সোমবার, ২৪ মে, ২০২১ ০০:০০ টা

আর্চারিতে হলো না বিশ্বজয়

ক্রীড়া প্রতিবেদক

আর্চারিতে হলো না বিশ্বজয়

এত কাছে। তবুও গলায় ঝুলল না স্বপ্নের সেই সোনার পদক। হলো না বিশ্বজয়। আর্চারিতে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো বাংলাদেশকে। গতকাল সারা দেশ তাকিয়ে ছিল রোমান সানা ও দিয়া সিদ্দিকীর দিকে। সুইজারল্যান্ডের লুজানে বিশ্বকাপ আর্চারিতে রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে মুখোমুখি হয়েছিল। ৫০ বছরে বাংলাদেশের ইতিহাসে যে কোনো খেলায় মূল বিশ্বকাপে এটিই ছিল প্রথম ফাইনাল। জিতলেই ইতিহাস হয়ে যেত। তা আর হলো না।

দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করে রোমান ও দিয়া ইরান, স্পেন, জার্মানি ও কানাডার তীরন্দাজদের হারিয়ে স্বপ্নের ফাইনালে জায়গা করে নেন। এত কাছে এসেও বিশ্বজয় হলো না। নেদারল্যান্ডসের গ্রাবিয়েলা সুলশার ও সেফ ফলডেন জুটির কাছে ৫-১ সেটে হেরে যান তারা। বাংলাদেশের প্রথম ফাইনাল হলেও নেদারল্যান্ডসের এই জুটি গত বিশ্বকাপেও মিশ্র দলগত ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল। তাদের তীর ছোড়ার অভিজ্ঞতার কাছে ফাইনালে পেরে উঠতে পারেননি রোমান ও দিয়া।

হারলেও বাংলাদেশের ইতিহাসে এটিই বড় প্রাপ্তি। কেননা যে খেলার বিশ্বকাপে এটিই প্রথম রানার্সআপ হওয়া। ম্যাচ শেষে রোমান সানা বলেন, ‘আমরা লজ্জিত, দেশকে শিরোপা উপহার দিতে পারিনি।’ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল মুঠোফোনে জানান, ‘এই প্রাপ্তি আমাদের সামনে চলার পথ দেখাবে। আগামী মাসেই ফ্রান্সে আরেকটি বিশ্বকাপ হবে। আশা রাখি সেখানেও আমরা ভালো করব।’ ২০২৯ সালে নেদারল্যান্ডসে বিশ্বচ্যাম্পিয়নশিপে রিকার্ভ এককে ব্রোঞ্জ জেতা রোমান সানা সরাসরি টোকিও অলিম্পিক গেমসে সুযোগ পেয়েছেন। দিয়া সিদ্দিকী মিশ্র দলগত ইভেন্টে রানার্সআপ হওয়ায় তারও ওয়াইল্ড কার্ড নিশ্চিত বলা যায়।

সর্বশেষ খবর