মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

তারুণ্যে আস্থা টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

তারুণ্যে আস্থা টাইগারদের

প্রতিপক্ষ দলে রয়েছেন মিচেল ক্লার্ক, জশ হ্যাজলউডের মতো দুই গতি দানব। যারা গতির ঝড়ের পাশাপাশি সুইং ও বাউন্সে প্রতিপক্ষ দুমড়ে মুচড়ে দিতে পাকা খেলোয়াড়। স্টার্ক ও হ্যাজলউড ছাড়াও রয়েছেন মিচেল মার্শ, রিলে মেরেডিথ, অ্যান্ড্রু টাইদের মতো গতিশীল বোলার। ম্যাচে তাদের গতি ও বাউন্স সামলানো যাতে সহজ হয়, সেজন্য গতকাল টাইগার ব্যাটসম্যানরা বোলিং মেশিনে অনুশীলন করেন। বহুল আলোচিত অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজ আজ মাঠে গড়াচ্ছে। সন্ধ্যায় মিরপুর স্টেডিয়ামে ম্যাথু ওয়েডের অস্ট্রেলিয়ার বিপক্ষে মুখোমুখি হবে মাহমুদুল্লাহ রিয়াদের বাংলাদেশ। ঘরের মাঠ বলে সিরিজে টাইগাররা ‘আন্ডারডগ’ নয়। তবে ফেবারিটও নয়। দুই দলই জয়ের টার্গেটে খেলবে। প্রতিপক্ষ দলে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালন ফিঞ্চ, প্যাট কামিন্সদের তারকা ক্রিকেটার না থাকায় সুবিধাজনক অবস্থায় থেকে খেলতে নামবে টাইগাররা। তার উপর মিরপুরের উইকেটের স্পিনার বাড়তি সহায়তা পায় বলে আত্মবিশ্বাস নিয়েও খেলতে পারবেন মাহমুদুল্লাহরা।

দুই দেশ এর আগে আরও চারবার মুখোমুখি হয়েছে পরস্পরের। প্রতিটি ম্যাচেই হেরেছে টাইগাররা। আশ্চর্য্য হলেও সত্যি, সবগুলো ম্যাচই ছিল টি-২০ বিশ্বকাপে। এবারই প্রথম দুই দল বাইলেটারাল টি-২০ সিরিজ খেলছে। ম্যাচগুলো ৩, ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। ম্যাচগুলো নিয়ে করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলেছে নিরাপত্তাবাহিনী। সিরিজ বিশেষ আলোচিত করোনাভাইরাসের জন্য অস্ট্রেলিয়ার জৈব বলয়ের শর্ত নিয়ে। করোনাকালে এই প্রথম বাংলাদেশ ঘরের মাটিতে টি-২০ সিরিজ খেলছে। যদিও ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। কিন্তু টি-২০ সিরিজ এই প্রথম।

একঝাঁক তরুণ নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের আত্মবিশ্বাস নিয়েই খেলবে মাহমুদুল্লাহ বাহিনী। একঝাঁক তরুণ নিয়ে খেলতে নামা দলটিকে ভারসাম্যপূর্ণ বলেছেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ, ‘টি-২০ ক্রিকেটে আমাদের দলটা খুব ব্যালান্সড। দলে অলরাউন্ডার ৫ জন। বোলিং ভালো হচ্ছে। মুস্তাফিজ ফিট। শরিফুল, তাসকিন ভালো করছে। অভিজ্ঞ রুবেল আছে। সাইফুদ্দিন টি-২০ আমাদের সেরা বোলারদের একজন। স্পিনে সাকিব, নাসুম আছে। মেহেদি ভালো অপশন। তাইজুল আছে। সব মিলিয়ে আমাদের পেসার ও স্পিন ভালো আছে।’

ওয়ানডের মতো টি-২০ ক্রিকেটে বাংলাদেশ ততোটা শক্তিশালী নয়। এখন পর্যন্ত ১০২ ম্যাচে জয় ৩৪ এবং হার ৬৬টিতে।

সর্বশেষ খবর