শনিবার, ৫ জুন, ২০২১ ০০:০০ টা

ভারতের বিপক্ষে ৩ পয়েন্ট চান তপু

ক্রীড়া প্রতিবেদক

ভারতের বিপক্ষে ৩ পয়েন্ট চান তপু

‘ভারত ও আফগানিস্তান আমাদের সমমানের দল। আফগানিস্তানের বিপক্ষে  ১ পয়েন্ট পেয়েছি। এবার ভারতের বিপক্ষে ৩ পয়েন্ট চাই।’

অভিযোগটা দীর্ঘদিনের। বাংলাদেশে ভালোমানের স্ট্রাইকার নেই। ফিনিশারের অভাবে অনেক সময়ই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন লাল-সবুজ জার্সিধারীরা। এ জন্য ম্যাচের ফল প্রায়ই নিজেদের প্রতিকূলে যায়। তবে স্ট্রাইকারদের গোলের অভাব মাঝে-মধ্যেই পূরণ করে দিচ্ছেন ডিফেন্ডার তপু বর্মণ। আফগানিস্তানের বিপক্ষে তার গোলেই গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। এবার ভারতের বিপক্ষেও পয়েন্ট পেতে চান তপুরা।

আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বৃহস্পতিবার বাংলাদেশ দারুণ কিছু সুযোগ পেয়েছিল। মতিন মিয়া, মোহাম্মদ আবদুল্লাহ, সোহেল রানারা সেসব সুযোগ কাজে লাগাতে পারেননি। ইংলিশ কোচ জেমি ডেও বলেছেন, আফগানিস্তানের বিপক্ষে প্রথমার্ধ্বে ভালো খেলেছে বাংলাদেশ। বেশ কিছু সুযোগ তৈরি করেছে। কিন্তু সেসব সুযোগ কাজে লাগাতে পারেননি মতিন মিয়ারা। বিপরীত দিকে দ্বিতীয়ার্ধ্বের শুরুতে কিছুক্ষণ অমনোযোগী ফুটবল খেলতেই আফগানরা গোল পেয়ে যায়। পিছিয়ে পড়া দলকে ম্যাচে ফেরাতে নিজের কাঁধেই যেন দায়িত্ব তুলে নিয়েছিলেন বসুন্ধরা কিংসের ডিফেন্ডার তপু বর্মণ। ডিফেন্সে আফগানদের অব্যাহত চাপ সামলেছেন। পাশাপাশি সেট পিস থেকে গোল করে দলের পরাজয় ঠেকিয়েছেন। লক্ষ্য এবার ভারতের বিপক্ষে পূর্ণ তিন পয়েন্ট অর্জন। তপু বলেন, ‘ভারত ও আফগানিস্তান আমাদের সমমানের দল। এশিয়ান কাপের বাছাইয়ের পরের ধাপে খেলতে হলে এদের বিপক্ষে পয়েন্ট পেতে হবে। আফগানিস্তানের বিপক্ষে এক পয়েন্ট পেয়েছি। এবার ভারতের বিপক্ষে তিন পয়েন্ট চাই।’

জাতীয় দলের জার্সিতে তপু বর্মণ এবারই প্রথম গোল করেননি। এর আগে তিনি আরও তিনবার বল জালে জড়িয়েছেন। ২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপে তার একমাত্র গোলেই পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। সেবার ভুটানের বিপক্ষে গোল করেও দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তপু। অবশ্য পাকিস্তান ও ভুটানকে হারিয়েও সেই সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করতে পারেননি জামাল ভঁ‚ইয়ারা। ২০১৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ খুব খারাপ ফল করছিল। প্রথম দুই ম্যাচে আফগানিস্তান (৪-০) ও মালদ্বীপের (৩-১) কাছে পরাজিত হয়ে গ্রুপপর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। ভারতের কেরালায় অনুষ্ঠিত সেই চ্যাম্পিয়নশিপে শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে ৩-০ গোলের জয়ে প্রথম গোলটা করেছিলেন তপু। এভাবেই দলের প্রয়োজনে ডিফেন্ডার থেকে প্রায়ই তপু বর্মণ স্ট্রাইকার হয়ে ওঠেন!

সর্বশেষ খবর