শুক্রবার, ৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড

রাশেদুর রহমান

ইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো কাপের সেমিফাইনাল লড়াইয়ে নেমেছে ইংল্যান্ড-ডেনমার্ক। ম্যাচ শুরুর আগে দুই অধিনায়ক হ্যারি কেইন ও সাইমন কায়ের পতাকা বদল করলেন। এ সময় ইংলিশ ফুটবলারদের স্বাক্ষর করা ড্যানিশ ফুটবলার এরিকসেনের নামাঙ্কিত ১০ নম্বর জার্সি প্রতিপক্ষ অধিনায়ককে উপহার দেন হ্যারি কেইন। ম্যাচটা শুরুর আগেই ওয়েম্বলির গ্যালারিতে থাকা প্রায় ৬৫ হাজার দর্শকের মন জিতে নেন ইংলিশ ফুটবলাররা। সঙ্গে কোটি কোটি ফুটবলপ্রেমীরও। সেমিফাইনালে ডেনমার্ককে ২-১ ব্যবধানে হারিয়ে ইউরো কাপে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করে ইতিহাস গড়ল ইংল্যান্ড।

ডেনমার্ক যেন এবারের ইউরো কাপ খেলল এরিকসেনের জন্যই। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই সেরা তারকাকে হারায় ড্যানিশরা। হৃদরোগে আক্রান্ত হয়ে মাঠেই লুটিয়ে পড়েন এরিকসেন। এরপর প্রথম দুই ম্যাচে হেরে যায় ডেনমার্ক। তবে এরিকসেনের কাছ থেকে প্রেরণা নিয়েই যেন ঘুরে দাঁড়ায় দলটা। একে একে সব বাধা পেরিয়ে সেমিফাইনালে উঠে আসে। শেষ চারের কঠিন লড়াইয়েও তাদের প্রেরণা ছিলেন এরিকসেন। তবে ইংল্যান্ডের অগ্রযাত্রা রুখতে পারল না ডেনমার্ক।

ইউরো কাপে প্রথমবারের মতো ইংলিশ ডিফেন্স ভেঙে গেল। আগের পাঁচ ম্যাচে ইংল্যান্ডের জালে বল জড়াতে পারেনি কেউ। সেমিফাইনালের লড়াইয়ে ম্যাচের ৩০ মিনিটে ড্যামসগার্ড ফ্রি কিক থেকে গোল করেন। এর আগেই অবশ্য দারুণ এক রেকর্ড গড়েছেন ইংলিশ গোলরক্ষক। ইংল্যান্ডের জার্সিতে সর্বোচ্চ ৭২৬ মিনিট গোল হজম না করে নতুন রেকর্ড গড়েন তিনি। ১৯৬৬ সালে গর্ডন ব্যাঙ্কস ৭২০ মিনিট গোল হজম না করে রেকর্ড গড়েছিলেন।

পিছিয়ে পড়া ইংল্যান্ড সমতায় ফিরতে দেরি করেনি। হ্যারি কেইনদের আক্রমণের তীব্রতায় ড্যানিশ অধিনায়ক সাইমন আত্মঘাতী গোল করেন ৩৯ মিনিটে। ১-১ ব্যবধানে ড্রতে শেষ হয় নির্ধারিত ৯০ মিনিট। অতিরিক্ত ৩০ মিনিট খেলতে নেমে পেনাল্টি পায় ইংল্যান্ড। ১০৪ মিনিটে হ্যারি কেইনের পেনাল্টি শট রুখে দেন ড্যানিশ গোলরক্ষক ক্যাসপার স্কিমিকেল। অবশ্য ফিরতি বল পেয়ে গোল করেন কেইন। এই নিয়ে এবারের ইউরো কাপে চার গোল করলেন হ্যারি .ন্ডেকইন। সামনে ক্রিস্টিয়ানো রোনালদো ও প্যাট্রিক শিক (দুজনেই পাঁচটি করে গোল করেছেন)।

এবার ফাইনাল লড়াইয়ের অপেক্ষা।

আগামী রবিবার ওয়েম্বলি স্টেডিয়ামে ইউরো কাপের ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড-ইতালি। হ্যারি কেইনদের সামনে প্রথমবারের মতো ইউরো কাপ জিতে ইতিহাস গড়ার সুযোগ। ১৯৬৮ সালে ইউরো কাপজয়ী ইতালির সামনে দ্বিতীয়বারের মতো ইউরোপসেরা হওয়ার হাতছানি। ইংল্যান্ড-ইতালি ফাইনাল দেখার আমন্ত্রণ পেয়েছেন ডেনমার্কের এরিকসেন ও তার চিকিৎসকরা।

সর্বশেষ খবর