শনিবার, ২২ মে, ২০২১ ০০:০০ টা

এখন চূড়ান্ত সাফল্যের প্রতীক্ষা

রোমান-দিয়ার পারফরম্যান্সে বিস্মিত কোচ

ক্রীড়া প্রতিবেদক

এখন চূড়ান্ত সাফল্যের প্রতীক্ষা

সুইজারল্যান্ডের লুসানে আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২ শুরুর আগেই বিশ্ব আর্চারির নজর ছিল রোমান সানার ওপর। সেরা পাঁচ তারকার মধ্যে রোমান সানার নাম ছিল শীর্ষে। ২০১৯ সালে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জেতা তারকা লুসানে একক ইভেন্টে ভালো করতে পারেননি। দিয়া সিদ্দিকিও একক ইভেন্টে খারাপ করেছেন। তবে দুজন মিলে মিশ্র ইভেন্টে দারুণ খেলেছেন। একে একে পরাজিত করেছেন, ইরান, জার্মানি, স্পেন ও কানাডার দলকে। রোমান-দিয়ার দারুণ সফলতায় বিস্মিত বাংলাদেশের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিকও।

ওয়ার্ল্ড আর্চারি নিজেদের ওয়েবপেজে রোমান-দিয়াকে নিয়ে এক প্রতিবেদনে লিখেছে, বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক এ আসরে সোনার পদকের ম্যাচ খেলবে। ওয়ার্ল্ড আর্চারিকে দিয়া বলেছেন, ‘আমি দারুণ উচ্ছ্বসিত। বিশ্বাসই হচ্ছে না আমরা ফাইনালে।’ রোমান সানাও দারুণ উচ্ছ্বসিত। তিনি ওয়ার্ল্ড আর্চারিকে বলেন, ‘আমি বুঝতে পারছি না এটাকে কীভাবে ব্যাখ্যা করব। বাংলাদেশ প্রথমবারের মতো ফাইনালে। আমি কোচ, আমার শিক্ষক, পরিবার ও আমার সতীর্থের কাছে কৃতজ্ঞ। সে (দিয়া) আমাকে অনেক সহযোগিতা করেছে।’

রোমান সানাদের কোচ মার্টিন ফ্রেডরিক বলেছেন, ‘দেড় বছর আন্তর্জাতিক প্রতিযোগিতার বাইরে থেকে বিশ্বকাপের মতো আসরে ফাইনালে ওঠা সত্যিই অবাক করার মতো।’ আগেই অলিম্পিকে খেলার সুযোগ পেয়েছেন রোমান সানা। আগামী মাসে প্যারিসে অনুষ্ঠেয় বিশ্বকাপে পারফর্ম করে অলিম্পিকে কোটা প্লেসেরও সুযোগ আছে বাংলাদেশের।

কাল বাংলাদেশের চোখ থাকবে  সুইজারল্যান্ডের লুসানে। প্রথমবারের মতো এত বড় আসরে সোনার পদক জয় করার সম্ভাবনা জাগিয়েছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। সোনার পদক জিততে তারা লড়াই করবেন নেদারল্যান্ডসের গ্যাব্রিয়েলা স্কলসার ও ফন ডেন বার্গ জুটির সঙ্গে।

গতকাল বাংলাদেশ রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে প্রি-কোয়ার্টার ফাইনালে হেরেছে স্পেনের কাছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ ম্যাচে ৫-৪ সেট পয়েন্টে জিতে যায় স্পেন। বাংলাদেশ দলে ছিলেন রোমান সানা, রাম কৃষ্ণ সাহা ও মোহাম্মদ তামিমুল ইসলাম।

 রিকার্ভ নারী দলগত ইভেন্টে বাংলাদেশের দিয়া, বিউটি ও মনিরা ৬-২ সেট পয়েন্টে পরাজিত হন ফ্রান্সের মেয়েদের কাছে।

সর্বশেষ খবর