বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

জিমন্যাস্টিকসে রাশিয়ার আধিপত্য

ক্রীড়া প্রতিবেদক

জিমন্যাস্টিকসে রাশিয়ার আধিপত্য
টোকিও অলিম্পিকে জিমন্যাস্টিকসের দুটি ইভেন্ট শেষ হয়েছে। দুটিতেই সোনার পদক জিতেছে রাশিয়া। আর্টিস্টিক জিমন্যাস্টিকসে পুরুষদের দলগত অলরাউন্ড ইভেন্টে সোনা জিতেছেন ডেনিস, ডেভিড, আর্থার ও নিকিতারা। এরপর মেয়েদের এই ইভেন্টেও সোনার পদক জিতেছে রাশিয়া। লিলিয়া, ভিক্টোরিয়া, অ্যাঞ্জেলিনা ও ভøাদিসলাভার দারুণ পারফরম্যান্স মুগ্ধ করেছে দর্শকদের

 

অলিম্পিকের অন্যতম সেরা ইভেন্ট জিমন্যাস্টিকস। সারা দুনিয়ার ক্রীড়াপ্রেমীরা এই ইভেন্ট দেখার জন্য অপেক্ষায় থাকেন। বিশ্বসেরা জিমন্যাস্টদের শারীরিক কসরত মুগ্ধ হয়ে দেখেন তারা। সুনিপুণ মুভমেন্ট, ব্যালেন্স, বাতাসে শরীর উড়িয়ে দেওয়া ইত্যাদি দেখে অবাক হয়ে যায় সবাই। সাধারণত অলিম্পিকে চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের আধিপত্যই দেখা যায়। গতবার রিও অলিম্পিকে সিমোন বাইলসের অসাধারণ পারফরম্যান্সে আধিপত্য দেখিয়েছিল যুক্তরাষ্ট্র। ২০০৮ ও ২০১২ সালে জিমন্যাস্টিকসে আধিপত্য ছিল চীনের। তবে এবার রাশিয়ানদের আধিপত্য দেখা যাচ্ছে।

টোকিও অলিম্পিকে জিমন্যাস্টিকসের দুটি ইভেন্ট শেষ হয়েছে। দুটিতেই সোনার পদক জিতেছে রাশিয়া। আর্টিস্টিক জিমন্যাস্টিকসে পুরুষদের দলগত অলরাউন্ড ইভেন্টে সোনা জিতেছেন ডেনিস, ডেভিড, আর্থার ও নিকিতারা। এরপর মেয়েদের এই ইভেন্টেও সোনার পদক জিতেছে রাশিয়া। লিলিয়া, ভিক্টোরিয়া, অ্যাঞ্জেলিনা ও ভøাদিসলাভার দারুণ পারফরম্যান্স মুগ্ধ করেছে দর্শকদের। তারা যুক্তরাষ্ট্র দলকে হারিয়েছেন। ১৭১.৬২৯ স্কোর করেছে রুশরা। ১৭০.৫৬২ স্কোর করে রুপা জিতেছে যুক্তরাষ্ট্র। এই ইভেন্টে ১৬৬.৮৬৩ স্কোর করে ব্রোঞ্জ পদক জিতেছে চীন।

যুক্তরাষ্ট্র এবার বেশ বড় ধরনের ক্ষতির মুখে পড়ল। জিমন্যাস্টিকসে তাদের সেরা তারকা সিমোন বাইলস আঘাত পেয়ে অলিম্পিক থেকে সরে গেছেন। ভল্টে পারফর্ম করতে গিয়ে আঘাত পেয়েছেন বাইলস। তার সরে যাওয়ার খবরটি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস দল। গত অলিম্পিকে জিমন্যাস্টিকসে চারটি সোনার পদকই যুক্তরাষ্ট্রকে উপহার দিয়েছিলেন সিমোন বাইলস।

টোকিও অলিম্পিকে পদক জয়ের তালিকায় বেশ বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিতই পাওয়া যাচ্ছে। গতকাল তৃতীয় দিন শেষে ১০টি সোনার পদকসহ মোট ১৮টি পদক জিতে শীর্ষে অবস্থান করছে স্বাগতিক জাপান। যুক্তরাষ্ট্র ৯টি সোনার পদকসহ ২৫টি পদক জয় করে দুইয়ে অবস্থান করছে। চীন ৯টি সোনার পদকসহ মোট ২১টি পদক জিতে তিন নম্বরে অবস্থান করছে। এছাড়াও রাশিয়া চারে ও গ্রেট ব্রিটেন পাঁচে অবস্থান করছে। ব্রিটেনের পক্ষে সাঁতারের ২০০ মিটার ফ্রিস্টাইলে দুইবার করোনা আক্রান্ত অ্যাথলেট থমাস ডিন সোনা জিতেছেন।

সর্বশেষ খবর