও দারুণ ব্যাটিং করেছে। তবে দুই ইনিংসেই বাংলাদেশের ওপেনিং জুটি বড় হয়নি। প্রথম ইনিংসে প্রথম জুটি ছিল মাত্র ৮ রানের, দ্বিতীয় ইনিংসে প্রথম জুটি ছিল ২১ রানের। যেখানে তামিম দুই ইনিংসেই ক্যারিশম্যাটিক ব্যাটিং করেছেন সেখানে অন্যপ্রান্তে সাইফ দুবারই ব্যর্থ।

তবে প্রথম টেস্টে বাংলাদেশের পারফরম্যান্সে খুশি কোচ রাসেল ডমিঙ্গো। দ্বিতীয় টেস্টে জয়ের জন্য তিনি মরিয়া। ডমিঙ্গো বলেন, ‘শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিততে পারলে সেটা হবে অনেক বড় অর্জন। আমাদের লক্ষ্য সিরিজ জয়।’

 

বাংলাদেশ দল ঘোষণা

মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরীফুল ইসলাম।

সর্বশেষ খবর