শুক্রবার, ৩০ জুলাই, ২০২১ ০০:০০ টা

সাঁতারে চীনের মেয়েদের বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

সাঁতারে চীনের মেয়েদের বিশ্বরেকর্ড

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিকের সপ্তম দিনে একটি বিশ্বরেকর্ড ও দুটি অলিম্পিক রেকর্ড হয়েছে। সাঁতারে মেয়েদের ৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়েছেন চীনা মেয়েরা। একইদিন আরও দুটি অলিম্পিক রেকর্ডের একটি করেছেন চীনা মহিলা সাঁতারু জং ইউফেই এবং অপরটি মার্কিন যুক্তরাষ্ট্রের পুরুষ সাঁতারু কেলেব ড্রেসেল। ড্রেসেল টোকিও অলিম্পিকে এসেছেন ৭টি সোনা জয়ের টার্গেটে। ইতিমধ্যে জিতেছেন ২টি। বিশ্বরেকর্ড গড়া চীনের জং ইউফেইও ২টি সোনা জিতেছেন এখন পর্যন্ত। গতকাল ৫ সোনার নিষ্পত্তি হয়েছে। ২টি করে জিতেছে চীন ও যুক্তরাষ্ট্র।  

৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিততে চীন পেছনে ফেলেছে ফেবারিট মার্কিন যুক্তরাষ্ট্রকে। বিশ্বরেকর্ড গড়তে চীনা সাঁতারুরা সময় নিয়েছেন ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ড। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান সাঁতারুদের। ২০১৯ সালে বিশ্বচ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ান মহিলা সাঁতারুরা সময় নিয়েছিলেন ৭ মিনিট ৪১.৫০ সেকেন্ড। রুপাজয়ী যুক্তরাষ্ট্রের সময় লেগেছে ৭ মিনিট ৪০.৭৩ সেকেন্ড এবং ব্রোঞ্জজয়ী অস্ট্রেলিয়া সময় নিয়েছে ৭ মিনিট ৪১.২৯ সেকেন্ড। একই দিন চীনের ‘বাটারফ্লাই কুইন’ জং ইউফেই ২০০ মিটার বাটারফ্লাইয়ে অলিম্পিক রেকর্ড গড়েছেন। টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারে ২৩ বছর বয়স্কা ইউফেই অলিম্পিক রেকর্ড গড়েন ২ মিনিট ৩.৮৬ সেকেন্ডে। আগের অলিম্পিক রেকর্ড ছিল ২০১২ সালে লন্ডন অলিম্পিকে চীনের জিয়াও লিউইয়াংয়ের ২ মিনিট ৪.০৬ সেকেন্ড। ২০০ মিটার বাটার ফ্লাইয়ে রুপা ও ব্রোঞ্জ জিতেন যুক্তরাষ্ট্রের রেগান স্মিথ ও হ্যালি ফ্লিকিনিয়ার। ইউফেই রিলেতেও সোনা জিতেছেন। গত অলিম্পিকে ষষ্ঠ ইউফেই ২০১৮ সালের এশিয়ান গেমসে সোনা জিতেন। টোকিও গেমসে কেলেব ড্রেসেল এসেছেন ৭ সোনা জয়ের টার্গেটে। গতকাল ১০০ মিটার ফ্রিস্টাইলে দশমিক ৩ সেকেন্ড কম নিয়ে ড্রেসেল গড়েছেন অলিম্পিক রেকর্ড। এজন্য তিনি পেছনে ফেলেন তারই স্বদেশি অলিম্পিক সোনাজয়ী কাইল চ্যালমার্সকে। সাঁতারের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার ফ্রি স্টাইলে কেলেব সোনা জিতেন ৪৭.০২ সেকেন্ড সময়ে। ২০০৮ সালে বেজিং অলিম্পিকে ৪৭.০৫ সেকেন্ড সময়ে অলিম্পিক রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার এইমন সুলিভান। চলতি আসরে এটা ড্রেসেলের দ্বিতীয় সোনা।

টেনিস

► কোয়ার্টার ফাইনালে নোভাক জকোভিচ ৬-২, ৬-০ গেমে হারিয়েছেন জাপানের নিশিকোরিকে।

► রাশিয়ার তারকা মেদভেদভকে ৬-২, ৭-৬ গেমে হারিয়েছেন স্পেনের বুস্তা।

► জার্মানির আলেক্সান্ডার জেভরভ ৬-৪, ৬-১ গেমে জিতেছেন ফ্রান্সের জেরেমি কার্ডির বিরুদ্ধে।

► রাশিয়ার কারেন ৭-৬, ৪-৬, ৬-৩ গেমে হারিয়েছেন ফ্রান্সের হামবার্টকে।

► মেয়েদের এককে ফাইনাল নিশ্চিত করেছেন সুইজারল্যান্ডের বেলিন্ডা। তিনি ৭-৬, ৪-৬, ৬-৩ গেমে হারিয়েছেন কাজাখস্তানের এলিনাকে।

► ইউক্রেনের এলিনা ভিতোলিনাকে ৬-৩, ৬-১ গেমে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছেন চেকপ্রজাতন্ত্রের মার্কেটা।

 

শুটিং

ট্যাপ নারী ইভেন্টে মার্কিন যুক্তরাষ্ট্রের কেলি ব্রাউনিংকে পেছনে ফেলে স্লোভাকিয়ার রেয়াকের সোনা জয়।

ট্যাপ পুরুষ ইভেন্টে সোনা জিতেছে চেক প্রজাতন্ত্রের জিরি লিপট্যাক।

 

সাঁতার

► পুরুষ ৮০০ মিটার ফ্রি-স্টাইলে সোনা জিতেছে যুক্তরাষ্ট্রের রোবার্ট ফিঙ্ক।

► পুরুষ ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ইজ্যাক কুক।

► নারী ২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জিতেছে চীনের ইউফেই ঝ্যাং।

► পুরুষ ১০০ মিটার ফ্রি-স্টাইলে যুক্তরাষ্ট্রের ড্রেসেল চ্যাম্পিয়ন।

► নারী ৪ গুণিতক ১০০ ফ্রি-স্টাইল রিলেতে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে সোনা জিতেছে চীন।

সর্বশেষ খবর