শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা
অল-ইংল্যান্ড ফাইনাল

টুখেলের নতুন খেল

রিয়ালকে বিদায় করে ফাইনালে চেলসি

ক্রীড়া ডেস্ক

টুখেলের নতুন খেল

চ্যাম্পিয়ন্স লিগে সর্বশেষ ‘অল ইংল্যান্ড’ ফাইনাল হয়েছিল দুই বছর আগে, ২০১৯ সালে। প্রথমবার দুই ইংলিশ ক্লাব ইউরোপ সেরা হতে মুখোমুখি হয়েছিল ২০০৮ সালে। সেবার ফাইনাল খেলেছিল চেলসি। প্রতিপক্ষ ছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

আগামী ২৯ মে তুরস্কের অনিন্দ্য সুন্দর শহর ইস্তাম্বুলে চেলসি ফের ফাইনাল খেলবে। ক্লাবের ইতিহাসে চেলসির এটা তৃতীয় ফাইনাল। প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি। পেপ গার্ডিওলার দল এবারই প্রথম ফাইনাল খেলছে। ম্যানসিটি ফাইনালে উঠেছে নেইমার, এমবাপ্পের পিএসজিকে বিদায় করে। টমাস টুখেলের চেলসি বিদায় করেছে চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল এবং ১৩ বারের চ্যাম্পিয়ন জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদকে বিদায় দিয়ে।

চেলসি ও রিয়ালের সেমিফাইনালের প্রথম লেগের ফল ছিল ১-১। ইস্তাম্বুলের ফাইনালে খেলার সুবর্ণ সুযোগ ছিল দুই দলেরই। ঘরের মাঠ বলে সুবিধায় ছিল ব্লুজরা। সেই সুবিধাকে কাজে লাগিয়ে ২-০ গোলে ম্যাচ জিতে ২০০৮ ও ২০১২ সালের পর তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে চেলসি। দুই লেগ মিলিয়ে ম্যাচের ফল ৩-১। টুখেল গতবারও পিএসজিকে ফাইনালে তুলেছিলেন। কিন্তু ফাইনালে হেরেছিলেন বায়ার্ন মিউনিখের কাছে।  

ম্যাচটি জিততে পারেননি সার্জিও র‌্যামোস, করিম বেনজামা, এইডেন হ্যাজার্ডরা। গতিশীল ও আক্রমণাত্মক ফুটবল খেলে ৬৮ শতাংশ বল নিয়ন্ত্রণে রেখেছিল রিয়াল। কিন্তু লাভ হয়নি। উল্টো কাউন্টার অ্যাটাকে ম্যাসন মাউন্ট, কাইল হার্ভার্টজ, টিমো ভেরনাররা বিধ্বস্ত করেছেন রিয়ালের রক্ষণভাগ। ২৮ মিনিটে রিয়ালের বক্সের ঠিক উপরে ভেরনার আর কান্তে বল আদান প্রদান করে ফাঁকায় দাঁড়ানো হার্ভার্টজকে বাড়িয়ে দেন। ২১ বছর বয়স্ক জার্মান উইঙ্গার হার্ভার্টজ হালকা ক্রস করেন। ভেরনার ভেসে বলে দুর্দান্ত হেডে উচ্ছ্বাসে ভাসান চেলসিকে (১-০)। অবশ্য ১৮মিনিটে গোল করেছিলেন হার্ভার্টজ। কিন্তু অফসাইডের জন্য সেটা বাতিল হয়।

প্রথমার্ধ শেষ হয় চেলসির গোলে। দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে উঠে জিদানের শিষ্যরা। কিন্তু আক্রমণগুলো ছিল সব নখদন্তহীন। উল্টো টুখেলের দলের আক্রমণ বাঁচাতে গিয়ে ক্রাহিনকুল অবস্থায় পরেন রিয়ালের গোলরক্ষক কর্তোয়ার। এরমধ্যেই ৮৫ মিনিটে রিয়ালের কফিনে শেষ পেড়েকটি ঠুঁকে দেন ম্যান মাউন্ট। ম্যাচসেরা মিডফিল্ডার কান্তের বাড়ানো বল ধরে পুলিসিচ ক্রস করেন মাউন্টকে। ইংলিশ মিডফিল্ডার মাথা ঠান্ডা রেখে আড়াআড়ি শটে চেলসির ফাইনাল নিশ্চিত করেন (২-০)।       

 

হতাশ জিদান

জিনেদিন জিদানের কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। হ্যাটট্রিক শিরোপা জেতার পরই দায়িত্ব ছেড়ে দেন জিদান। এবার চ্যাম্পিয়ন্স লিগের ১৪ নম্বর শিরোপা জয়ের লড়াইয়ে নেমেছিলেন। কিন্তু চেলসির কাছে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছেন আসর থেকে। ফাইনালে উঠতে না পারায় সমালোচিত হচ্ছেন ফ্রেঞ্চ কিংবদন্তীর ফুটবলার। তার কিছু ট্যাকটিস নিয়ে সমালোচকরা সমালোচনা করছেন। কিন্তু জিদান সেসব মানছেন না। পরশু রাতে চেলসির মাঠে রিয়াল হেলে যায় টিমো ভেরনার ও ম্যাসন মাউন্টের গোলে। একাদশ সঠিকভাবে সাজনো হয়নি বলা হচ্ছে। কিন্তু জিদান বলেন, ‘আমরা সেমিফাইনাল খেললাম এবং খেলোয়াড়রা তৈরি ছিল। তারা প্রস্তুত না থাকলে খেলতে পারত না। খেলোয়াড়দের নিয়ে আমরা গর্ব করতে পারি। আমরা আমাদের সেরাটা দিয়েই ফাইনাল থেকে এক ধাপ দূরে পৌঁছেছিলাম। চেলসি অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে এবং তাদেরকে অভিনন্দন জানাতেই হবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর