সোমবার, ১০ মে, ২০২১ ০০:০০ টা

অপেক্ষায় থাকল বসুন্ধরা কিংস

হঠাৎ স্থগিত এএফসি কাপ

ক্রীড়া প্রতিবেদক

অপেক্ষায় থাকল বসুন্ধরা কিংস

বিমানবন্দরে যাওয়ার অপেক্ষায় বসুন্ধরা কিংসের ফুটবলাররা। তখনই খবর এলো মালদ্বীপে এএফসি কাপ ডি গ্রুপের খেলা স্থগিত করা হয়েছে - বাংলাদেশ প্রতিদিন

বসুন্ধরা কিংসের লাল রঙা টিম মিনিবাসে তোলা হলো ফুটবলার, কোচিং স্টাফ ও অফিশিয়ালদের লাগেজ। ফুটবলারদের সবাই চলে এসেছেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে তাদের সঙ্গে আলাপ আলোচনা চলছে মিডিয়াকর্মীদের। এএফসি কাপের জন্য নিজেদের প্রস্তুতির কথা বলছিলেন তারা। আনন্দঘন এক পরিবেশে হঠাৎ করেই ছন্দপতন হলো। মিডিয়া ম্যানেজার ও কোচ একটু আলাদা হয়ে নিজেদের মধ্যে আলোচনা করলেন। তারপরই ফুটবলারদের নিয়ে সংক্ষিপ্ত মিটিং হলো। বসুন্ধরা কিংস ক্লাব ভবনের গ্রাউন্ড ফ্লোরের সেই মিটিংয়েই ফুটবলাররা জানলেন, আপাতত এএফসি কাপ ডি গ্রুপের ম্যাচ হচ্ছে না। স্বাগতিক মালদ্বীপ বার বার অনুরোধ করায় ডি গ্রুপের ম্যাচ স্থগিত করে দিয়েছে এশিয়ান ফুটবল কর্তৃপক্ষ এএফসি।

প্রস্তুতিটা দারুণ হয়েছিল বসুন্ধরা কিংসের। লিগে বিরতির পর টানা তিনটা ম্যাচ জিতেছে তারা। এই তিন ম্যাচে গোল করেছে ১৩টা। বিপরীতে গোল হজম করেছে কেবল ১টি। বসুন্ধরা কিংসের আর্জেন্টাইন ফুটবলার রাউল বেসেরা বলছিলেন, ‘আমাদের প্রস্তুতি ছিল দারুণ। মাঠে আমাদের কম্বিনেশন আপনারা দেখেছেন। এএফসি কাপের চ্যালেঞ্জ নিতে নিজেদের সেরাটাই দিতে পারতাম আমরা। হঠাৎ করেই স্থগিত হয়ে গেল। অনেকটাই হতাশ হয়ে গেলাম। তবে পেশাদার ফুটবলারদের এমন অনেক কিছুই মেনে নিতে হয়।’ অধিনায়ক তপু বর্মণও বললেন, ‘আমরা তো খেলতে যেতেই চেয়েছিলাম। আমাদের দারুণ সুযোগও ছিল সেখানে সফল হওয়ার। এএফসির এমন হঠাৎ সিদ্ধান্তে অবাকই হয়েছি। তবে পেশাদার ফুটবলার হিসেবে তা মেনে নিতেই হবে।’ এখন আপাতত লিগেই মনোযোগী হতে চান তপুরা। বসুন্ধরা কিংসের টেকনিক্যাল ডিরেক্টর বায়েজীদ আলম যুবায়ের নিপু বললেন, ‘২/৩ দিন ধরেই মালদ্বীপের পক্ষ থেকে এএফসির কাছে বার বার অনুরোধ করা হচ্ছিল এএফসি কাপের ম্যাচ পিছিয়ে দিতে। তবে কোনো সিদ্ধান্ত না হওয়ায় তারা আমাদেরকে যাত্রার কথাই বলেছিল। আজ কিছুক্ষণ আগে (গতকাল বেলা একটার পর পর) আমাদেরকে জানানো হলো, ম্যাচ স্থগিত করেছে এএফসি।’ তিনি আরও বলেছেন, ‘সামনের জুন/জুলাইতে স্থগিত হওয়া ম্যাচ হতে পারে।’

 

‘আমাদের প্রস্তুতি ছিল দারুণ। মাঠে আমাদের কম্বিনেশন আপনারা দেখেছেন। এএফসি কাপের চ্যালেঞ্জ নিতে নিজেদের সেরাটাই দিতে পারতাম আমরা। হঠাৎ করেই স্থগিত হয়ে গেল। অনেকটাই হতাশ হয়ে গেলাম। তবে পেশাদার ফুটবলারদের এমন অনেক কিছুই মেনে নিতে হয়।’

 

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ডি গ্রুপের ম্যাচ খেলতে মালদ্বীপে অবস্থানরত দলকে কভিড-১৯ সংক্রান্ত ভ্রমণ নীতিমালা মেনে দেশে ফিরতে হবে। আর যেসব অংশগ্রহণকারী দল এখনো মালদ্বীপে যায়নি তাদেরকে ভ্রমণ বাতিল করার অনুরোধ করেছে এএফসি।’ এই বিজ্ঞপিতে এএফসি আরও বলেছে, ডি গ্রুপের ম্যাচগুলো কবে অনুষ্ঠিত হবে তা পরবর্তীতে জানানো হবে।

করোনাভাইরাসের কারণে মালদ্বীপে ভ্রমণের ওপর অনেক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তারপরও বিশেষ ব্যবস্থায় সেখানে ক্লাবগুলো গিয়ে খেলতে পারত। কিন্তু হঠাৎ করেই এএফসির সিদ্ধান্তে তা স্থগিত হয়ে গেল। মূল কারণ কিছু জানায়নি এএফসি। তবে মোহনবাগানের আপত্তি এ সিদ্ধান্তের পেছনে বড় ধরনের ভূমিকা রাখতে পারে। গত আইএসএলের সর্বোচ্চ গোলদাতা মোহনবাগানের ফিজিয়ান ফুটবলার রয় কৃষ্ণা দেশ থেকে ফিরতে পারেননি। পাশাপাশি দলটির অন্যান্য বিদেশি ফুটবলাররাও এএফসি কাপে অংশ নিতে পারতেন না। ভাঙাচুরা দল নিয়ে মোহনবাগান এএফসি কাপ খেলতে রাজি ছিল না। অবশ্য এএফসির চাপে তাদেরকে যেতেই হতো মালদ্বীপে। হঠাৎ করে ডি গ্রুপের ম্যাচ স্থগিত হওয়ায় তাদেরই লাভ হলো সবচেয়ে বেশি!

লাভ হতে পারে আবাহনী লিমিটেডেরও। করোনা পরিস্থিতির অজুহাত দেখিয়ে আবাহনীকে বাদ দিয়েই প্লে-অফ রাউন্ডের খেলা এগিয়ে নিয়েছিল এএফসি। এবার আবাহনীকে খেলার সুযোগ দিতে নিশ্চয়ই তাদের আর বাধা থাকবে না!

বসুন্ধরা কিংস গত মৌসুমেও এএফসি কাপে দারুণ সূচনা করে শেষ পর্যন্ত খেলতে পারেনি। প্রথম ম্যাচে তারা ৫-১ গোল জয় পেয়েছিল। তবে করোনার কারণে গত মৌসুম বাতিল করে এএফসি। এবারেও অপেক্ষায় বসুন্ধরা কিংস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর