সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ দলের ‘পাওয়ার হাউস’

সাকিবের ১০০০ উইকেট

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ দলের ‘পাওয়ার হাউস’

শ্রীলঙ্কা দলে দীর্ঘ মেয়াদে একসঙ্গে খেলেছেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে ও তিলকারতেœ দিলশান। প্রতি ম্যাচেই তিন তারকার কেউ না কেউ বড় ইনিংস খেলতেন। কখনো বা দেখা যেত একসঙ্গে ব্যাট হাতে জ্বলে উঠতেন লঙ্কান ত্রি-ফলা।  যেদিন তিন তারকা একসঙ্গে জ্বলে উঠতেন সেদিন প্রতিপক্ষের বোলারদের নাস্তানাবুদ করে ছাড়তেন। ঠিক উল্টো ঘটনা ঘটত যেদিন তিন তারকাই একসঙ্গে ব্যর্থ হতেন। সাঙ্গাকারা, জয়াবর্ধনে ও দিলশান ছিল লঙ্কান দলের পাওয়ার হাউস।

এখন বাংলাদেশ দলেও ঠিক একই ঘটনা ঘটছে। দলের পাওয়ার হাউস বা প্রাণ হচ্ছেন চার সিনিয়র তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। গতকাল শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে চার সিনিয়রের মধ্যে তিনজনই করেছেন হাফ সেঞ্চুরি।

মুশফিকুর রহিক করেছেন ৮৪ রান। মিস্টার ডিপেন্ডেবলের ৮৭ বলের ইনিংসে ছিল ৪টি বাউন্ডারি ও একটি ছক্কা। গতকাল দারুণ ব্যাটিং করছিলেন। পঞ্চম উইকেট জুটিতে মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে ১০৯ রান করেছেন। এই জুটিই বাংলাদেশকে ২৫৭ রানের চ্যালেঞ্জিং স্কোর এনে দেয়।

ছয় নম্বরে ব্যাট করতে নেমে মাহমুদুল্লাহ রিয়াদ খেলেছেন ৫৪ রানের ধৈর্যশীল ইনিংস। তার ইনিংসে ছিল দুটি চার এবং একটি ছক্কা।

অধিনায়ক তামিম ইকবাল খেলেছেন ৫২ রানের ইনিংস। ইনিংসের শুরুতেই উইকেট পড়ায় একপ্রান্ত আগলে রেখে সতর্কতার সঙ্গে ব্যাট করতে হয়েছে ড্যাসিং ওপেনারকে। তবে হাফ সেঞ্চুরির পর যখন রানের গতি বাড়ানোর চেষ্টা করতে যাচ্ছিলেন তখনই লেগ-বিফোর হয়ে যান। শেষ ১০ ম্যাচে ছয়টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস টাইগার দলপতির। এর মধ্যে দুটি সেঞ্চুরিও আছে।

গতকাল ব্যাট হাতে সুবিধা করতে পারেননি সাকিব আল হাসান। তবে বল হাতে দেখিয়েছেন ঝলক। লঙ্কান অধিনায়ক কুশল পেরেরা এবং কুশল মেন্ডিসের জুটিটা বাংলাদেশের জন্য ভয়ংকর হয়ে উঠছিল তখন সাকিব বল হাতে নিয়েই জুটি ভাঙেন। গতকাল ১০০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

তবে সিনিয়ররা বাংলাদেশ দলের ‘পাওয়ার হাউস’ হলেও বল হাতে ক্যারিশমা দেখিয়েছেন তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। ১০ ওভারে মাত্র ৩০ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। লঙ্কানদের ব্যাটিংয়ের মেরুদন্ড ভেঙে দিয়েছেন তিনি।

সর্বশেষ খবর