শিরোনাম
বুধবার, ২ জুন, ২০২১ ০০:০০ টা
পাচ্ছেন না অনাপত্তিপত্র

আইপিএলের বাকি অংশে নেই সাকিব-মুস্তাফিজ

‘এখন আমাদের যে সূচি, এর মধ্যে এনওসি পাওয়াটা বলতে গেলে অসম্ভব! এখন এনওসি দেওয়ার কোনো সম্ভাবনা দেখি না, সুযোগও নেই। সামনে বিশ্বকাপ। এখন প্রতিটি খেলা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

ক্রীড়া প্রতিবেদক

আইপিএলের বাকি অংশে নেই সাকিব-মুস্তাফিজ

ফাইল ছবি

আগষ্ট-সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে ক্যারিবীয় প্রিমিয়ার লিগ (সিপিএল)। সেপ্টেম্বর-অক্টোবরে আইপিএলের বাকি অংশ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। সিপিএলে সাকিব আল হাসান সুযোগ পেয়েছেন জ্যামাইকা তালাওয়াশে। আর আইপিএলে খেলেন কলকাতা নাইট রাইডার্সে। কিন্তু বাংলাদেশ দলের ব্যস্ত সূচির কারণে সিপিএল ও আইপিএলে খেলা হচ্ছে না সাকিব আল হাসানের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন সরাসরি জানিয়ে দিয়েছেন, এবার ক্রিকেটারদের অনাপত্তিপত্র/এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) দেওয়া সম্ভব হচ্ছে না। বেসরকারি এক টিভি চ্যানেলকে তিনি বলেন, ‘এখন আমাদের যে সূচি, এর মধ্যে এনওসি পাওয়াটা বলতে গেলে অসম্ভব! এখন এনওসি দেওয়ার কোনো সম্ভাবনা দেখি না, সুযোগও নেই। সামনে বিশ্বকাপ। এখন প্রতিটি খেলা আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

আইপিএলে মুস্তাফিজুর রহমান খেলেন রাজস্থান রয়্যালসের হয়ে। কাটার মাস্টারেরও খেলা হচ্ছে না!

টাইগারদের ব্যস্ত সূচি সামনে। এই মাসেই বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে। তারা একটি টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-২০ খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। ঘরের মাঠে এরপরই জুলাই-আগষ্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজ।

অসিদের বিরুদ্ধে সিরিজ খেলার পরই তিনটি করে টি-২০ খেলতে পর্যায়ক্রমে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দলের বাংলাদেশ সফরের কথা। তারপরই অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ। ক্রিকেটারদের সময় কাটবে ব্যস্ততার মধ্যদিয়ে।

ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ চলাকালীন ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে টাইগারদের। তাই দলের সেরা তারকাকে ছাড়তে চায় না বিসিবি। বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান মিডিয়াকে বলেছেন, ‘ওই সময় খুবই গুরুত্বপূর্ণ একটা সিরিজ আছে, ইংল্যান্ডের বিরুদ্ধে। সামনের বিশ্বকাপের জন্য এই সিরিজগুলো খুবই গুরুত্বপূর্ণ। সে বিষয়টা আমরা খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। একসঙ্গে অনুশীলনের একটা ব্যাপার থাকছে। ভেঙে ভেঙে টিম না নিয়ে আমরা পূর্ণ শক্তি নিয়ে খেলতে চাই। সেটা আমাদের পরিকল্পনায় আছে। এছাড়া ওয়ানডে সুপার লিগ আছে। সামনে টি-২০ বিশ্বকাপ আছে। সেটা আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। আমরা চিন্তা করব পূর্ণ শক্তির দলটা নেওয়ার জন্য।’

সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে দলে ছিলেন না। ওই সময় তিনি আইপিএল খেলার জন্য বিসিবির কাছ থেকে ছুটি চান। বিসিবিও তাকে ছুটি দিয়ে দেয়। তারপর বোর্ড কর্তাদের কেউ কেউ, মিডিয়াকে বলেছিলেন, সাকিব আর টেস্ট খেলতে চান না। পরে সাকিব তার প্রতিক্রিয়ায় বলেছিলেন, তার কথা বোর্ড ভুলভাবে উপস্থাপন করেছে। এ নিয়ে সাকিব এবং বোর্ডের মধ্যে দূরত্বও তৈরি হয়েছিল।

শেষে সাকিব আইপিএল খেলতে গেলেও সুবিধা করতে পারেননি। এমনকি শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও সাকিবকে ছন্দে দেখা যায়নি। অথচ নিষেধাজ্ঞা থেকে ফিরে প্রথম সিরিজেই ‘ম্যান অব দ্য সিরিজ’ হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

এদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ ভালো করতে না পারলেও ঘরোয়া লিগে প্রথম ম্যাচে মোহামেডানের হয়ে মাঠে নেমেই অলরাউন্ড নৈপুণ্য দেখিয়েছেন সাকিব। ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন।

সর্বশেষ খবর