রবিবার, ২০ জুন, ২০২১ ০০:০০ টা

অজেয় ইতালির সামনে বেলের ওয়েলস

ক্রীড়া ডেস্ক

অজেয় ইতালির সামনে বেলের ওয়েলস

সবার আগে ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে ইতালি। ১৯৬৮ সালের ইউরো চ্যাম্পিয়নরা গ্রুপে আজ নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে। রোমের স্ট্যাডিও ডি অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিকদের প্রতিপক্ষ গ্যারেথ বেলের ওয়েলস। ইউরো গত আসরের  সেমিফাইনালিস্টদের সুযোগ রয়েছে নকআউট পর্ব খেলার। এজন্য আজ টানা ২৯ ম্যাচে অপরাজিত থাকা ইতালির বিপক্ষে জিততে হবে। তবে ড্র করলেও হবে। এক্ষেত্রে সুইজারল্যান্ড-তুরস্ক ম্যাচ ড্র হতে হবে। কিংবা তুরস্ককে জিততে হবে। সমীকরণের হিসাবে যদি ওয়েলস হেরে যায় এবং সুইজারল্যান্ড হারায় তুরস্ককে, তখন ওয়েলস ও সুইজারল্যান্ডের পয়েন্ট হবে সমান। গোল পার্থক্যে যে কোনো এক দল উঠে যাবে নকআউট পর্বে। গ্রুপের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্রয়ের পরের ম্যাচে বেলের দুর্দান্ত পরফরম্যান্সে দলটি হারায় তুরস্ককে। আজ দুই অপরাজিত দলের লড়াই হবে গ্রুপের শীর্ষে উঠার লড়াই। রবার্টো মানচিনির ইতালির দুর্ভেদ্য রক্ষণব্যুহ ভাঙতে সামনে থেকে লড়তে হবে ড্রাগনদের দুই তারকা বেল, অ্যারন রামসিকে।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ২০১৮ সালের বিশ্বকাপ খেলতে পারেননি। এই ব্যর্থতা থেকে বেরোতে মানচিনির হাতে দায়িত্ব দেয় দেশটির ফুটবল কর্তারা। ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কাছে ১-০ গোলে হারের পর আর পেছনে তাকায়নি আজ্জুরিরা। আজকের ম্যাচের আগে পর্যন্ত টানা ২৯ ম্যাচে অপরাজিত চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। গত ১০ ম্যাচে একটিও গোল হজম করেনি ইতালি। আজ যদি বেলের গতির কাছে হেরে না যায়, তাহলে নিজেদের পুরনো রেকর্ডকে স্পর্শ করবে আজ্জুরিরা। ১৯৩৫ সালের নভেম্বর থেকে ১৯৩৯ সালের জুলাই পর্যন্ত ৩০ ম্যাচে অপরাজিত ছিল। দুই দলের আগের ৯ লড়াইয়ে কোনো ড্র নেই। হারজিতেই মাঠ ছেড়েছে। ইতালির ৭ জয়ের বিপক্ষে বেলের দলের জয় ২। ইউরো চ্যাম্পিয়নশিপে দুই দলের ৩ মুখোমুখিতে শতভাগ সাফল্য আজ্জুরিদের। ১১ গোল দিয়ে হজম করেনি একটিও।    

সুইসদের বিপক্ষে সমানতালে লড়াইয়ের পর পয়েন্ট ভাগ করে মাঠ ছাড়ে ওয়েলস। কিন্তু দ্বিতীয় ম্যাচে তুরস্কেও বিপক্ষে দুর্দান্ত ফুটবল খেলে ২-০ জয় পায় দলটি। এরমধ্যে বেল একটি পেনাল্টিও মিস করেন। যদিও দুই গোলেই তার সহায়তা ছিল শতভাগ। ইতালি প্রথম ম্যাচে ৩-০ গোলে তুরস্ককে এবং দ্বিতীয় ম্যাচে একই ব্যবধানে হারায় সুইজারল্যান্ডকে। 

সর্বশেষ খবর