শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা

পেশাদার লিগে চার বিদেশির গোলের লড়াই

পেশাদার লিগ ইতিহাসে একবার ছাড়া প্রতিবারই বিদেশি ফুটবলাররা সর্বোচ্চ গোলদাতা হচ্ছেন। এবারও তার ব্যতিক্রম ঘটবে না তা নিশ্চিত। স্থানীয় ফুটবলারদের মধ্যে এখনো কেউ দুই অঙ্ক স্পর্শ করতে পারেনি। চার বিদেশির মধ্যে চলছে গোলের লড়াই।

ক্রীড়া প্রতিবেদক

পেশাদার ফুটবল লিগ এগিয়ে চলেছে। ১৪ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বসুন্ধরা কিংস। সমান ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় শেখ জামাল ও ঢাকা আবাহনী ২৯ পয়েন্টে তৃতীয় অবস্থানে আছে। টেবিলের যে অবস্থা তাতে নাটকীয় কিছু না ঘটলে কিংসের শিরোপা ধরে রাখার সম্ভাবনা বেশি। শিরোপার লড়াই তেমনভাবে না জমলেও সর্বোচ্চ গোলদাতার লড়াই দারুণভাবে জমে উঠেছে। পেশাদার লিগ ইতিহাসে একবার ছাড়া প্রতিবারই বিদেশি ফুটবলাররা সর্বোচ্চ গোলদাতা হচ্ছেন। এবারও তার ব্যতিক্রম ঘটবে না তা নিশ্চিত। স্থানীয় ফুটবলারদের মধ্যে এখনো কেউ দুই অঙ্ক স্পর্শ করতে পারেনি। চার বিদেশির মধ্যে চলছে গোলের লড়াই।

লিগ শেষ হতে এখনো দেরি। তবু সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে এ চারজনেরই টিকে থাকার সম্ভাবনা বেশি। বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান ফুটবলার রবসন রবিনহো ১৪ ম্যাচে ১৪ গোল করে শীর্ষে অবস্থান করছেন। তার সতীর্থ আর্জেন্টিনার রাউল বেসের ১৩ গোল করে দ্বিতীয়স্থানে আছেন। অন্যদিকে শেখ জামালের ওমর জোবে সমান ম্যাচে ১২ গোল দিয়েছেন। পয়েন্ট টেবিলে ঢাকা মোহামেডান সুবিধাজনক অবস্থানে না থাকলেও তাদের গাম্বিয়ার ফুটবলার সুলেমান দিয়াবাতে দারুণ খেলছেন। এখন পর্যন্ত তার গোলসংখ্যা ১১টি। যেভাবে জ্বলে উঠছেন তাতে তারও সর্বোচ্চ গোলদাতা হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। পেশাদার লিগে কখনো চ্যাম্পিয়ন হতে না পারলেও মোহামেডানের দুই ফুটবলারের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড রয়েছে।

প্রশ্ন হচ্ছে, কে হবেন সর্বোচ্চ গোলদাতা? দ্বিতীয় লেগে উত্তর বারিধারার বিপক্ষে রবিনহো ও রাউল জোড়া গোল করেন। এতে রবিনহোর ১৪ ও রাউলের সংখ্যা দাঁড়ায় ১৩তে। ১৯৮২ সালে মোহামেডানের সালাম মোর্শেদী ২৭ গোল দিয়ে স্বাধীনতার পর সর্বোচ্চ গোলদাতার মালিক হন। ৩৯ বছরেও তা অটুট। রবিনহো ও রাউল যেভাবে এগুচ্ছেন তাতে সালামের সেই রেকর্ড ভেঙে যেতে পারে তা অনেকেই মনে করছেন। কিন্তু তা কি সম্ভব? ২০১২-১৩ মৌসুমে শেখ জামালের ওয়েডসনও রেকর্ড ভাঙার কাছাকাছি এসেও ২৬ গোলে থেমে যান। রবিনহোর নতুন রেকর্ড গড়তে ১০ ম্যাচে ১৪, রাউলের ১৫, ওমরের ১৬ ও সুলেমানের ১৭ গোল। কঠিন কাজ, তবুও বলাতো যায় না। এতদিন যে রেকর্ড দেশি ফুটবলাররা ধরে রেখেছেন, তা কি বিদেশির হাতে চলে যাবে। এখন অপেক্ষা ছাড়া কিছু করার নেই।

সর্বশেষ খবর