সোমবার, ২৮ জুন, ২০২১ ০০:০০ টা

জিম্বাবুয়ে যাচ্ছেন মুমিনুলরা

ক্রীড়া প্রতিবেদক

জিম্বাবুয়ে যাচ্ছেন মুমিনুলরা

আঙ্গুলের ফ্রাকচারের জন্য টি-২০ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন আবাহনীর হয়ে সুপার লিগের একটি ম্যাচও খেলেননি মুশফিকুর রহিম। হাঁটুর ইনজুরিতে রানার্সআপ প্রাইম ব্যাংকের হয়ে সুপার লিগ খেলেননি টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। দুই তারকা ক্রিকেটারকে ছাড়াই ম্যাচটি অলিখিত ফাইনাল জিতে চ্যাম্পিয়ন হয় আবাহনী। আগামীকাল ভোরে বাংলাদেশ দল একটি মাত্র টেস্ট খেলতে জিম্বাবুয়ে যাচ্ছে। ৭ জুলাই শুরু টেস্ট খেলতে দলের সঙ্গে যাচ্ছেন দুই ক্রিকেটারও। তবে খেলার জন্য পুরোপুরি সুস্থ হবেন কি না, এ সন্দেহে টিম ম্যানেজমেন্ট ১৬ মাস পর দলভুক্ত করেছেন টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকে। টিম ম্যানেজমেন্ট জানিয়েছেন, যদি অধিনায়ক ও কোচ মনে করেন অভিজ্ঞ মাহমুদুল্লাহকে খেলানো উচিত, তাহলেই তাকে দেখা যাবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। এক সিরিজ শেষে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। দীর্ঘদিন পর সুযোগ পেয়েছেন ইনফর্ম উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। এবার নিয়ে পঞ্চমবারের মতো জিম্বাবুয়ে সফরে যাচ্ছে টাইগাররা। মুমিনুল হক সৌরভের নেতৃত্ব এবারই প্রথম বাংলাদেশ সফর করছে। সব মিলিয়ে দুই দলের এটা ১০ নম্বর সিরিজ। আগের ৯ সিরিজে টাইগারদের জয় ৩টি এবং জিম্বাবুয়ের জয় চারটি। ড্র হয়েছে দুটি সিরিজ। ড্র সিরিজ দুটি হোম অ্যান্ড অ্যাওয়ে।

অনেকদিন পর বাংলাদেশ ক্রিকেট দলের ম্যানেজার হয়েছেন বিসিবি পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি। তিনি জানিয়েছেন জিম্বাবুয়ে সফরে একদিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকবেন ক্রিকেটাররা, ‘সফরে একদিন কোয়ারেন্টাইনে থাকবেন। এরপর অনুশীলনে নামবেন।’ সাধারণত নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা সফরে তিনদিনের কোয়ারেন্টাইনে ছিলেন ক্রিকেটাররা। আগামীকাল ভোরে শুধুমাত্র ১৮সদস্যের টেস্ট স্কোয়াড ঢাকা ছাড়ছে। ৭-১১ জুলাই টেস্ট খেলার পর যারা ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবেন না, তারা ফিরে আসবেন। ১৬, ১৮ ও ২০ জুলাই তিন ওয়ানডে খেলতে ওয়ানডে স্কোয়াড যাবে এবং ২৩, ২৫ ও ২৭ জুলাই টি-২০ সিরিজ বাকি ক্রিকেটাররা যাবেন।

বাংলাদেশ প্রথম জিম্বাবুয়ে সফর করে ২০০০-০১ মৌসুমে। সেবার বাংলাদেশ হেরে যায় ২-০ ব্যবধানে। দ্বিতীয়বার ২০০৩-০৪ মৌসুমে ২ টেস্ট ম্যাচ সিরিজ হেরে যায় ১-০ ব্যবধানে। ২০১১ সালে একমাত্র সিরিজও হারে ১-০ ব্যবধানে। তবে প্রথমবারের মতো অ্যাওয়ে সিরিজ ড্র করে ২০১৩ সালে। দুই টেস্ট সিরিজ ড্র করে ১-১ ব্যবধানে। এবার জয়ের জন্যই যাবে মুমিনুল বাহিনী। একমাত্র টেস্টের জন্য স্কোয়াড সাজনো হয়েছে চার পেসার ও চার স্পিনার এবং ১০ ব্যাটসম্যান নিয়ে। করোনা পরবর্তী সময়ে বাংলাদেশ টেস্ট সিরিজ খেলে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ, দেশের বাইরে শ্রীলঙ্কায়। দুটি সিরিজই হেরেছে। ঘরের মাঠে ক্যারিবীয়দের কাছে ২-০ এবং দ্বীপরাষ্ট্রের কাছে ১-০ ব্যবধানে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজ খেলেছিল ২০১৯-২০ মৌসুমে, করোনার আগে। জিতেছিল ১-০ ব্যবধানে। ২০১৩ সালে সর্বশেষ জিম্বাবুয়ে সফরে প্রথম টেস্ট হেরেছিল ৩৩৫ রানের আকাশসম ব্যবধানে। দ্বিতীয়টি ১৪৩ রানে জিতে সমতা এনেছিল সিরিজে।             

 

বাংলাদেশ টেস্ট স্কোয়াড

মুমিনুল হক, তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরীফুল ইসলাম।

সর্বশেষ খবর