বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

এমিলিয়ানো যেন ‘এলিয়েন’

ক্রীড়া ডেস্ক

এমিলিয়ানো যেন ‘এলিয়েন’

কোপা আমেরিকায় আর্জেন্টিনা-কলম্বিয়া সেমিফাইনালের লড়াই নির্ধারিত ৯০ মিনিট পর ১-১ গোলে ড্র। টুর্নামেন্টের বাইলজ মেনে এরপরই টাইব্রেকারে নেমে গেল দল দুটি। শুরুতেই কলম্বিয়ার হুয়ান কুয়াডরাডো গোল করলেন। এরপর লিওনেল মেসির পালা। তিনিও গোল করলেন। গোলটা করেই তিনি ছুটে যান আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের দিকে। তার মাথায় হাত বুলিয়ে দেন। কিছু একটা মন্ত্রও যেন ফুঁকে দেন। মেসির এই মন্ত্রে এতটাই উদ্দীপ্ত হয়ে উঠেন মার্টিনেজ, এলিয়েনের মতোই এদিক-ওদিক ঝাঁপিয়ে কলম্বিয়ার তিনজনকে রুখে দেন। টাইব্রেকারে মহাপ্রাচীরের মতোই বাঁধা হয়ে যান তিনি। আর্জেন্টিনা টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে দেয় ৩-২ গোলে।

একের পর এক গোলের সুযোগ হারানোর প্রতিযোগিতায় মেতে উঠেছিলেন যেন আর্জেন্টাইন ফুটবলাররা। প্রথমার্ধের শেষদিকে দারুণ সুযোগ হারিয়েছেন নিকোলাস গঞ্জালেস। ছোটো ডি বক্স থেকে হেডে গোল করতে ব্যর্থ হন তিনি। ৭৪তম মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়া অনেকটা ওপেন-নেট সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন। তবে আর্জেন্টাইনদের সব ব্যর্থতা ঢেকে দেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। টাইব্রেকারে পেনাল্টি শুট-আউটে তিনি যেন ভিন গ্রহের অচেনা প্রাণী হয়ে উঠেন (এলিয়েন!)। রুখে দেন ডেভিনসন সানচেজ, ইয়েরি মিনা ও এডউইন কারডোনার শট।

 আর্জেন্টিনার সমর্থকদের কাছে বীরের মর্যাদা পেয়ে যান এমিলিয়ানো মার্টিনেজ।

এবার মারাকানা স্টেডিয়ামে ফাইনালের লড়াই। সেখানে আর্জেন্টিনার অপেক্ষায় ওত পেতে আছে হলুদ জার্সির ব্রাজিল। নেইমার আগেই বলেছেন, ফাইনালে আর্জেন্টিনাকে চান। পাশাপাশি এটাও জানিয়ে রেখেছেন, এবার কোপা আমেরিকা জিতে সেরাটাই উজাড় করে দিবেন তিনি। নেইমারের এ হুমকির পর কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই আরও বেশি আকর্ষণীয় হয়ে গেল! কোপা আমেরিকায় এর আগে ১০বার চ্যাম্পিয়ন ও রানার্সআপের ট্রফি ভাগাভাগি করে নিয়েছে আর্জেন্টিনা (৮বার) ও ব্রাজিল (২বার)। ব্রাজিল গতবারের (২০১৯) কোপা আমেরিকা চ্যাম্পিয়ন। আর্জেন্টিনা সর্বশেষ ১৯৯৩ সালে ল্যাটিন আমেরিকার সেরা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর