শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা

সাকিবের সামনে মাইলফলক

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

সাকিবের সামনে মাইলফলক

ছবি : রোহেত রাজীব

এক সময় রেসে ছিলেন দুজনেই। কখনো একজন এগিয়ে। কখনো আবার আরেকজন এগিয়ে। এভাবেই চলে এসেছে এক যুগের ওপর। সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মর্তুজা; বাংলাদেশের সেরা দুই ক্রিকেটার। দুজনেই দেশকে নেতৃত্ব দিয়েছেন। উপহার দিয়েছেন বহু জয়। সাকিব এখনো খেলছেন। খেলবেন আরও কয়েক বছর। কিন্তু মাশরাফি অবসর না নিলেও দলের বাইরে। এখন পুরোদস্তুর রাজনীতিবিদ। দুই তারকা ক্রিকেটারের উইকেট দখলের লড়াই শেষ হয়েছে গত বছরের ফেব্রুয়ারিতে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর মাশরাফি আর বল হাতে নামেননি। আজ শ্রীলঙ্কার বিপক্ষে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। আজই সুযোগ লড়াইটাকে একমুখী করার। এজন্য মাত্র এক উইকেট পেলেই হবে সাকিবকে। তাহলেই তিনি উইকেটের লড়াইয়ে দেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফিকে পেছনে ফেলে এককভাবে ঠাঁই নিবেন তালিকায়। ২৬৯ উইকেট নিয়ে দুজনে এখন যৌথভাবে বাংলাদেশের সর্বাধিক উইকেট শিকারের তালিকায় রয়েছেন।

আইপিএল না খেলে নিউজিল্যান্ড সফর করলেই সাকিব এতোদিনে সবার উপরে থাকতেন। ওয়ার্ল্ড সিরিজ কাপের দ্বিতীয় ওয়ানডে বৃষ্টি বাধায় না পড়লেও হয়তো উপরে থাকতেন। কারণ, কার্টেল না হলে সেদিন আরও ২ ওভার বোলিংয়ের সুযোগ ছিল। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রথম ওয়ানডেতে নেন ৩৮ রানের খরচে ২ উইকেট। দ্বিতীয়টিতে নেন ৪৪ রানে ১ উইকেট। আজ দরকার শুধু এক উইকেট। স্পিনের বিপক্ষে লঙ্কান ব্যাটসম্যানদের যে ত্রাহিনকুল অবস্থা, তাতে টাইগার বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকারি হচ্ছেন কোনো সন্দেহ নেই। সাকিব ২৬৯ উইকেট নিয়েছেন ২১১ ম্যাচে। ১৭৯৪ ওভার বোলিং করে রান দিয়েছেন ৭৯৮৯। সেরা বোলিং ২৯ রানে ৫ উইকেট, ওভার প্রতি স্ট্রাইক রেট ৪.৪৫। মাশরাফি ম্যাচ খেলেছেন ২১৮টি। রান দিয়েছেন ১৮০৪.৩ ওভারে ৮৭৮৫। সেরা বোলিং ২৬ রানে ৬টি। ওভার প্রতি স্ট্রাইক রেট ৪.৮৬।

বাংলাদেশের ৬ বোলার এখন পর্যন্ত ওয়ানডেতে শয়ের উপর উইকেট নিয়েছেন। যার তিনজন পেসার এবং বাকি তিনজন বাঁ হাতি স্পিনার। মাশরাফি ও সাকিবের পর তৃতীয় বোলার হিসেবে দুইশ’র(২০৭) উপর উইকেট নিয়েছেন নির্বাচক আব্দুর রাজ্জাক রাজ। মুস্তাফিজ ৬৬ ম্যাচে ১২৪, রুবেল হোসেন ১০৪ ম্যাচে ১২৯ এবং মোহাম্মদ রফিক ১২৩ ম্যাচে ১১৯টি। 

    

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর