বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

এই মুস্তাফিজ সেই মুস্তাফিজ

মেজবাহ্-উল-হক

এই মুস্তাফিজ সেই মুস্তাফিজ

মুস্তাফিজুর রহমান নাকি ‘নিজেকে’ হারিয়ে ফেলেছেন! তার বোলিংয়ে আগের মতো সেই ধার আর নেই -বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তরা হাঁ-হুতাশ করছিলেন বেশ কিছু  দিন থেকেই।

অস্ট্রেলিয়া সিরিজে যেন সেই আগের মুস্তাফিজুর রহমানকেই দেখছে ক্রিকেট বিশ্ব। কাটার, স্লোয়ার, ইয়র্কারে-দুর্দান্ত এক পেসার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত বোলিং করলেন। ৪ ওভারে মাত্র ২৩ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট।

প্রথম ম্যাচেও ভয়ঙ্কর রূপে ছিলেন মুস্তাফিজ। ৪ ওভারে দিয়েছিলেন মাত্র ১৬, দুটি উইকেটও শিকার করেছিলেন।

তবে কে ভালো করেননি এই ম্যাচে?

সাকিব আল হাসান, নাসুম আহমেদ ও মেহেদী হাসান -তিন স্পিনারই দেখিয়েছেন ক্যারিশমা। আরেক পেসার শরিফুল ইসলামও সফল। বাংলাদেশের বোলারদের ক্যারিশমায় অস্ট্রেলিয়ার মতো ভয়ঙ্কর ব্যাটিংআপ ১২১ রানেই আটকে যায়। ১২২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৫ উইকেটে জিতে যায় বাংলাদেশ। ৫ ম্যাচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা দ্বিতীয় জয় টাইগারদের।

বিশ্বসেরা অলরাউন্ডার ৪ ওভারে মাত্র ২২ রান দিয়ে নিয়েছেন ভয়ঙ্কর হয়ে ওঠা মইসেস হেনরিকসের উইকেট। গতকাল অস্ট্রেলিয়া দলের স্বস্তি বলতে তৃতীয় উইকেট জুটিতে মিচেল মার্শের সঙ্গে হেনরিকসের ৫৭ রানের জুটি। ৩১ রানে দুই উইকেট হারানোর পর অস্ট্রেলিয়াকে বেশ আশাই দেখাচ্ছিলেন দুই তারকা ব্যাটসম্যান। কিন্তু সাকিব এসে জুটি ভাঙেন। এরপর আর সুবিধা করতে পারেননি অসি ব্যাটসম্যানরা।

প্রথম দিনের ভয়ঙ্কর স্পিনার নাসুম আহমেদ গতকাল ততটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেননি। তবে অসি ব্যাটসম্যানদের চাপে রেখে ছিলেন। আরেক স্পিনার মেহেদী হাসান তিন ওভারে ১২ রানে নিয়েছেন ১ উইকেট। অসি ওপেনার অ্যালেক্স ক্যারির উইকেটটা যেন নিজের করে নিয়েছেন মেহেদী হাসান। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় অসি ওপেনারকে ম্যাচের শুরুতেই ড্রেসিংরুমে পাঠিয়ে দেন এই স্পিনার। দুই ওভারের প্রথম স্পেলে মাত্র ৩ রান দিয়েছেন মেহেদী। ১২ বলের মধ্যে ১০টিই করেছেন ডট।

 স্লগ ওভারে দারুণ বোলিং করেছেন পেসার শরিফুল ইসলামও। বিশেষ করে তার করা দলীয় ১৭তম ওভারটি অসাধারণ। প্রথম বলেই অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান মিচেল মার্শকে আউট করে দেন। ৪৫ রান করেছেন অসি তারকা। স্লগ ওভারে যখন তিনি হাত খুলে খেলার চেষ্টা করছিলেন তখনই শরিফুলের এক ডেলিভারিতে শেষ। ওই ওভারে মাত্র তিন রান দিয়েছেন। এরপর দ্বিতীয় স্পেলে মুস্তাফিজুর রহমান এসে অস্ট্রেলিয়াকে আটকে দেন ১২১-এ।

ইনজুরির কারণে জিম্বাবুয়ে সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজে খেলতে পারেননি মুস্তাফিজুর রহমান। তবে অস্ট্রেলিয়ার সিরিজে ফিরেই সুপার বোলিং করছেন কাটার মাস্টার। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত।

কালকের ম্যাচে প্রথম ওভারেই অসি ওপেনার ফিলিপকে বোকা বানিয়ে পাঠিয়ে দেন সাজঘরে। প্রথম দুই ওভারে দিয়েছেন মাত্র ১০ রান। দ্বিতীয় স্পেলে ১৮তম ওভারে বল হাতে নিয়ে পর পর দুই বলে অসি অধিনায়ক ম্যাথু ওয়েড ও অ্যাস্টন আগার আউট করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে ছিলেন। কিন্তু হয়নি। তবে অসি অধিনায়ককে যেভাবে বোল্ড করেছেন - তা ছিল দেখার মতো।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ম্যাচে মুস্তাফিজের পারফরম্যান্স যেন সেই আগের মুস্তাফিজকেই মনে করিয়ে দিচ্ছে! যে মুস্তাফিজের বিরুদ্ধে ব্যাট হাতে নামলে সুপারস্টার ব্যাটসম্যানরাও খেই হারিয়ে ফেলতেন। কখন স্লোয়ার আসবে, কোন বলটি কাটার হবে কিংবা কোনটি ইয়র্কার কিছুই আন্দাজ করতে পারেন না ব্যাটসম্যানরা।

অভিষেকের পর মুস্তাফিজ যখন ফর্মের তুঙ্গে তখন সানরাইজ হায়দরাবাদের হয়ে আইপিএল খেলার সময় দলটির অধিনায়ক অসি তারকা ডেভিড ওয়ার্নার নাম দিয়েছিলেন ‘দ্য ফিজ’। অসি ওপেনার বায়ো-বাবলের ভয়ে এবার বাংলাদেশ সফরে আসেননি। ওয়ার্নার আসলে নিশ্চয় নিশ্চয়ই বাইশগজে ফিজের এই চেহেরা দেখে নতুন আরেকটি বিশেষণই দিয়ে দিতেন!

ফের মেহেদীর শিকার ক্যারি

প্রথম টি-২০ ম্যাচের প্রথম বলেই অ্যালেক্স ক্যারিকে সাজঘরে ফিরিয়েছিলেন মেহেদী হাসান। গতকাল দ্বিতীয় ম্যাচেও ক্যারিকে আউট করেছেন মেহেদী। টানা দুই ম্যাচে আউট করা মেহেদী গতকাল আঘাত করেন ম্যাচের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে। ক্যারি প্রথম ম্যাচে শূন্যের পর গতকাল করেন ১১ রান।

আবারও ৪৫ রান মার্শের

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ১০৮ রান। যার ৪৫ই ছিল মিচেল মার্শের। গতকালও মার্শ সাজঘরে ফিরেছেন ৪৫ রানে। ছন্দে থাকা মার্শকে আউট করেছেন বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম। গতকাল ৪৫ রান করেন ৪২ বলে ৫ চারে। আগের দিনের ইনিংসটি সাজানো ছিল ৪৫ বলে ৪ চার ও এক ছক্কায়।

অসিদের ৫০ ডট বল

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ইনিংসে ৫৬টি ডট নিয়েছিলেন টাইগার বোলাররা। গতকাল দ্বিতীয় ম্যাচে নেন ৫০টি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ১০৮ রানে করেছিল। গতকাল করে ২০ ওভারে ৭ উইকেটে ১২১ রান। মুস্তাফিজুর রহমান সবচেয়ে বেশি ১১টি ডট নেন। আগের ম্যাচে সাকিব নিয়েছিলেন ১৩টি।

টানা দ্বিতীয় ম্যাচে টস হার মাহমুদুল্লাহর

প্রথম ম্যাচে টস হেরেছিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টস হেরে ব্যাট করে টাইগারদের সংগ্রহ ছিল ১৩১। গতকালও টস হারেন মাহমুদুল্লাহ। টানা দুই ম্যাচে টস হারেন। গতকাল টস হেরে ফিল্ডিং করে। দুই পেসার মুস্তাফিজুর রহমান ও শরীফুলের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ৭ উইকেটে ১২১ রান করে অস্ট্রেলিয়া।

সর্বশেষ খবর