বুধবার, ১৯ মে, ২০২১ ০০:০০ টা
দুই দিন আগেই কোয়ারেন্টাইন শেষ

অনুশীলনে সাকিব-মুস্তাফিজ

‘যেহেতু সাকিব-মুস্তাফিজ ভারতে বায়ো-বাবলে ছিল তাই তারা দেশে ফেরার পর আমরা কোয়ারেন্টাইনের সময় কমানোর জন্য আবেদন করেছিলাম। আমরা চেয়েছিলাম, ৭ দিন কমাতে। কিন্তু তারা ২ দিন কমিয়েছে।’

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলনে সাকিব-মুস্তাফিজ

নির্দেশনা ছিল সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে কোয়ারেন্টাইনে থাকতে হবে ১৪ দিন। কিন্তু শ্রীলঙ্কা সফরের জন্য দুই দিন আগেই কোয়ারেন্টাইন থেকে মুক্তি পেলেন আইপিএল খেলে আসা দুই তারকা। তাদের অনুমতি মিলেছে সোমবার রাতে।

শ্রীলঙ্কা সফরকে কেন্দ্র করে গতকাল টাইগারদের দলীয় অনুশীলন শুরু হয়েছে। মিরপুরে অনুশীলনে যোগ দিয়েছেন সাকিব ও মুস্তাফিজ।

ভারতের করোনা পরিস্থিতি জটিল আকার ধারণ করায়, সরকারি নির্দেশনা ছিল ভারত ফেরত যেকোনো ব্যক্তিকে ১৪ দিনই থাকতে হবে কোয়ারেন্টাইনে। কিন্তু সাকিব-মুস্তাফিজ ভারত থেকে ফিরলেও তারা আইপিএল বায়ো সিকিউর বাবলের মধ্যে ছিলেন। সেখানে নিয়মিত তাদের পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়েই যেতে হয়েছে।

তা ছাড়া যেহেতু শ্রীলঙ্কা দল বাংলাদেশে চলে এসেছে। সে কারণেই সাকিব-মুস্তাফিজের কোয়ারেন্টাইনের সময় কমানোর জন্য আবেদন করেছিল বিসিবি। তারপর পরিপ্রেক্ষিতে দুই দিন আগেই মুক্তি পেলেন দুই তারকা। গতকাল বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বাংলাদেশ প্রতিদিনকে বলেন,  ‘যেহেতু সাকিব-মুস্তাফিজ ভারতে বায়ো-বাবলে ছিল তাই তারা দেশে ফেরার পর আমরা কোয়ারেন্টাইনের সময় কমানোর জন্য আবেদন করেছিলাম। আমরা চেয়েছিলাম, ৭ দিন কমাতে। কিন্তু তারা ২ দিন কমিয়েছে।’

গত  ৬ মে চার্টার্ড বিমানে ভারত থেকে দেশে ফেরেন সাকিব-মুস্তাফিজ। বিমানবন্দর থেকে সরাসরি তাদেরকে পাঠিয়ে দেওয়া হয় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। রাজধানীর দুই হোটেলে ছিলেন দুই তারকা। তবে মুক্ত হয়েও পরিবারের সঙ্গে যাওয়ার সুযোগ নেই। কারণ শ্রীলঙ্কা সফরের জন্য গতকাল হোটেলে উঠেছেন জাতীয় দলের ক্রিকেটাররা। গতকাল সন্ধ্যায় বিসিবির মিডিয়া ম্যানেজার রাবীদ হাসান বলেন, ‘অনুশীলন শেষে আমরা হোটেলের উদ্দেশে যাচ্ছি। শ্রীলঙ্কা সফর চলাকালীন হোটেল সোনারগাঁয়ে থাকবেন ক্রিকেটাররা।’

বৃষ্টির কারণে গতকাল দেরিতে শুরু হয় প্রথম দিনের দলীয় অনুশীলন। উপস্থিত ছিলেন সাকিব-মুস্তাফিজ দুই তারকাই। দুই দিন আগে ছাড়া পাওয়ায় শ্রীলঙ্কা সফরের আগে প্রস্তুতির জন্য বাড়তি সময় পাচ্ছেন সাকিবরা। যদিও আইপিএলে তারা খেলার মধ্যেই ছিলেন। তারপরও দলের অন্য ক্রিকেটারদের সঙ্গে মানিয়ে নেওয়ার একটা বিষয় তো থাকছেই।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে তিন ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম ওয়ানডে ২৩ মে। এর আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবেন ক্রিকেটাররা। ২১ মে দুই দলে বিভক্ত হয়ে ম্যাচ খেলবেন টাইগাররা।

সম্প্রতি শ্রীলঙ্কা সফরে গিয়ে টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। তাই দেশের মাটিতে লঙ্কানদের বিরুদ্ধে সিরিজ জয়ের জন্য মুখিয়ে রয়েছে টাইগাররা।

আইপিএল খেলার জন্য শ্রীলঙ্কা সফরে দলের প্রধান তারকা সাকিব-মুস্তাফিজ ছিলেন না। এই সিরিজে দুই তারকা দলের সঙ্গে যোগ দেওয়ায় টাইগারদের দলীয় শক্তি যে বেড়ে গেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

তা ছাড়া ওয়ানডেতে বরাবরই বাংলাদেশ শক্তিশালী দল। ঘরের মাঠে অনুষ্ঠিত সব শেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে হোয়াইটওয়াশ হলেও ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। সেই সিরিজে সাকিব নিষেধাজ্ঞা থেকে ফিরেই হয়েছিলেন সেরা খেলোয়াড়। এ সিরিজেও সাকিবের দিকে তাকিয়ে তার ভক্তরা।

সর্বশেষ খবর