শুক্রবার, ৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইংল্যান্ড যে বিশ্ব চ্যাম্পিয়ন ভুলতেই বসেছিল মানুষ

বিশ্ব ফুটবল নিয়ে আলোচনা হলে ব্রাজিল, ইতালি, জার্মানি, আর্জেন্টিনা বা ফ্রান্সের নামটিই বেশি উচ্চারিত হয়। এমনকি ২০১০ সালে চ্যাম্পিয়ন হওয়ায় স্পেনও আলোচনায় আসছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর বলে বেলজিয়ামও পরিচিত কম নয়। অথচ সাদাকালো টেলিভিশনের যুগে ইংল্যান্ড যে ১৯৬৬ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল তা যেন অনেকে ভুলতে বসেছেন। ফুটবল জনপ্রিয়তার পেছনে ইংলিশ লিগের অবদান স্বীকারও করতে চান না। আসলে সাফল্য না পেলে আলোচনায় আসবে কিভাবে। ৫৫ বছর আগে জার্মানিকে হারিয়ে ইংল্যান্ড বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল।  এরপর বড় কোনো সাফল্য নেই। এমনকি ফাইনালও খেলেনি।

ইংল্যান্ড নিয়ে বড় আলোচনা হয়েছিল ১৯৮৬ সালে কোয়ার্টার ফাইনালে। হারলেও ম্যারাডোনার হাত দিয়ে গোল করা নিয়ে বিতর্কের ঝড় বয়ে যায়। ভাবা যায় ফুটবলে যে দেশটি উন্মাদনায় ভাসে লিগে ক্লাবগুলো মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করে তারা কিনা একবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েই তৃপ্তির ঢেঁকুর তুলছে। ইউরো কাপে কখনো ফাইনাল খেলেনি। একি ভাবা যায়? সাদাকালো টেলিভিশনের যুগ পেরুলেও ইংল্যান্ড অন্ধকারেই বন্দি ছিল।

তবে ইংল্যান্ড যে ভয়ঙ্কর রূপে আসছে তা জানান দিয়েছিল রাশিয়া বিশ্বকাপে। সাউথ গেটের প্রশিক্ষণ ও হ্যারি কেইনের নেতৃত্বে অনেক দিন পর বিশ্বকাপে জ্বলে উঠেছিল। সেমিফাইনাল খেলে বিদায় নেয়। ডেনমার্ককে হারিয়ে প্রথমবারের মতো ইউরো কাপে ফাইনালে খেলছে। ওয়েন রুনি, গ্যারি লিনেকার ও মাইকেল ওয়েনরা যা পারেননি তা পেরেছেন হ্যারি কেইনরা। ফাইনালে যে দলই জিতুক আমি বলব ফুটবলে জয় হয়েছে। ইতালি যেমন যোগ্য তেমনি ইংল্যান্ড যেন জ্বলন্ত বারুদ। যে চ্যাম্পিয়ন হোক ইউরো থেকে ফুটবলে নতুন পথ চলা শুরু করবে ইংল্যান্ড কিংবা ইতালি।

সর্বশেষ খবর