শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সাকিবের ক্যারিয়ারে সাফল্যময় ১৫ বছর

ক্রীড়া প্রতিবেদক

সাকিবের ক্যারিয়ারে সাফল্যময় ১৫ বছর

স্যার ইয়ান বোথাম, ইমরান খান, কপিল দেব নিখঞ্জ, স্যার রিচার্ড হ্যাডলি, জ্যাক ক্যালিস ক্রিকেট বিশ্বের সেরা অলরাউন্ডারদের তালিকায় ওপরের সারির নাম। নিজ দিনে এরা সবাই দলকে জয়ের পর জয় উপহার দিয়েছেন। এসব বিশ্বসেরা অলরাউন্ডারের পরের প্রজন্মের ক্রিকেটার সাকিব আল হাসান। বোথাম, ইমরান, ক্যালিসদের সঙ্গে সমোচ্চারিত হয় সাকিবের নাম। বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব গতকাল তার ক্যারিয়ারের ১৫ বছর পূর্তি করেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-২০ খেলে। ২০০৬ সালের এদিনে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে অভিষেক হয়েছিল বাঁ-হাতি অলরাউন্ডারের। বাংলাদেশের জয়ের ম্যাচটিতে অলরাউন্ডিং পারফরম্যান্স ছিল তার। বল হাতে ১০ ওভারের স্পেলে ১ উইকেট নিয়েছিলেন ৩৯ রানের খরচে। ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন ৩০ রানে।

গত দেড় দশকে নিজেকে আরও বেশি শানিত করেছেন। এখন তিনি বর্তমান বিশ্বের সেরা অলরাউন্ডারদের একজন। বিশ্বের একমাত্র অলরাউন্ডার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন। ১৫ বছরে ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৮ টেস্টে ৫ সেঞ্চুরিতে ৩৯৩৩ রান, ২১৫ উইকেট নেন। ২১৫ ওয়ানডেতে ৯ সেঞ্চুরিতে রান করেছেন এখন পর্যন্ত ৬৬০০ রান ও ২৭৭ উইকেট নিয়েছেন। গতকালের আগে পর্যন্ত ৮১ টি-২০ ম্যাচে ১৬৬৬ রান ও ৯৭ উইকেট নিয়েছেন।

আর ৩ উইকেট নিলেই প্রথম টাইগার বোলার হিসেবে টি-২০ ক্রিকেটে উইকেটের সেঞ্চুরি করবেন সাকিব।

ক্যারিয়ারে বাংলাদেশের সেরা ক্রিকেটার দেশকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দিয়েছেন। প্রথমবার অধিনায়ক হন ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে। এ সময়ে তিনি দেশের বাইরে আইপিএল, বিগ ব্যাস, কাউন্টি, সিপিএল খেলেছেন। ২০১৯ সালের বিশ্বকাপে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে ৬০৬ রান করা ছাড়াও ১১ উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি টি-২০ সিরিজে ছন্দোময় ব্যাটিং করছেন তিনি। গতকাল ২৬ রান করেন ১৭ বলে ৪ চারে। সিরিজের তিন ম্যাচে তার রান ৮৮। প্রথম ম্যাচে ৩৬, দ্বিতীয়টিতে ২৬ রান করেছিলেন সাকিব। উইকেট নিয়েছেন এখন পর্যন্ত দুটি। তার অলরাউন্ডিং পারফরম্যান্সে ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র টেস্ট জিতেছে বাংলাদেশ। ওই টেস্টে ৮৪ রানের ম্যাচ জেতানো ইনিংস ছাড়াও ১০ উইকেট নিয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

দেড় দশকের লড়াকু পারফরম্যান্সে বাংলাদেশ ক্রিকেটের ব্র্যান্ড আম্বাসেডর সাকিব এখন বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার।

সর্বশেষ খবর