শিরোনাম
বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১ ০০:০০ টা

ওমানের বিরুদ্ধে নেই চার তারকা

হলুদ কার্ডের খেসারত

ক্রীড়া প্রতিবেদক

ওমানের বিরুদ্ধে নেই চার তারকা

এমনিতেই দলের বেহাল দশা। তারপর যেন শনির দশা নেমে এলো বাংলাদেশ শিবিরে। আগামী ১৫ জুন বিশ্ব ও এশিয়ান কাপ বাছাইপর্বের শেষ ম্যাচ বাংলাদেশের। প্রতিপক্ষ ওমান। যাদের শক্তি এতটা ধরাছোঁয়ার বাইরে যে জামালরা গোলের বন্যায় ভেসে যায় কিনা তা নিয়ে আতঙ্কে আছেন ফুটবলপ্রেমীরা। অথচ এই ওমানের বিপক্ষে খর্ব শক্তি দল নিয়ে লড়তে হবে। সেরা একাদশের চারজনই থাকছেন ম্যাচের বাইরে। এমনটি নয় যে বাজে পারফরম্যান্সের জন্য কোচ তাদেরকে সাইড বেঞ্চে বসিয়ে রাখবেন। দলের অপরিহার্য ফুটবলার অধিনায়ক জামাল ভূঁইয়া টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় ১৫ জুনের ম্যাচে নিষিদ্ধ থাকবেন।

টানা দুই ম্যাচে হলুদ দেখে পরবর্তী ম্যাচে মাঠে না নামার ঘটনা নতুন নয়। এর আগে অনেকে খেলতে পারেননি। ২০০৩ সালে ঢাকায় সাফ ফুটবল ফাইনালে বাংলাদেশের অধিনায়ক হয়েও খেলতে পারেননি অধিনায়ক রজনী কান্ত বর্মণ। কিন্তু এবার ওমানের বিপক্ষে শুধু জামাল একা নন। ডাবল হলুদ কার্ড দেখায় খেলতে পারবেন না রহমত মিঞা ও বিপলু আহমেদ। এদিকে ইনজুরির কারণে মাসুক মিয়া জনিকে ৬ সপ্তাহের বিশ্রামে থাকতে হবে। এক ম্যাচে সেরা একাদশের চার তারকা ফুটবলারই থাকছেন না। বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলে ৪৮ বছরের ইতিহাসে এমনটি আর কখনো ঘটেনি। ম্যানেজার ইকবাল হোসেন বলেছেন, হলুদ কার্ড খেলার অংশ। এখানে কিছু করার নেই। চারজন থাকবে না। তাদের বিকল্প হিসেবে ঠিকই খেলোয়াড় বাছাই করে রেখেছি।

দল নামাতে বাংলাদেশের সমস্যা হবে না ঠিকই। কিন্তু এই খর্ব শক্তি নিয়ে ওমানের বিপক্ষে লড়বে কীভাবে? ওমান ছয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলে দুই নম্বরে আছে। বাংলাদেশ সেখানে ২ পয়েন্ট নিয়ে সবার নিচে। র‌্যাঙ্কিংয়ে ওমান ৯৬ আর বাংলাদেশ ১৮৪ নম্বরে। প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে ১-৪ গোলে বিধ্বস্ত হয়েছিল জেমির শিষ্যরা। এবার ম্যাচের আগেই ভাবনা সবার একটাই গোলের বন্যায় ভেসে না যায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে ইনজুরি আক্রান্ত হয়ে দেশে ফিরে এসেছেন সোহেল রানা। দুই স্ট্রাইকার নাবীব নেওয়াজ জীবন ও সাদ উদ্দিন কাতারে যেতে পারেননি। মাহবুবুর রহমান সুফিল ও বিশ্বনাথ ঘোষ করোনায় দলের বাইরে। সব মিলিয়ে বাংলাদেশের বাছাইপর্বটা এলোমোলো অবস্থায় শেষ হতে চলেছে। আফগানিস্তানের বিপক্ষে ড্র করলেও ফুটবলারদের পারফরম্যান্স নিয়ে বাফুফে সভাপতি ক্ষুব্ধ।

আজ কাতারে না যাওয়া পাঁচ ফুটবলারকে বৈঠকে ডেকেছেন কাজী সালাউদ্দিন। সম্ভবত তিনি ভারতের বিপক্ষে বাংলাদেশের হতাশাজনক পারফরম্যান্স নিয়ে কথা বলতে পারেন। ফুটবল উন্নয়নে কী করা যায় তাদের মতামত নিতে পারেন। অনেকে বলছেন, কোচ জেমি ডের বিদায় ঘণ্টা বেজে গেছে। বিশ্বকাপ বাছাই পর্বের পর তাকে আর রাখা হবে না। তার আচরণে সভাপতি সন্তুষ্ট নন। জেমির ব্যাপার নিয়ে পাঁচ ফুটবলারের কাছে মতামত নিবেন। নতুন কোচ হিসেবে কাকে আনা যায়, সেটাও তিনি আলোচনা করতে পারেন। কাতার থেকে জাতীয় দল দেশে ফিরে আসার পর সালাউদ্দিন জেমি ও জামাল ভূঁইয়ার সঙ্গে কথা বলবেন। তিনি কারণ জানতে চাইবেন, ফুটবলে সমস্যাটা কোথায়? এই বৈঠকের পরই জেমির বিদায় ও জামালের নেতৃত্ব বদলটা পরিষ্কার হয়ে যাবে। তপু বর্মণ ওমানের বিপক্ষে দলকে নেতৃত্ব দিতে পারেন। হয়তোবা পরবর্তীতে  তপু বর্মণই হতে পারেন জাতীয় দলের স্থায়ী অধিনায়ক।

সর্বশেষ খবর