রবিবার, ৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

চিলির হৃদয় ভেঙে শেষ চারে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক

চিলির হৃদয় ভেঙে শেষ চারে ব্রাজিল

কোপা আমেরিকায় টানা দুবার আর্জেন্টিনার স্বপ্ন ভেঙেছে চিলি। ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকা ফাইনালে লিওনেল মেসিরা হেরেছেন এই দলের কাছে। গতকাল আরতুরো ভিডালদেরই মুখোমুখি হয়েছিল নেইমারের ব্রাজিল। রিও ডি জেনিরোর অলিম্পিক স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের কঠিন এ লড়াইয়ে ব্রাজিল জয় পেয়েছে ১-০ গোলে। অন্য কোয়ার্টার ফাইনালে ট্রাইব্রেকারে ৪-৩ গোলে প্যারাগুয়েকে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে পেরু।

চিলির বিপক্ষে ম্যাচে বেশ ঘাম ঝরিয়েই জয় পেয়েছে ব্রাজিল। পরিসংখ্যানই বলছে, ম্যাচটা কত কঠিন ছিল নেইমারদের জন্য। বল দখলের লড়াইয়ে চিলি ম্যাচে এগিয়ে ছিল ৫৯-৪১ ব্যবধানে। পাসিংয়েও ৫০৪-৩৫১ ব্যবধানে এগিয়ে চিলি। এমনকি ব্রাজিলের গোলমুখে আক্রমণেও এগিয়ে ১১-১০ ব্যবধানে। আরতুরো ভিডাল, আলেক্সিস সানচেজরা আর ভারগাসরা ব্রাজিলের কাছে হেরে বিদায় নিলেও দারুণ একটা ম্যাচ উপহার দিয়েছেন সমর্থকদের।

ম্যাচের প্রথমার্ধে গোল শূন্য ছিল দুই দলই। দ্বিতীয়ার্ধের শুরুতেই রবার্তো ফিরমিনোর বদলি হিসেবে খেলতে নামেন লুকাস পাকুয়েতা। মাঠে নামার এক মিনিটের মধ্যেই গোল করে দলকে এগিয়ে দেন লুকাস। এর দুই মিনিট পরই ভয়াবহ বিপদের মুখে পড়ে ব্রাজিল। ৪৮ মিনিটে মাঝমাঠে চিলির ডিফেন্ডার মেনার বুকে লাথি দিয়ে সরাসরি লাল কার্ড দেখেন গ্যাব্রিয়েল জেসুস। ১০ জনের দল নিয়ে চিলিকে আটকে রাখা বেশ কঠিনই ছিল ব্রাজিলের জন্য। তবে গোলরক্ষক এডারসন ও ডিফেন্ডারদের দৃঢ়তায় জয় নিয়েই মাঠ ছাড়ে সিলেকাওরা।

ম্যাচটা যে বেশ কঠিন ছিল, স্বীকার করেছেন নেইমারও। ব্রাজিলিয়ান তারকা বলেন, ‘আমাদের জন্য বড় পরীক্ষা ছিল এ ম্যাচ। জানতাম, আমাদের জন্য কঠিন কিছুই অপেক্ষা করছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আমরা ম্যাচটা জয় করেছি। সেমিফাইনাল নিশ্চিত করেছি।’

আরও একবার কোপা আমেরিকা জয়ের দিকে ছুটছে ব্রাজিল। গতবার ফাইনালে পেরুকে হারিয়ে কোপা আমেরিকায় নবম শিরোপা জয় করেছিল সিলেকাওরা। এবারে কী ১০ম কোপা আমেরিকা জয় করবে তিতের দল?

 


রেকর্ড

> কোপা আমেরিকায় চিলির বিপক্ষে গত পাঁচ ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। এই পাঁচ ম্যাচে ১২ গোল করার বিপরীতে মাত্র একটি গোল হজম করেছে সিলেকাওরা।

> কোপা আমেরিকায় নিজেদের মাটিতে চিলির কাছে কখনোই পরাজিত হয়নি ব্রাজিল। চার ম্যাচ খেলে ৩টিতে জয় পেয়েছে ও একটিতে ড্র করেছে।

> কোচ তিতের অধীনে ৫৯ ম্যাচ খেলে ৪১টিতেই নিজেদের গোলবার অক্ষত রেখেছে ব্রাজিল। এই ৪১টি ম্যাচের মধ্যে ৩৭টিতেই জয়।

> লিওনেল মেসির পর এবারের কোপা আমেরিকায় সবচেয়ে বেশি ড্রিবল করেছেন নেইমার (চার ম্যাচে ২১টি)। মেসি চার ম্যাচে ২২টি ড্রিবল করেছেন।

সর্বশেষ খবর