শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা

সাকিব-মুস্তাফিজ দেশে ফেরায় স্বস্তি

গতকাল বেলা সাড়ে ৩টায় একটি চার্টার্ড ফ্লাইটে দেশে ফিরেছেন সাকিব-মুস্তাফিজ। সরকারি নির্দেশনা অনুযায়ী এখন দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে দুই তারকাকে।

ক্রীড়া প্রতিবেদক

সাকিব-মুস্তাফিজ দেশে ফেরায় স্বস্তি

ফাইল ছবি

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় আইপিএল স্থগিত। ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগও আপাতত বন্ধ। সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। গতকাল বাংলাদেশের দুই তারকা দেশে ফেরায় কেটে গেল অনিশ্চয়তা।

গতকাল বেলা সাড়ে ৩টায় একটি চার্টার্ড ফ্লাইটে দেশে ফিরেছেন সাকিব-মুস্তাফিজ। সরকারি নির্দেশনা অনুযায়ী এখন দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে দুই তারকাকে। জানা গেছে, রাজধানী ঢাকার দুই হোটেলে কোয়ারেন্টাইনের ১৪ দিন কাটাবেন তারা।

আইপিএলে এবার সাকিব খেলেছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। মুস্তাফিজ খেলেছেন রাজস্থান রয়্যালসের জার্সিতে। সাকিব-মুস্তাফিজ দুই তারকাই আইপিএল পুরো সময় থাকার কথা ছিল না। তাদের ১৯ মে দেশে ফেরার কথা ছিল। কিন্তু জনপ্রিয় টি-২০ টুর্নামেন্টটি বন্ধ হয়ে যাওয়ায় আগেই ফিরতে হলো।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে। আগামী ১৬ মে ঢাকায় আসছে শ্রীলঙ্কা দল। ২৩ মে প্রথম ওয়ানডে। ভারতে করোনার ভয়াবহ প্রকোপের কারণে সরকারি নির্দেশনা ছিল, ভারত থেকে যেই আসবে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতেই হবে। তাই দুই তারকাকে নিয়ে দুশ্চিন্তাতেই ছিল বাংলাদেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবি। কেননা ১৯ মে দেশে ফিরলে সাকিব-মুস্তাফিজ ২৩ মে প্রথম ওয়ানডে খেলবেন কীভাবে?

আইপিএল আগে বন্ধ হয়ে যাওয়ায় সেই সমস্যাও কেটে গেল। এখন অনায়াসে ১৪ দিন কোয়ারেন্টাইন শেষ করে মাঠে নামতে পারবেন সাকিব ও মুস্তাফিজ।

এবারের আইপিএল কলকাতার জার্সিতে সবকটি ম্যাচে খেলতে পারেননি সাকিব। একাদশে সুযোগ পেয়েছেন কেবল প্রথম তিন ম্যাচে। প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে না পারায় পরের ম্যাচগুলোতে তার জায়গায় নেওয়া হয় ক্যারিবীয় তারকা সুনীল নারাইনকে। তিনিও চার ম্যাচে টানা ব্যর্থ হওয়ায় আবারও সাকিবের সামনে সুযোগ এসেছিল। কিন্তু এখন আইপিএলই বন্ধ হয়ে গেল।

অন্যদিকে, রাজস্থান রয়্যালসের হয়ে দাপুটে পারফর্ম করেছেন মুস্তাফিজ। ফ্র্যাঞ্চাইজি দলটির বোলিং আক্রমণের প্রধান ভরসা ইংলিশ তারকা পেসার জোফরা আর্চার ইনজুরির কারণে আসতে না পারায় ফিজের ওপর পড়েছিল গুরু দায়িত্ব। সে দায়িত্ব দাপটের সঙ্গে পালনও করছিলেন তিনি। মুস্তাফিজ শেষ ম্যাচে ৪ ওভারে মাত্র ২০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। রাজস্থান কর্তৃপক্ষ ফিজের ওপর যে ভীষণ সন্তুষ্ট তার কিছুটা আন্দাজ করা যায় তাদের ফ্যান পেজের পোস্ট দেখেও। রাজস্থান রয়্যালস তাদের ফেসবুক ফ্যানপেজে সব শেষ পোস্ট করেছেন মুস্তাফিজকে নিয়েই। টাইগার পেসারের একটা হাস্যোজ্জ্বল ছবি দিয়ে স্ট্যাটাসে লেখা হয়েছে, ‘তুমি হাসলে, আমরা হাসি’। বোলিংয়ে মুস্তাফিজ হয়ে উঠেছিলেন রাজস্থানের প্রধান ভরসা।

আইপিএল বন্ধ হয়ে যাওয়ার পর সাকিব-মুস্তাফিজকে নিরাপদে দেশের পাঠানোর ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ড বেশ উদগ্রীব ছিলেন। দুই তারকা দেশে ফেরায় তাদের ক্লাবও স্বস্তি বোধ করছেন। কলকাতা নাইট রাইডার্স তাদের ফ্যান- পেজে সাকিব-মুস্তাফিজের ছবি দিয়ে স্ট্যাটাসে লিখেছে, ‘ধন্যবাদ সাকিব আল হাসান। সতীর্থ মুস্তাফিজের সঙ্গে আহমেদাবাদ থেকে নিরাপদে ঢাকায় পৌঁছেছো। তোমাদের জন্য শুভ কামনা। ভালো থেকো।’

দলের প্রধান দুই তারকার দেশে ফেরার খবরটি বাংলাদেশ দলের জন্য নিঃসন্দেহে বড় স্বস্তির।

সর্বশেষ খবর