মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

রোনালদোর বিদায়

ক্রীড়া ডেস্ক

রোনালদোর বিদায়

ইউরো কাপ থেকে বিদায় নিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। রবিবার স্পেনের লা কার্তুজা স্টেডিয়ামে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হেরে গেছে পর্তুগাল। ১৯৮৯ সালের পর পর্তুগালের বিপক্ষে প্রথম জয় পেল বেলজিয়াম।

বেলজিয়ামের কাছে পর্তুগালের হার। ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দলের কাছে এমন পরাজয় হতেই পারে। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদোর দলের জন্য পরাজয়টা বড় তাড়াতাড়ি হয়ে গেল। অনেক ফুটবলবোদ্ধাদের মতেই, এবারের পর্তুগাল ছিল গতবারের চেয়েও ভয়ঙ্কর। রোনালদোর পাশাপাশি এখন খেলছেন দিওগো জোটা, হুয়াও ফেলিক্স, বার্নার্ডো সিলভা, রুবেন ডিয়াসসহ আরও অনেক তরুণ তারকা। এদের বেশিরভাগই ইংলিশ প্রিমিয়ার লিগ ও স্প্যানিশ লা লিগার নামিদামি ক্লাবে খেলছেন। ম্যানসিটি, অ্যাটলেটিকো মাদ্রিদ, ম্যানইউ আর লিভারপুলের মতো ক্লাবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন। কিন্তু রোনালদোর বিদায় ঠেকাতে পারলেন না তরুণ পর্তুগিজরা।

ম্যাচটা দুর্দান্ত খেলেছে পর্তুগাল। ম্যাচজুড়ে বেলজিয়ামের ডিফেন্সে ২৩ বার আক্রমণে গেছেন রোনালদোরা। এর মধ্যে অন টার্গেট আক্রমণই ছিল ৪টা। কিন্তু সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি পর্তুগিজ স্ট্রাইকাররা। ব্যর্থ হয়েছেন রোনালদো নিজেও। একদিকে বেলজিয়ামের শক্তিশালী ডিফেন্স। গোলবারের সামনে বর্তমান ফুটবলের অন্যতম সেরা গোলরক্ষক কর্টয়েস। পর্তুগিজ আক্রমণ রুখে দিয়ে দলকে জয়ের পথে এগিয়ে দেন কর্টয়েসরা। বেলজিয়াম ম্যাচজুড়ে পর্তুগালের ডিফেন্সে কেবল ৬টা আক্রমণ পরিচালনা করে। এর মধ্যে একটা আক্রমণ ছিল অন টার্গেট। আর কী দারুণভাবেই না সেই সুযোগটা কাজে লাগিয়েছেন ইডেন হ্যাজার্ডের ছোটো ভাই থরগান হ্যাজার্ড। ম্যাচের ৪২তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে গোল করেন থরগান। এই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়ানরা।

ম্যাচ শেষে পর্তুগিজ ফুটবলার হুয়াও পালিনহা বলেন, ‘আমরা অনেক সুযোগ তৈরি করেছি। ম্যাচটা নিয়ন্ত্রণ করেছি। বেলজিয়াম তো গোলটা করা ছাড়া অন্য কোনো সুযোগই তৈরি করতে পারেনি।’ গোলদাতা বেলজিয়ান ফুটবলার থরগান হ্যাজার্ড বলেন, ‘এ ধরনের বড় ম্যাচে সুযোগটাকে দুই হাত পেতে গ্রহণ করতে হয়।’ গোল করে নিজের বক্তব্য করেছেন তিনি।

রবিবারের আগে টানা ৩২ বছর পর্তুগিজদের হারাতে পারেনি বেলজিয়াম। ১৯৮৯ সালে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ৩-০ গোলে জয়টাই ছিল পর্তুগালের বিপক্ষে বেলজিয়ামের শেষ জয়। এরপর পাঁচ ম্যাচ খেলে তিনটাতেই হেরেছে বেলজিয়াম। ড্র করেছে দুটিতে। পর্তুগালও একটা বাজে রেকর্ড নিয়ে দেশে ফিরছে। এবারের ইউরো কাপে ৪ ম্যাচ খেলে মাত্র একটা জয় পেয়েছে তারা। ১৯৮৪ সালের ইউরো কাপের পর এত বাজে ফল কখনো করেনি পর্তুগিজরা। সেবারও ৪ ম্যাচে ১ জয় পেয়েছিল পর্তুগাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর