বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আইসিসির জুলাই সেরা ক্রিকেটার সাকিব

ক্যারিয়ারে সাকিব ৫৮ টেস্টের ১০৭ ইনিংসে ৩৯.৩৩ গড়ে রান করেছেন ৩৯৩৩ এবং উইকেট নিয়েছেন ২১৭টি। ২১৫ ওয়ানডেতে ৬৬০০ রানের পাশাপাশি ২৭৭ উইকেট এবং ৮৪ টি-২০ ম্যাচে ১৭৫৭ রানের পাশাপাশি ১০২ উইকেট নিয়েছেন।

ক্রীড়া প্রতিবেদক

আইসিসির জুলাই সেরা ক্রিকেটার সাকিব

‘চ্যাম্পিয়ন’ ক্রিকেটার সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার এবং ম্যাচ জেতানো ক্রিকেটার সাকিব। ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে বিধ্বস্ত করার অন্যতম নায়ক বাঁ হাতি স্পিনার তিনি। অথচ সিরিজের চার নম্বর ম্যাচে এক ওভারে ৫ ছক্কায় ৩০ রান দিয়ে সমালোচকদের সমালোচনার তরবারিতে এফোঁড়-ওফোঁড় হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার ও টাইগারদের সাবেক অধিনায়ক। কিন্তু পঞ্চম ম্যাচে ইউ টার্ন পারফরম্যান্স। তার বাঁ হাতের ঘূর্ণিতে বিধ্বংসী স্পেল শেষে ফের প্রশংসায় মেতে উঠে গোটা দেশ। সিরিজসেরা হন সাকিব। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই আলো ছড়ানো শুরু করেন। এখন সুসময় পার করছেন। জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে ওয়ানডেতে সিরিজ সেরা হন। এবার ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে নিজেকে আবারও প্রমাণ করেন চ্যাম্পিয়ন ক্রিকেটার হিসেবে। পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে সাকিব পুনরুদ্ধার করেন টি-২০ ক্রিকেটের অলরাউন্ডারের শীর্ষ স্থান। দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্সে অলরাউন্ডারের শীর্ষ স্থানে উঠতে তিনি পেছনে ফেলেন আফগানিস্তানের মোহাম্মদ নবীকে। সাকিব টি-২০ অলরাউন্ডারের শীর্ষস্থান ফিরে পেয়েছেন ২০১৭ সালের অক্টোবরের পর। 

এ বছরই সেরা ক্রিকেটারদের পুরস্কার দেওয়ার স্বীকৃতি চালু করেছে আইসিসি। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইসিসির মাসসেরা ক্রিকেটার হয়েছেন। গত মে মাসে আইসিসি সেরা ক্রিকেটার হয়েছিলেন মুশফিকুর রহিম। এবার আইসিসি সেরা ক্রিকেটার হয়েছেন সাকিব। এজন্য তাকে লড়াই করতে হয়েছে অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়রে সঙ্গে। দুজনের সঙ্গেই দারুণ প্রতিদ্বন্দ্বিতা হয়েছে সাকিবের। মেয়েদের বিভাগে জুলাই সেরা হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলর।

জুলাই মাসে বিশ্বসেরা না হওয়ার কারণ ছিলনা সাকিবের। জিম্বাবুয়ে সফরে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন ব্যাট ও বল হাতে। বিশেষ করে দ্বিতীয় ওয়ানডেতে ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে শুধু নিজেকে প্রমাণ করেননি, দলকে খাঁদের কিনারা থেকে টেনে তুলে অবিশ্বাস্য জয় উপহার দেন। ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের সিরিজে ১৪৫ রানের পাশাপাশি ৮ উইকেটও নেন তিনি। এক ম্যাচে ৩০ রানের খরচে ৫ উইকেটও ছিল বিশ্বসেরা অলরাউন্ডারের। ওয়ানডেতে যতটা উজ্জ্বল ছিলেন, ততটা ছিলেন না টি-২০ সিরিজে। তারপরও ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জিততে অলরাউন্ডিং পারফরম্যান্স ছিল তার। ব্যাটিংয়ে ৩৭ রানে পাশাপাশি ৩ উইকেট নিয়েছিলেন। সফরে একমাত্র টেস্টেও দারুণ পারফরম্যান্স ছিল। ২২০ রানে জয়ী ম্যাচটি ছিল মাহমুদুল্লাহ রিয়াদের। দলকে চরম বিপর্যয়ের মুখে ১৫০ রানের ইনিংস খেলতে দলকে বাঁচান টাইগারদের  টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ। তবে সাকিব পিছিয়ে ছিলেন না। প্রথম ইনিংসে শুধুমাত্র ব্যাট করেছিলেন। ৩ রানের বেশি করেননি। বল হাতে ছিলেন উজ্জ্বল। প্রথম ইনিংসে স্পেল ছিল ৩৪.৫-১০-৮৪-৪ এবং দ্বিতীয় ইনিংসে ২৫-৯-৪৪-১। সব মিলিয়ে ৫৯.৪ ওভারে ১২৬ রানের খরচে নেন ৫ উইকেট। জুলাই সেরা হয়ে দারুণ উচ্ছ্বসিত সাকিব, ‘২০২১ সালের জুলাই মাসে আইসিসির সেরা ক্রিকেটার হওয়াটা দারুণ একটা ব্যাপার। এ মাসে অসাধারণ কিছু পারফরম্যান্স ছিল। ফলে এটা আমার কাছে আরও বিশেষ কিছু।’

ক্যারিয়ারে সাকিব ৫৮ টেস্টের ১০৭ ইনিংসে ৩৯.৩৩ গড়ে রান করেছেন ৩৯৩৩ এবং উইকেট নিয়েছেন ২১৭টি। ২১৫ ওয়ানডেতে ৬৬০০ রানের পাশাপাশি ২৭৭ উইকেট এবং ৮৪ টি-২০ ম্যাচে ১৭৫৭ রানের পাশাপাশি ১০২ উইকেট নিয়েছেন।

সর্বশেষ খবর