রবিবার, ৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইতালির উৎসব

বেলজিয়ামের বেদনা

রাশেদুর রহমান

ইতালির উৎসব

বুনো ষাঁড়ের মতো ইতালিয়ান ফরোয়ার্ড লাইন তেড়ে-ফুঁড়ে আক্রমণে গেলে প্রতিপক্ষ পুরোপুরিই অসহায় হয়ে যায়। সে প্রতিপক্ষ ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বেলজিয়াম হলেই বা কী! ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে রবার্তো মানসিনির দল বেলজিয়ামের অগ্রযাত্রা রুখে দিয়ে নিজেদেরকে আরও একবার টুর্নামেন্টের ফেবারিট হিসেবে ঘোষণা করল। শুক্রবার রাতে জার্মানির অ্যালাইঞ্জ অ্যারিনায় ইতালি জয় পেয়েছে ২-১ গোলে।

রবার্তো মানসিনি নিজের পুরনো কৌশলই প্রয়োগ করলেন বেলজিয়ামের বিপক্ষে। প্রতিপক্ষকে প্রথম পনের মিনিট মেপে নেয় ইতালি। এরপরই সাঁড়াশি আক্রমণে যায় তারা। ম্যাচের শুরুর দিকে বেলজিয়ামকে খেলতে দেখে ইতালি আবিষ্কার করে, ফরোয়ার্ড লাইনে বেলজিয়ানদের নেতা রোমেলু লুকাকো। ইতালির ডিফেন্স লাইন লুকাকোর চারপাশে চক্রব্যুহ রচনা করে বেলজিয়ামের গোলের পথ কার্যত বন্ধ করে দেয়। এরপরই আজ্জুরিরা নিজেদের খেলা দেখাতে শুরু করে। ফরোয়ার্ড লাইনে ইনসিনিয়ে, সিরো ইমোবিলে এবং চিয়েস্তা ত্রয়ীর আক্রমণে বেলজিয়ামের ডিফেন্স লাইন ছত্রভঙ্গ হয়ে যায়।

এক সময় ইতালির ডিফেন্সিভ ফুটবল সবার মন জয় করেছিল। কোনো ম্যাচে একটা গোল করলেই ইতালির জয় নিশ্চিত ধরে নেওয়া হতো। এখন পুরোপুরিই বদলে গেছে ইতালি। শক্তিশালী ডিফেন্স লাইন ভাঙার কৌশল বের করে নিয়েছেন রবার্তো মানসিনি। শিষ্যদের শিখিয়ে পড়িয়ে পাঠাচ্ছেন মাঠের লড়াইয়ে। ইতালির ফুটবলে শক্তিশালী ডিফেন্সের পাশাপাশি ফরোয়ার্ড লাইনও মহাকাব্য রচনা করছে। চলতি ইউরো কাপে ৫ ম্যাচে ১১টা গোলই তার প্রমাণ। সবমিলিয়ে আন্তর্জাতিক ফুটবলে টানা ৩২ ম্যাচ অপরাজিত রবার্তো মানসিনির দল। এর পাশাপাশি আরও কত যে রেকর্ড গড়ে চলেছে এই দল। সেমিফাইনালে ইতালির প্রতিপক্ষ স্পেন। বেলজিয়ামকে বিদায় করে আজ্জুরিরা সাবধান করে দিল ইউরো কাপে তিনবারের চ্যাম্পিয়নদের! মঙ্গলবার গভীর রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সেমিফাইনালের লড়াইয়ে মুখোমুখি হবে স্পেন-ইতালি। ২০১২ সালের ইউরো কাপ ফাইনালে ইতালিকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন।

বেলজিয়ামের বিপক্ষে জয়ের নায়ক লরেনজো ইনসিনিয়ে। তিনি কেবল একটা গোলই করেননি, ম্যাচজুড়ে খেলেছেন অসাধারণ। দারুণ সব পাস দিয়েছেন সতীর্থদের। ইতালির পক্ষে অপর গোলটি করেন নিকোলো বেরেল্লা। ২-০ গোলে এগিয়ে যাওয়া ইতালির সঙ্গে পেনাল্টি থেকে একটা গোল করে ব্যবধান কমান বেলজিয়ামের লুকাকো। তবে দলের পরাজয় ঠেকাতে পারেননি তিনি। আরও একবার শূন্য হাতেই ইউরো থেকে ফিরতে হলো বেলজিয়ামের সোনালি প্রজন্মের ফুটবলারদের। ইতালির জয়োৎসবে কিছুটা ভাটা পড়েছে ডিফেন্ডার লিওনার্দো স্পিনোজ্জার ইনজুরি। ম্যাচের ৮০ মিনিটে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন তিনি। ইউরো কাপ তো বটেই, বেশ কয়েক মাস মাঠের বাইরে থাকতে হতে পারে এ ইতালিয়ান ডিফেন্ডারকে।

 


রেকর্ড

> ইউরো কাপে (বাছাই পর্বসহ) টানা ম্যাচ জয়ের রেকর্ড গড়ল ইতালি। বেলজিয়ামের বিপক্ষে ১৫তম ম্যাচ জয় করল তারা। টানা ১৪ ম্যাচ জিতে রেকর্ডটা দখলে রেখেছিল বেলজিয়াম ও জার্মানি।

> নিকোলো বেরেল্লা ইতালির জার্সিতে ৬টি গোল করলেন। তার গোল করা ৬টি ম্যাচেই জয় পেয়েছে ইতালি।

> ইউরো কাপে ইতালির কাছে পরাজয়ের তালিকা দীর্ঘ হলো বেলজিয়ামের। তাদের গত পাঁচটি পরাজয়ের তিনটিই ইতালির কাছে। ইতালি এবারের ইউরো কাপে ৫ ম্যাচে ১১ গোল করেছে। কোনো একটি ইউরো টুর্নামেন্টে প্রথমবারের মতো ১০ বা তার বেশি সংখ্যক গোল করল ইতালি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর