বুধবার, ৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

অস্ট্রেলিয়া বধের চক্র পূরণ

ওয়ানডে : ২০০৫, কার্ডিফ- টেস্ট : ২০১৭, ঢাকা - টি-২০ : ২০২১, ঢাকা

মেজবাহ্-উল-হক

অস্ট্রেলিয়া বধের চক্র পূরণ

ওয়ানডে, টেস্ট, অবশেষে টি-২০ -ভয়ঙ্কর অষ্ট্রেলিয়াকে তিন ফরম্যাটে হারিয়ে চক্র পূরণ করল বাংলাদেশ। টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ২৩ রানে জিতে উৎসবে মেতে উঠলো টাইগাররা। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম জয় বলে কথা। 

অসিদের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম জয় ২০০৫ সালের ১৮ জুন যুক্তরাজ্যের কার্ডিফে। মোহাম্মদ আশরাফুলের ক্যারিশম্যাটিক সেঞ্চুরিতে ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারিয়ে সুফিয়া গার্ডেনে আনন্দে মেতে ওঠেন টাইগাররা। অসিদের বিরুদ্ধে সেটিই ছিল বাংলাদেশের প্রথম জয়।

এরপর ২০১৭ সালে আসে ক্রিকেটের অভিজাত ফরম্যাট টেস্টে জয়। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে স্পিন ফাঁদে ফেলে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয় বাংলাদেশ। ক্যারিশম্যাটিক বোলিং করে অসিদের ধসিয়ে দিয়েছিলেন সাকিব আল হাসান।

অফ-স্পিনার নাসুম আহমেদ মাত্র ১৯ রানে নিয়েছেন চার উইকেট। ওপেনার জস ফিলিপ, অধিনায়ক ম্যাথু ওয়েড ও অ্যাস্টন আগারের পর ভয়ঙ্কর মিচেল মার্শকেও ফিরিয়ে দিয়েছেন তিনি। ম্যাচসেরাও হয়েছেন তিনি। নাসুম বলেন, ‘আমার লক্ষ্য ছিল কেবল রান চেক দিয়ে বোলিং করা। আমি আমার কাজ সঠিকভাবেই করেছি। আমাদের স্কোর ছোট হলেও এই চাপটা নেইনি। আমার একটাই লক্ষ্য ছিল ডট বল করা। সেটাতে সফল হয়েছিল।’

ক্যারিশম্যাটিক বোলিং করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। ৪ ওভারে ২৪ দিয়ে নিয়েছেন মইসেস হেনরিকসের। তবে গতকাল ব্যাট হাতেও দারুণ ব্যাটিং করেছেন সাকিব। ৩৩ বলে করেছেন ৩৬ রান।

কাল ম্যাচ শুরুর আগে পর্যন্ত উইকেটের রহস্য জানতে পারেনি অস্ট্রেলিয়া। তবে বাংলাদেশ যে স্পিন-ফাঁদ তৈরি করে রাখবে তা জানা কথা। সে কারণেই একাদশে দুজন স্পিনার নিয়েছিল অস্ট্রেলিয়া। তারপরও কোনো লাভ হয়নি। দুই স্পিনার সুবিধা করতে পারেননি। তবে গতি ও সুইং দিয়ে দুই বোলার মিচেল স্টার্ক ও জস হ্যাজলউড বাংলাদেশের ব্যাটসম্যানদের আতঙ্কে ফেলে দিয়েছিলেন। স্বাগতিকদের ১৩১ রানে অলআউট করে দিয়ে জয়ের সুযোগও তৈরি করে দিয়েছিলেন অসি বোলাররা। কিন্তু ব্যাটসম্যানরা সুযোগটা লুফে নিতে পারেননি। বাংলাদেশের স্পিনে ধসে পড়ে। অস্ট্রেলিয়ার শক্তিশালী ব্যাটিং লাইনআপও অলআউট হয়ে যায় মাত্র ১০৮ রানে। ২৩ রানে স্বপ্নিল এক জয় পায় টাইগাররা।

বাংলাদেশের ব্যাটিং ইনিংসের পর মনে হচ্ছিল সহজেই জিতে যাবে অস্ট্রেলিয়া। উইকেট যেমনই হোক না কেন আজকের দিনে টি-২০ ক্রিকেটে ১৩২ রানের টার্গেট মোটেও বড় কিছু নয়। কিন্তু প্রথম ওভার থেকেই ম্যাচের লাগাম ধরে ফেলে বাংলাদেশ। প্রথম ওভারেই স্পিনার মেহেদি হাসান অস্ট্রেলিয়ার ওপেনার অ্যালেক্স ক্যারিকে আউট করেন। এরপর নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট পড়তে থাকে। নাসুম আহমেদ ও সাকিব আল হাসানের মতো দুর্দান্ত বোলিং করেছেন আরেক স্পিনার মেহেদি হাসানও। তিনি ৪ ওভারে ২২ রানে নিয়েছেন ১ উইকেট।

বোলিংয়ে ক্যারিশমা দেখিয়েছেন দুই পেসারও। মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম দুজনই দুটি করে উইকেট নিয়েছেন।

সম্মিলিত প্রয়াসেই দুর্দান্ত জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, ‘আমাদের বোলাররা খুবই ভালো করেছেন। এমন ম্যাচ জিতে দারুণ লাগছে। তবে আগামীকালই (আজ) আমাদের দ্বিতীয় ম্যাচ। চেষ্টা থাকবে এ ম্যাচের চেয়েও ভালো ক্রিকেট খেলতে। যাতে এ ম্যাচে যে ছোট ছোট ভুল করেছি, তা যেন পরের ম্যাচে না হয়।’

সর্বশেষ খবর