বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা

ব্রাজিলের সামনে কলম্বিয়া

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ার পর থেকেই ঘুরে দাঁড়িয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তিতের নতুন কৌশলে পুরনো ছন্দে ফিরেছে নেইমার, জেসুস, ফ্যাবিনহোরা। ছোট ছোট পাসে সৃজনশীল ফুটবল খেলে প্রতিপক্ষ দলগুলোকে দুমড়ে মুচড়ে একের পর তুলে নিচ্ছে জয়। বিশ্বকাপ বাছাইপর্বে এখন পর্যন্ত পয়েন্ট খোয়াইনি। সেই ধারাবাহিকতা ধরে রেখেছে কোপা আমেরিকা কাপেও। বিশ্বের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী টুর্নামেন্টে টানা তৃতীয় জয়ের সন্ধানে নামছেন তিতের ব্রাজিল। ‘বি’ গ্রুপ আজ সেলেকাওদের প্রতিপক্ষ কলম্বিয়া।

 ব্রাজিল যদি আজ জিতে যায়, তাহলে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হবে এবং একই সঙ্গে গত ১০ ম্যাচে টানা জয়ের রেকর্ডটাও অক্ষুন্ন থাকবে। নেইমারদের প্রতিপক্ষ কলম্বিয়া এক জয়, এক হার ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে রয়েছে দুইয়ে।

৫ দলের গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল খেলবে উপরের চার দল। তৃতীয় রাউন্ড শেষে গ্রুপের যে চিত্র, তাতে ব্রাজিল ছাড়া বাকি চার দলেই রয়েছে শীর্ষ চারে জায়গা নেওয়ার। আজ মধ্যরাত ৩টায় পেরু-ইকুয়েডর ম্যাচ। পেরুর পয়েন্ট ২ ম্যাচে এক জয়ে ৩ এবং সমান ম্যাচে ইকুয়েডেরের পয়েন্ট ১। গ্রুপের আরেক দল ভেনেজুয়েলার পয়েন্ট ৩ ম্যাচে ২।      

প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে উড়িয়ে ঘরের মাঠে কোপা আমেরিকা শুরু করে ব্রাজিল। পরের ম্যাচে আরও দুরন্ত ফুটবল খেলেছেন নেইমাররা। গত আসরের ফাইনালিস্ট পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দেয়। দুই ম্যাচে ৭ গোল করে প্রতিপক্ষ কলম্বিয়াকে সতর্ক করে দিয়েছেন নেইমার ২ গোল করে। কলম্বিয়া ৩ ম্যাচে ২ গোল করে সমান সংখ্যক গোল খেয়েছে। নেইমার, রিচার্লিশন, ফ্যাবিসন, জেসুসদের আক্রমণ বাঁচাতে যথেষ্ট ঘাম ঝরাতে হবে কলম্বিয়ার রক্ষণভাগকে।

সর্বশেষ খবর