রবিবার, ২৭ জুন, ২০২১ ০০:০০ টা

প্রিন্স ব্যাটিং কোচ, স্পিনে হেরাথ

ক্রীড়া প্রতিবেদক

প্রিন্স ব্যাটিং কোচ, স্পিনে হেরাথ

টাইগারদের স্পিন বোলিং হিসেবে রঙ্গনা হেরাথের নাম শোনা যাচ্ছিল বেশ কিছুদিন থেকেই। কিন্তু চমক হচ্ছে, প্রোটিয়া তারকা অ্যাশওয়েল প্রিন্সের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ। গতকাল এক বিবৃতির মাধ্যমে প্রিন্স ও রঙ্গনার নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

অ্যাশওয়েল প্রিন্সকে শুধুমাত্র জিম্বাবুয়ে সফরের জন্য ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ইংল্যান্ডের জন লুইসের পরিবর্তে। লুইস দায়িত্বে ছিলেন শ্রীলঙ্কা সফরে। বিসিবি একজন স্পিন কোচ খুঁজছিল বেশ অনেকদিন ধরে। গত মার্চে নিউজিল্যান্ড সফরে মেয়াদ শেষ হয় ব্ল্যাক ক্যাপস বাঁ হাতি স্পিনার ড্যানিয়েল  ভেট্টরির। তার জায়গায় শ্রীলঙ্কা সফরে স্পিন কোচের দায়িত্ব পালন করেছিলেন সোহেল ইসলাম। এবার স্পিন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কার সাবেক বাঁ হাতি স্পিনার রঙ্গনা হেরাথকে। তাকে নিয়োগ দেওয়া হয়েছে ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু টি-২০ বিশ্বকাপ পর্যন্ত। জিম্বাবুয়ে সফরে গতকাল নতুন করে টেস্ট স্কোয়াডে সুযোগ দিয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে। রিয়াদ টেস্ট স্কোয়াডে সুযোগ  পেয়েছেন ২০২০ ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে টেস্ট খেলার পর।

এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল ২৯ জুন জিম্বাবুয়ে সফরে যাবে। সফর শুরু হবে ৭ জুলাই টেস্ট সিরিজ দিয়ে। এরপর ওয়ানডে সিরিজের ম্যাচগুলো ১৬, ১৮ ও ২০ জুলাই এবং টি-২০ সিরিজের তিন ম্যাচ ২৩, ২৫ ও ২৭ জুলাই। সবগুলো ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। পূর্ণাঙ্গ সিরিজের জন্য কয়েকদিন আগে টেস্ট, ওয়ানডে ও টি-২০ স্কোয়াড ঘোষণা করেন টিম ম্যানেজমেন্ট। তিন স্কোয়াডেই ফিরেছেন সাকিব আল হাসান।

ভেট্টরিকে স্পিন কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল ১০০ দিনের চুক্তিতে। ব্ল্যাক ক্যাপস কোচের সঙ্গে চুক্তি শেষ হয় নিউজিল্যান্ড সফরে। শ্রীলঙ্কার পক্ষে ৯৩ টেস্টে ৪৩৩ উইকেট নেওয়া হেরাথকে দায়িত্ব দেওয়ার বিষয়ে বিসিবি পরিচালক ও ক্রিকেট অপরারেশন্স চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘ভেট্টরির মতো  হেরাথের সঙ্গে দিনের হিসাবে চুক্তি করা হয়নি। আমরা তাকে আপাতত টি-২০ বিশ্বকাপ পর্যন্ত নিয়োগ দিয়েছি। যদি ক্রিকেটাররা আগ্রহী হন তার বিষয়ে, পরবর্তীতে তার চুক্তির মেয়াদ বাড়ানোর চিন্তা করতে পারি আমরা।’ হেরাথকে টেস্ট ক্রিকেটের সবচেয়ে সফল বাঁ হাতি স্পিনার। প্রিন্সকে নেওয়া হয়েছে প্রতিবেশী জিম্বাবুয়ের সফরে। সেখানকার পরিবেশ সম্পর্কে পরিস্কার ধারণা রাখেন বলেই নিয়োগ  দেওয়া হয়েছে। প্রিন্সেরই স্বদেশি  নেইল ম্যাকেঞ্জি দীর্ঘদিন

ব্যাটিং কোচ ছিলেন মুশফিক, তামিম, সাকিব, মাহমুদুল্লাহদের। তার চলে যাওয়ার পর নিয়োগ দেওয়া হয়েছিল নিউজিল্যান্ডে ক্রেইগ ম্যাকমিলানকে। কিন্তু তিনি চুক্তির পর হঠাৎই সরে দাঁড়ান। এরপর চুক্তি করা হয় ইংল্যান্ডের জন লুইসের সঙ্গে।

১৬ মাস পর মাহমুদুল্লাহকে টেস্ট দলে নেওয়ার ব্যাখ্যায় আকরাম বলেন, ‘মুশফিক, তামিম ইনজ্যুরিতে। দলের ব্যাটিং গভীরতা বাড়াতেই দলে নেওয়া হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে।’ রিয়াদ পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ২৫ ও ০ রান করেছিলেন। এরপর বাদ পড়েন। এ সময় বাংলাদেশ  টেস্ট সিরিজ খেলে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে।

সর্বশেষ খবর