মঙ্গলবার, ২৫ মে, ২০২১ ০০:০০ টা

পুরনো ছন্দে মুস্তাফিজ

তরুণ পেসার মুস্তাফিজ তামিম বাহিনীর সেরা অস্ত্র। চাপের মুখে দুর্দান্ত বোলিং করে নিজেকে চিনিয়েছেন নতুন করে

ক্রীড়া প্রতিবেদক

পুরনো ছন্দে মুস্তাফিজ

শুরুতে ছিলেন নেট বোলার! গতি ছিল না। কিন্তু স্লোয়ারের বৈচিত্র্যে জাতীয় দলের বাঘা বাঘা ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলতেন প্রতিনিয়ত। কোচ চন্ডিকা হাতুরাসিংহের মনে ধরেছিল ২০ বছর বয়স্ক বাঁ হাতি পেসার মুস্তাফিজুর রহমানকে। সে সময়কার অধিনায়ক মাশরাফির সঙ্গে আলোচনা করে জাতীয় দলের স্কোয়াডে নেন টাইগার কোচ। সেদিন অনেকেই ভুরু কুঁচকে ছিলেন মুস্তাফিজের অন্তর্ভুক্তিতে। কিন্তু কোচ, অধিনায়কের সিদ্ধান্ত ভুল ছিল না, সেটার প্রমাণ মিলে ভারতের বিপক্ষে অভিষেক ওয়ানডে সিরিজে। কাটার বোলিংয়ে রোহিত শর্মা, বিরাট কোহলিরদের নাভিশ্বাস তুলে চমকে দেন মুস্তাফিজ। সেই শুরু। এরপর আর পেছনে ফিরে তাকাননি। সেদিনের তরুণ পেসার মুস্তাফিজ এখন তামিম বাহিনীর সেরা অস্ত্র। তিনিই যে দেশসেরা পেসার, ওয়ার্ল্ড সিরিজ কাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে প্রমাণ দিয়েছেন। চাপের মুখে দুর্দান্ত বোলিং করে নিজেকে চিনিয়েছেন নতুন করে।

পুরো ম্যাচে একটি মাত্র ভুল করেছিলেন মুশফিকুর রহিম! স্রোতের বিপরীতে সান্দাকানকে রিভার্স সুইপ খেলে লেগ বিফোর হয়ে ৮৪ রানে থেমে যান উইকেটরক্ষক ব্যাটসম্যান। ওই এক ভুলেই তিন অংকের জাদুকরী ইনিংস খেলা হয়নি দেশের সবচেয়ে সিনিয়র ক্রিকেটারের। সেঞ্চুরি না পেলেও বাংলাদেশের জয়ে অবদান রাখায় ম্যাচসেরা হন মুশফিক। অথচ হাসারাঙ্গা ও উদানা জুটি যেভাবে ব্যাট করছিলেন জুটি বেঁধে, মনে হচ্ছিল মুশফিক, অধিনায়ক তামিম ও মাহমুদুল্লাহর হাফসেঞ্চুরি তিনটি বিফলে যাবে। তখনই মুস্তাফিজ স্বমহিমায় শ্রীলঙ্কা ইনিংসের লেজ মুড়ে টাইগারদের ৩৩ রানের জয় উপহার দেন। টাইগার অধিনায়ক তামিম ইকবাল এমন মুস্তাফিজকেই চেয়েছিলেন সিরিজে। ‘কাটার মাস্টার’ও অধিনায়কের আস্থার প্রতিদান দেন তিন স্পেলে ৯ ওভারে ৩৪ রানের খরচে ৩ উইকেট নিয়ে।

প্রাণঘাতী করোনাভাইরাসের জন্য প্রায় ১১ মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন মুস্তাফিজসহ জাতীয় দলের ক্রিকেটাররা। গেল ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন বাঁ হাতি কাটার মাস্টার। দীর্ঘ বিরতির কোনো ছাপ ছিল না ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে। প্রতিটি ম্যাচেই দাপুটে বোলিং করে ভড়কে দিয়েছেন। তিন ম্যাচে ৬ উইকেট নেন ২০ ওভারে ৫৯ রানের খরচে। কিন্তু নিউজিল্যান্ড সফরে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের বিপক্ষে ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। ব্ল্যাক ক্যাপস ব্যাটসম্যানদের বিপক্ষে সাফল্য পাননি। তিন ম্যাচে ২২.৩ ওভারে ১৭৫ রানের খরচে নেন মাত্র ৩ উইকেট।

৬৫ ওয়ানডে ১২১ উইকেট নেওয়া মুস্তাফিজ আইপিএলের জন্য খেলেননি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্ট না খেললেও আইপিএলে রাজস্থান রয়্যালসের পক্ষে দারুণ বোলিং করেন। তার এই পারফরম্যান্সে উজ্জীবিত টাইগার অধিনায়ক তামিম, তার কাছে আইপিএলের পারফরম্যান্সে ধারাবাহিকতা চেয়েছিলেন সিরিজে।

মুস্তাফিজও পরশু প্রথম ওয়ানডেতে তিন স্পেলে দুর্দান্ত বোলিং করে দলের জয় সহজ করে দেন। ম্যাচে প্রথম চেঞ্জে বোলিংয়ে আসেন। তিন স্পেলে বোলিং করেন। প্রথম স্পেলে ৪ ওভারে ৯ রানের খরচে নেন ১ উইকেট। দ্বিতীয় স্পেলে ২ ওভারে ১৩ রান দিয়েছিলেন উইকেটশূন্য। তৃতীয় স্পেলে যখন বোলিংয়ে আসেন, তখন হাসারাঙ্গা ও উদানার জুটি চেপে বসেছে টাইগারদের উপর। তখনই ৩ ওভারে ৯ রানের খরচে নেন ২ উইকেট। দুই উইকেটই টাইগারদের সিরিজে এগিয়ে দেয় ৩৩ রানের জয়ে।

আজ দ্বিতীয় ওয়ানডে। সিরিজ নিশ্চিতের ম্যাচে আজও মুস্তাফিজকে বড় ভূমিকা রাখতে হবে কোনো সন্দেহ নেই।   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর