সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

আফসোস, পারল না আমার ব্রাজিল

কোপার ফাইনাল ঘিরে বাংলাদেশে যে উৎসব দেখলাম তা যেন বিশ্বকাপকে হার মানায়। সত্যি বলতে কি, আর্জেন্টিনা-ব্রাজিলের ম্যাচে বরাবরই উত্তেজনা থাকে। ঢাকাতে বসেই এই হাইভোল্টেজ ফাইনাল দেখলাম। আফসোস সতীর্থ আর্জেন্টাইন বন্ধু রাউল বেসেরা আনন্দ উৎসবে মেতেছেন। অভিনন্দন বন্ধু, কিন্তু আমি যে পারলাম না। নেইমারদের হারে সকালটাই মাটি হয়ে গেল। আর্জেন্টিনা জিতেছে কিন্তু আমি বলব, আসল জয় হয়েছে ফুটবলেরই। কোপাকে ঘিরে এতটা উন্মাদনা কখনো হয়েছে কিনা তা আমার মনে নেই। হয়তো বাংলাদেশ বলেই এ উত্তেজনাটা টের পেয়েছি। বসুন্ধরা কিংসে সই করার পর আমি এ ক্লাবের পরিবেশ দেখে মুগ্ধ হয়ে যাই। চ্যালেঞ্জ ছিল খেলতেই যখন নামছি তখন কিংসকে শিরোপা উপহার দেবই। সেই আশা পূরণ হতে চলেছে। কিন্তু ঢাকায় বসে ব্রাজিলের বিজয় উৎসব দেখা হলো না। আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচে বাংলাদেশ দুভাগে ভাগ হয়ে যায়। করোনায় ঢাকা শহর ঘুরে সেই দৃশ্য দেখা সম্ভব হয়নি। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রমাণ পেয়েছি। দুই দেশের লড়াইয়ে এদেশের সমর্থকরা এতটাই আবেগ আপ্লুত ছিল যে, বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনাও ঘটেছে। শুধু কি তাই, বাংলাদেশি সতীর্থদের মধ্যে যে উত্তেজনা দেখেছি, তাতে মনে হচ্ছিল ওরাই দু’দেশের জার্সি পরে মারাকানা স্টেডিয়ামে নেমে পড়বে।

আমি, রাউল, ফার্নান্দেজ তা দারুণভাবে উপভোগ করেছি। ব্রাজিল চ্যাম্পিয়ন হলে বাংলাদেশ উৎসবে জাগত। তা আর হলো না। নিশ্চয় তারা হতাশায় কাঁদছে।

 আফসোস তো আমার আরও বেশি, এমন সুন্দর পরিবেশে ফাইনাল দেখেও নেইমারের ব্রাজিল হেরে গেল।

অনেকে বলছেন, ফাইনালটা ফাইনালের মতো হলো না। এ কথাটা আমার কাছে কেমন যেন লাগছে। আরে ভাই, আর্জেন্টিনা তো খেলেই চ্যাম্পিয়ন হয়েছে। এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে। মেসির নেতৃত্বে এই প্রথম আর্জেন্টিনা শিরোপা জিতল। স্মরণীয় বিজয়কে ছোট করে দেখার উপায় নেই। ব্রাজিলের গোল অফসাইডে বাতিল হয়েছে। এ নিয়ে কোনো বিতর্কে যাচ্ছি না। তবে ডি মারিয়া যে স্বপ্নের গোলটি করেছেন, তা গোলরক্ষক ও ডিফেন্ডার বলের দিকে চোখ রাখলেই ঠেকাতে পারত। যাক এটাই বাস্তব সত্যি, আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়েছে। অভিনন্দন তাদের।

সর্বশেষ খবর