রবিবার, ১১ জুলাই, ২০২১ ০০:০০ টা

সাদমান-শান্তর জোড়া সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক

সাদমান-শান্তর জোড়া সেঞ্চুরি

অভিষেক টেস্টেই সাদমান ইসলাম ইঙ্গিত রেখেছিলেন উজ্জ্বল ভবিষ্যতের। টেম্পারমেন্ট, স্কিল এবং সর্বোপরি লড়াইয়ের মানসিকতায় জানিয়েছিলেন লম্বা রেসের ঘোড়া তিনি। বাইজ গজের উইকেটে প্রতিপক্ষ বোলারদের হারালেও পেরে উঠেননি ইনজুরির সঙ্গে। ইনজুরির সঙ্গে হেরে ছিটকে পড়েছিলেন ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে। অজানা কারণে সুযোগ পাননি শ্রীলঙ্কার বিপক্ষে। তখন মনে হয়েছিল ২৬ বছর বয়সী সাদমানের ক্যারিয়ার হয়তো এখানেই থেমে যাবে। তবে টিম ম্যানেজমেন্টের আস্থা ছিল বাঁ হাতি ওপেনারের উপর। তাই নিয়ে যাওয়া হয় জিম্বাবুয়ে। কিন্তু একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা ছিল কম। নিয়মিত ওপেনার তামিম ইকবালের ইনজুরিতে শেষ মুহূর্তে সুযোগ মেলে হারারে টেস্টে। হঠাৎ প্রাপ্ত সুযোগকে হাতছাড়া করেননি সাদমান। মুঝারাবানি, তিরিপানোদের মামুলী বোলার বানিয়ে তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। শুধু সাদমান কেন? তিন অংকের জাদুকরি ইনিংস খেলেন আরেক বাঁ হাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। দুজনের জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় উইকেট জুটিতে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়েন। দুজনের জোড়া সেঞ্চুরিতে ১ উইকেটে ২৮৪ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জিম্বাবুয়েকে ছুড়ে দেয় ৪৭৭ রানের টার্গেট। সাদমান অপরাজিত থাকেন ১১৫ রানে এবং নাজমুল শান্ত ১১৭ রানে।

প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করেন টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদ। দুজনে নবম উইকেট জুটিতে যে কোনো দেশের বিপক্ষে বাংলাদেশের পক্ষে রেকর্ড গড়েন। মাহমুদুল্লাহ অপরাজিত ছিলেন ১৫০ রানে এবং তাসকিন খেলেন ক্যারিয়ার সেরা ৭৫ রানের ইনিংস। দুজনের অসাধারণ ব্যাটিংয়ের প্রথম ইনিংসে ৪৬৮ রান করে মুমিনুল বাহিনী। মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের ঘূর্ণির মায়াবী ছোবলে ২৭৬ রানে গুটিয়ে যায় স্বাগতিক জিম্বাবুয়ে। ১৯২ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসে দারুণ সূচনা করেন দুই ওপেনার সাইফ হাসান ও সাদমান। স্কোর বোর্ডে ৮৮ রান যোগের পর বিচ্ছিন্ন হন দুজনে। প্রথম ইনিংসে শূন্য রানের ধাক্কা সামলে সাইফ দ্বিতীয় ইনিংসে করেন ৪৪ রান। এরপরই দুই বাঁ হাতি সাদমান ও শান্ত দলকে টেনে নিয়ে যান বড় স্কোরের পথে। দুজনে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ১৯৬ রান।

সাদমান ১১৫ রানের ইনিংস খেলেন ১৯৬ বলে ৯ চারে। যদিও সেঞ্চুরিটি চান্সলেস ছিল না। ব্যক্তিগত ৫৫ রানে জীবন পান সাদমান। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন মিল্টন শুম্বার বলে ফ্লিকে ২ রান নিয়ে। খানিক বাদে সেঞ্চুরি করেন শান্ত। ৯ টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিটি ছিল ১১৭ রানের অপরাজিত। ১১৮ বলে ৫ চার ও ৬ ছক্কায় ইনিংসটি খেলেন।

সর্বশেষ খবর