রবিবার, ৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

অলিম্পিকের মশাল নিভছে আজ

ক্রীড়া প্রতিবেদক

অলিম্পিক মানেই উৎসব ও গ্যালারিতে ভরা দর্শকদের চিৎকার। কিন্তু টোকিওতে দেখা গেল না সেই পরিচিত দৃশ্য। ২০২০ সালেই পর্দা ওঠার কথা ছিল বিশ্বসেরা এ গেমসের। কিন্তু করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে যায় এক বছর। তবুও অনিশ্চয়তা কাটছিল না। খোদ জাপানি জনগণই বিরোধিতা করছিল অলিম্পিক আয়োজনে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা ও জাপান সরকার এনিয়ে একাধিকবার বৈঠকে বসেছিল। শেষ পর্যন্ত দর্শকহীন অবস্থায় ২৩ আগস্ট অলিম্পিকের পর্দা উঠে। দর্শক ছিল না বলে গেমসের আকর্ষণও তেমন ছিল না। তবে থেমে থাকেনি ক্রীড়াবিদদের চমক। রেকর্ডের পর রেকর্ড গড়ে অলিম্পিকের ঐতিহ্য ধরে রাখে।

২৩ আগস্ট টোকিওতে মশাল জ্বলার পর আজই নিভে যাচ্ছে অলিম্পিকের মশাল। পর্দা নামছে গেমসের। ২০২৪ দেখা মিলবে ফ্রান্সের প্যারিসে। ১৯৮৪ সাল থেকে অলিম্পিকে অংশ নেওয়ার পর বাংলাদেশ কখনো পদক জেতেনি। এবারই স্বপ্ন ছিল আর্চার রোমান সানা ও দিয়া সিদ্দিকীকে ঘিরে। তবে শেষ ৩২-এ তাদের মিশন শেষ হয়ে যায়।

পদক শূন্য অবস্থায় ফিরে এলেও সাঁতারে নিজেদের সেরা টাইমিং গড়েছে বাংলাদেশ। টোকিও অলিম্পিকে সব কিছুতেই ছিল ব্যতিক্রমের ছোঁয়া। পদক জয়ীরা নিজেরাই নিজেদের পদক ঝুলিয়েছেন গলায়। চীন, মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যে প্রতিদ্ধন্ধিতা হয়েছে। প্রথম বারের মতো সোনা জিতেছে কয়েকটি দেশ।

সর্বশেষ খবর