সোমবার, ১৭ মে, ২০২১ ০০:০০ টা

এএফসি কাপ নিয়ে বিতর্কে এএফসি

কিংসকে গ্রুপ চ্যাম্পিয়নের দাবি

ক্রীড়া প্রতিবেদক

এএফসি কাপ নিয়ে বিতর্কে এএফসি

এএফসির কাছে বসুন্ধরা কিংস চিঠিও পাঠিয়েছে। সেখানে তাদের গ্রুপ চ্যাম্পিয়ন ঘোষণা করার যৌক্তিকতাও তুলে ধরা হয়েছে।

মালদ্বীপ ফুটবল ফেডারেশন পুরোপুরি নিশ্চয়তা দেওয়ার পরও এএফসি কাপের ‘ডি’ গ্রুপের ম্যাচ হঠাৎ স্থগিত ঘোষণা করা হয়েছে। এ নিয়ে ফুটবলে বিতর্কের ঝড় বয়ে যাচ্ছে। ‘ডি’ গ্রুপের ম্যাচগুলো মালদ্বীপের সম্মতিতেই মালেতে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল এএফসি। মালদ্বীপের মাজিয়া, বসুন্ধরা কিংস, ভারতের মোহানবাগান ও বেঙ্গালুরু আর ঈগলসের মধ্যে বিজয়ী দল ‘ডি’ গ্রুপে লড়াইয়ে কথা ছিল। ১১ মে প্লে-অফ ম্যাচে খেলতে বেঙ্গালুর এএফসি মালদ্বীপে পৌঁছে গিয়েছিল। ১৪ মে শুরু হতো গ্রুপ পর্বের খেলা। অথচ সবাইকে অবাক করে দিয়ে টুর্নামেন্ট স্থগিত করলো এএফসি।

মালদ্বীপ তাদের জানিয়েছে করোনার এমন পরিস্থিতিতে তাদের পক্ষে টুর্নামেন্ট করা সম্ভব নয়। আর এএফসি এক কথায় তা রাজি হয়ে গেল। বসুন্ধরা কিংসও আয়োজক হতে চেয়েছিল। কিন্তু এএফসি মালদ্বীপকে বেছে নিয়েছে। টুর্নামেন্ট স্থগিত হওয়া নিয়ে বিতর্কের শেষ নেই। সত্যি বলতে কি এএফসি যদি তাদের বা ফিফার আইন অনুসরণ করে মালদ্বীপ ফুটবল ফেডারেশনের শাস্তি হওয়া উচিত। এতে ঈগলস ও মাজিয়া টুর্নামেন্ট খেলার যোগ্যতা রাখে না।

অন্যদিকে বেঙ্গালুরুতো বিধিনিষেধই মানেনি। আর মোহনবাগান তো বার বার তাগাদা দিচ্ছিল টুর্নামেন্ট পিছিয়ে দিতে। কারণ তাদের বেশ ক’জন ফুটবলার করোনা আক্রান্ত। করোনার কারণে আবাহনীকে প্লে অফ থেকে বাদ দেওয়া হয়েছে। তাহলে আইন ভাঙার পরও অন্য টিম দল টিকে থাকে কীভাবে।

স্থগিতের পর এএফসির কাছে বসুন্ধরা কিংস চিঠিও পাঠিয়েছে। সেখানে তাদের গ্রুপ চ্যাম্পিয়ন ঘোষণা করার যৌক্তিকতাও তুলে ধরা হয়েছে। বসুন্ধরার চিঠির পরিপ্রেক্ষিতে নয় মালদ্বীপ যা করেছে তাতে শাস্তি প্রাপ্য আন্তর্জাতিক ফুটবল আইনে তাই বলে। আয়োজনের দায়িত্ব নিয়ে এতদিন প্রস্তুত থাকলেও হঠাৎ করে মালদ্বীপ কেন টুর্নামেন্ট পেছাতে বলল? এতে কী কারো ইন্ধন ছিল? নাকি বসুন্ধরার চ্যাম্পিয়নের সম্ভাবনা দেখে জোট বেঁধে টুর্নামেন্ট স্থগিত করেছে?

সর্বশেষ খবর