মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা
মুখোমুখি

ফ্রান্স-জার্মানি

জার্মানির মাঠে ফ্রান্সের অতীত রেকর্ড দারুণ। গত পাঁচ ম্যাচে জার্মানিতে ৩ বার জয় পেয়েছে ফ্রান্স

ফ্রান্স-জার্মানি

ইউরো কাপে এফ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ফ্রান্স-জার্মানি। এবারের ইউরোপসেরা হওয়ার লড়াইয়ে ‘ডেথ গ্রুপে’ খেলতে হচ্ছে দুই ফেবারিট দলকে। এই গ্রুপের অপর দুই দল ইউরো কাপের বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল এবং হাঙ্গেরি। আজ পর্তুগাল-হাঙ্গেরিও মুখোমুখি হচ্ছে নিজেদের প্রথম ম্যাচে।

ফ্রান্স-জার্মানি লড়াই। যে কোনো প্রতিযোগিতায় এ দুই দলের লড়াই দেখতে ফুটবলপ্রেমীরা উন্মুখ হয়ে থাকেন। ইউরো কাপের মতো প্রতিযোগিতা হলে তো কথাই নেই। ইউরোপিয়ান ফুটবলের দুই পরাশক্তি আজ বায়ার্ন মিউনিখের মাঠ অ্যালাইঞ্জ অ্যারিনায় মুখোমুখি হচ্ছে। জার্মানির মাঠে ফ্রান্সের অতীত রেকর্ড দারুণ। গত পাঁচ ম্যাচে জার্মানিতে ৩ বার জয় পেয়েছে ফ্রান্স। ড্র করেছে দুইবার। অপরাজিত থাকার রেকর্ডটা কী আজও ধরে রাখতে পারবে ফরাসিরা! ২০১৪ বিশ্বকাপ থেকে ফরাসিরা বিশ্বকাপ ও ইউরো কাপে ১৯ ম্যাচ খেলে ১৪টিতেই জয় পেয়েছে। ইউরোপের কোনো দলই এরচেয়ে বেশি ম্যাচ জিততে পারেনি। বেলজিয়াম ১৭ ম্যাচে ১৩ জয় নিয়ে দুইয়ে আছে। এমনই আরও অনেক পরিসংখ্যান ফরাসিদের পক্ষেই কথা বলছে। দুই দলের মোট লড়াইয়েও এগিয়ে ফরাসিরা। জার্মানির ১০টি জয়ের বিপরীতে ফ্রান্সের জয় ১৪টি। ড্র ৭টি। তাছাড়া ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পর জার্মানির কাছে আর পরাজিত হয়নি ফ্রান্স। এর মধ্যে ২০১৬ সালের ইউরো কাপের সেমিতে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের প্রতিশোধ নিয়েছিল ফরাসিরা।

কিন্তু দুটি ফুটবল পরাশক্তির লড়াই অতীত পরিসংখ্যান দিয়ে বিচার করা কখনোই ঠিক হয় না। বিশেষ করে জার্মানি ও ফ্রান্সের মতো দুটি দলের ক্ষেত্রে। ফ্রান্স বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। এ দলে আছে কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়ান গ্রিজমান, করিম বেনজেমা, পল পগবাদের মতো দুরন্ত ফুটবলাররা। জার্মানিও কম নয়। থমাস মুলার, টনি ক্রুজ, গুনডোগান, জিনাবরি, কাই হ্যাভার্টজরা অসাধারণ পারফর্ম করছেন বর্তমান ফুটবলে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর