বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ ০০:০০ টা

মাহরেজে মহাকীর্তি

ফাইনালে পৌঁছেই ম্যানসিটির ইতিহাস

রাশেদুর রহমান

মাহরেজে মহাকীর্তি

স্বপ্ন পূরণের পথে ম্যানচেস্টার সিটিকে এক ধাপ এগিয়ে নিলেন পেপ গার্ডিওলা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এতদিন দলটার সেরা অর্জন ছিল সেমিফাইনাল খেলা (২০১৫-১৬ মৌসুম)। মঙ্গলবার ইতিহাদ স্টেডিয়ামে সেমিফাইনালের দ্বিতীয় লেগে পিএসজিকে ২-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করল ম্যানসিটি। প্রথম লেগে পিএসজির মাঠে ২-১ গোলে জয় পেয়েছিল পেপ গার্ডিওলার দল।

অসাধারণ এক ম্যাচ দেখল ফুটবল অনুরাগীরা। নেইমার-ডি মারিয়াদের দ্রুত গতির আক্রমণগুলো জোনাল মার্কিংয়ে আটকে দিলেন ম্যানসিটির ওয়ালকার, স্টোনস, ডায়াস আর জিনচেঙ্কোরা। মধ্য মাঠ দখলে রাখলেন রিয়াদ মাহরেজ, ফার্নান্দিনহো, ডি ব্রুইনরা। পিএসজিকে নিজেদের মাঠে যেন ফুটবলের নতুন শিক্ষা দিয়ে দিল ম্যানসিটি।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল। কিন্তু ম্যাচের উত্তাপ ছিল ফাইনালের মতোই। রেফারি আরেকটু কড়া মেজাজের হলে, কার্ডের পরিমাণ অনেক বাড়ত। ঘন ঘনই ফাউলের শিকার হচ্ছিলেন দুই দলের তারকা ফুটবলাররা। নেইমারকেও বেশ কয়েকবারই মাটিতে ফেলে দেন ম্যানসিটির ডিফেন্ডাররা। তবে প্রায়ই না দেখার ভান করেছেন রেফারি। তারপরও ম্যাচটা শেষ করতে ছয়টি হলুদ কার্ড ও একটি লাল কার্ড দেখাতে হয়েছে ডাচ রেফারি বিয়ন কুইপারসকে।

উত্তেজনাপূর্ণ ম্যাচে ম্যানচেস্টার সিটির আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজ দুটি গোল করেন ম্যাচের ১১ ও ৬৩ মিনিটে। পিএসজির আর্জেন্টাইন তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া ৬৯ মিনিটে ম্যানসিটির ফার্নান্দিনহোকে পা দিয়ে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানের জয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পৌঁছে গেল ম্যানসিটি। ২৯ মে ফাইনাল অনুষ্ঠিত হবে তুরস্কের ইস্তাম্বুল শহরে।

 

রেকর্ড

♦ নবম ইংলিশ ক্লাব হিসেবে ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিশ্চিত করল ম্যানসিটি। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ এ টুর্নামেন্টে ইংল্যান্ড থেকেই সবচেয়ে বেশি ক্লাব ফাইনাল খেলেছে। দুইয়ে আছে জার্মানি ও ইতালি (৬টি ক্লাব)।

♦ প্রথম ইংলিশ ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে টানা সাত ম্যাচ জিতলো ম্যানচেস্টার সিটি। টানা ছয় ম্যাচ জয়ের রেকর্ড আছে ম্যানইউ, লিডস ইউ এবং আর্সেনালের।

♦ ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগে এক মৌসুমে ১১ ম্যাচ জেতা প্রথম ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি।

♦ তৃতীয় ক্লাব হিসেবে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দুই লেগেই লাল কার্ড দেখল। এর আগে ২০০৪ সালে দিপোর্তিভো এবং ২০১০ সালে বায়ার্ন মিউনিখ সেমিফাইনালের দুই লেগেই লাল কার্ড দেখেছে।

♦ ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগে দুই লেগের নকআউট পর্বে ৪৮বার প্রতিপক্ষের মাঠে প্রথম লেগ জিতে পরের রাউন্ড নিশ্চিত করল ইংল্যান্ডের দল।

♦ একাধিক ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে যাওয়া সপ্তম কোচ পেপ গার্ডিওলা। এর আগে লুই ফন গাল, ওটমার হিজফিল্ড, হাপ হেইঙ্কেস, কার্লো আনসেলত্তি, হোসে মরিনহো এবং জার্গেন ক্লপ এই রেকর্ড গড়েছেন।

 

ডি মারিয়ার লাল কার্ড

পিএসজির আর্জেন্টাইন তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া নিজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে প্রতিপক্ষের ব্রাজিলিয়ান ফুটবলার ফার্নান্দিনহোকে পা দিয়ে আঘাত করেন। রেফারি ডি মারিয়াকে এমন আচরণ করতে দেখে সরাসরি লাল কার্ড দেখিয়ে দেন।

 মাঠ ছাড়ার সময়ও নাকি তিনি বাজে মন্তব্য করেছেন। কঠিন শাস্তিই অপেক্ষা করছে ডি মারিয়ার সামনে।

 

হতাশ নেইমার

ব্রাজিলিয়ান তারকা নেইমার কথা দিয়েছিলেন, জীবনবাজি রেখে হলেও ম্যানসিটিকে হারিয়ে দলকে ফাইনালে নিয়ে যাবেন। কিন্তু কথা রাখতে পারেননি তিনি। তার দল হেরে বিদায় নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। এই নিয়ে পিএসজির সমর্থকরা বেশ ক্ষুব্ধ। ফরাসি মিডিয়ায় নেইমারকে নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে। লেকুইপে পত্রিকায় এক প্রতিবেদনে নেইমারের যোগ্যতা নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। নেইমার বল দখলে রাখতে ব্যর্থ হয়েছেন। পাশাপাশি বাজে পাস দিয়েছেন সতীর্থদের। সবমিলিয়ে নেইমারের পারফরম্যান্সকে হতাশাজনক বলে মন্তব্য করেছে পত্রিকাটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যানসিটির ওয়ালকারের কাছে ড্রিবলিংয়ে নেইমারের পরাস্ত হওয়ার বিষয়টি নিয়ে রীতিমতো কৌতুক করছেন পিএসজি সমর্থকরা।

 টকস্পোর্টসের একজন ধারাভাষ্যকার নেইমারকে বিশ্ব সেরা ফুটবলারদের সঙ্গে তুলনা করতেই অস্বীকৃতি জানিয়েছেন। পিএসজির বিদায়টা নেইমারের সামনের পরিস্থিতি বেশ কঠিন করে তুলল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর