মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

নেইমার ছাড়া ‘সাদামাটা ব্রাজিল’

ক্রীড়া ডেস্ক

নেইমার ছাড়া ‘সাদামাটা ব্রাজিল’

কোপা আমেরিকার এবারের আসরে ছন্দময় ফুটবল খেলছিল ব্রাজিল। নেইমার-কাসেমিরোদের ফুটবল দেখে আরও একবার ব্রাজিল সমর্থকরা কোপা আমেরিকায় শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন। তবে হঠাৎ করেই ছন্দপতন হলো। গতকাল গ্রুপ পর্বে শেষ ম্যাচে ব্রাজিল খেলতে নেমেছিল ইকুয়েডরের বিপক্ষে। নেইমারকে ছাড়া খেলতে নেমে শুরুতে এগিয়েও যায় তিতের দল। তবে শেষ পর্যন্ত ব্যবধান ধরে রাখতে পারেনি সিলেকাওরা। ব্র্রাজিলের সঙ্গে ১-১ গোলের ড্রয়ে ইকুয়েডর স্থান করে নিল কোপা আমেরিকার নকআউট পর্বে।

নকআউট পর্ব নিশ্চিত হয়ে গেছে। নিশ্চিত হয়েছে গ্রুপের শীর্ষস্থানও। এ কারণেই ব্রাজিলিয়ান কোচ তিতে দলে বেশ কিছু পরিবর্তন আনেন গতকালের ম্যাচে। নেইমারকে ছাড়াই দল সাজান। প্রথম একাদশের আরও বেশ কজন দলে ছিলেন না। অধিনায়ক কাসেমিরো ম্যাচের মধ্যে বদলি হিসেবে খেলতে নামেন। নেইমারকে বসিয়ে রাখার অবশ্য বিশেষ কারণ ছিল। আগের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে হলুদ কার্ড দেখেছেন ব্রাজিলিয়ান তারকা। গতকাল ইকুয়েডরের বিপক্ষে কার্ড পেলে কোয়ার্টার ফাইনালে খেলাই হতো না নেইমারের। এই শঙ্কা থেকেই তিতে বিশ্রাম দেন নিজের সেরা তারকাকে। তাছাড়া কোয়ার্টার ফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচের কথা মনে রেখে প্রথম একাদশের কয়েকজনকে বিশ্রাম দেন। ব্রাজিলের এই বিশ্রামের ফাঁকে একটা গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলে নিল ইকুয়েডর। নকআউট পর্বও নিশ্চিত করে নিল তারা। গতকাল ম্যাচের ৩৭তম মিনিটে এভারটনের এসিস্টে এডার মিলিতাওয়ের গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। হলুদ জার্সিধারীরা প্রথমার্ধ শেষ করে এগিয়ে থেকেই। তবে ম্যাচের ৫৩তম ইনার ভ্যালেন্সিয়ার পাসে বল পেয়ে গোল করে ইকুয়েডরকে সমতায় ফেরান অ্যাঞ্জেল মেনা। এরপর আর কোনো দলই গোল করতে পারেনি। নেইমারকে ছাড়া সাদামাটা ফুটবলই খেলল সিলেকাওরা।

এদিকে কোপা আমেরিকায় বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে পেরুর কাছে হেরে বিদায় নিল ভেনেজুয়েলা। ১-০ গোলের জয়ে বি গ্রুপে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে পেরু। দলের পক্ষে গতকাল জয়সূচক গোলটি করেন আন্দ্রে ক্যারিলো। ৪ ম্যাচে ৭ পয়েন্ট সংগ্রহ করেছে পেরু। কলম্বিয়া চার ম্যাচে ৪ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের তৃতীয় ও ইকুয়েডর ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের চতুর্থ দল হিসেবে কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে।

শেষ আটে তাদের দেখা হতে পারে লিওনেল মেসিদের আর্জেন্টিনার সঙ্গে! ব্রাজিল ৪ ম্যাচে ১০ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে থেকেই কোয়ার্টার ফাইনাল খেলবে।

সর্বশেষ খবর