শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

‘ভয়ঙ্কর’ মুস্তাফিজ

রাশেদুর রহমান

‘ভয়ঙ্কর’ মুস্তাফিজ

কাজটা কঠিন। অস্ট্রেলিয়া ইনিংসের দুই ওভার বাকি। তাদের প্রয়োজন ২৩ রান। টি-২০ ক্রিকেটের যুগে এ লক্ষ্য তেমন কিছু নয়। অধিনায়ক মাহমুদুল্লাহ নিজের সেরা অস্ত্রটাই ব্যবহার করলেন অসিদের কুপোকাত করতে। বল তুলে দিলেন মুস্তাফিজুর রহমানের হাতে। কাটার মাস্টার নিপুণ শিল্পীর মতোই ছয়টা বল করে দিলেন। অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান কেবল বড় বড় চোখ করে তাকিয়ে থাকলেন। কখনো বল সরাসরি চলে গেল উইকেটরক্ষক নুরুলের হাতে। কখনো শরীরে বলের আঘাত নিলেন অসি ব্যাটসম্যানরা। ছয় বলে মাত্র ১ রান দিলেন মুস্তাফিজ। সরল দোলকের মতো দুলতে থাকা ম্যাচটা এরপর বাংলাদেশের দিকে পুরোপুরি ঝুঁকে পড়ল। শেষ ওভারে ২২ রানের লক্ষ্য আর পাড়ি দিতে পারেনি অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ের নিপুণ কারিগর মুস্তাফিজুর রহমান। মিরপুরের উইকেটে টানা তিন ম্যাচে তার বোলিং তোপের সামনে খরকুটোর মতোই উড়ে গেল বিশ্ব ক্রিকেটে ‘মোড়লখ্যাত’ অস্ট্রেলিয়ার খ্যাতনামা ব্যাটসম্যানরা। পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটায় ৪ ওভার বোলিং করে মাত্র ১৬ রান খরচ করে শিকার করেছিলেন দুটি উইকেট। মুস্তাফিজের ছুঁচে দেওয়া ১২টি বলে কোনো রানই করতে পারেনি অসিরা। দ্বিতীয় ম্যাচেও তার বোলিং তোপের সামনে অসহায় ছিল প্রতিপক্ষ। এবার ৪ ওভার বোলিং করে ২৩ রান খরচায় শিকার করেন ৩টি উইকেট। ১১টি বলে প্রতিপক্ষকে কোনো রান নিতে দেননি ‘দ্য ফিজ’। তৃতীয় ম্যাচে টনক নড়ে অস্ট্রেলিয়ার। মুস্তাফিজকে বেশ দেখেশুনে খেলতে থাকে তারা। এবার কোনো উইকেট পাননি মুস্তাফিজ। কিন্তু ম্যাচ জয়ের জন্য উপযুক্ত কাজটা ঠিকই করে দেন। ৪ ওভার বোলিং করে মাত্র ৯ রান দেন। পাশাপাশি ডট বল করেন ১৫টি! ভয়ংকর এই বোলিংয়ের কাছেই হেরে যায় অস্ট্রেলিয়া।

তীর্যক দৃষ্টিতে বাংলাদেশের ক্রিকেটের দিকে তাকিয়ে থাকা মানুষগুলোর জন্য উপযুক্ত একটা জবাব দিলেন মুস্তাফিজরা। সামনেই টি-২০ বিশ্বকাপের লড়াই। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজজয়ী টাইগারদের জন্য প্রতিপক্ষের দৃষ্টিতে এবার ভয়মিশ্রিত শ্রদ্ধাই আশা করা যায়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর