শনিবার, ১৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

প্রশংসিত মাহমুদুল্লাহর নেতৃত্ব

ক্রীড়া প্রতিবেদক

প্রশংসিত মাহমুদুল্লাহর নেতৃত্ব

টি-২০ ক্রিকেটে দারুণ সময় কাটাচ্ছে বাংলাদেশ। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে টি-২০ বিশ্বকাপ। ওমান-সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে চারটি সিরিজ খেলবে টাইগাররা। এর মধ্যে খেলেছে তিনটি। সিরিজ তিনটির মধ্যে জয় দুটি এবং একটি হার। জয়ের একটি আবার পরাক্রমশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি মাসে। সেপ্টেম্বরে ঘরের মাটিতে আতিথেয়তা দেবে নিউজিল্যান্ডকে। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে চলতি বছর মার্চে প্রথম টি-২০ সিরিজ খেলেছিল বাংলাদেশ। ওই সিরিজ হারলেও পরের দুটি হারিয়েছে যথাক্রমে জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়াকে। দুটি সিরিজ জয়ের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। অধিনায়ক হিসেবেও সুসময় পার করছেন মাহমুদুল্লাহ। নিউজিল্যান্ডের কাছে ০-৩ ব্যবধানে হারের দুটি সিরিজে জিম্বাবুয়েকে ২-১ এবং অস্ট্রেলিয়াকে হারায় ৪-১ ব্যবধানে। সব মিলিয়ে ১১ ম্যাচের ৬ জয়ের বিপরীতে হার ৫টি। অধিনায়ক মাহমুদুল্লাহর জয় ৬ এবং হার ৪। টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক কে থাকবেন, বিসিবি ঘোষণা দেয়নি। তবে দেশের অন্যতম সফল অধিনায়ক মাহমুদুল্লাহই হয়তো নেতৃত্ব দেবেন। গত দুই সিরিজে টাইগার অধিনায়কের নেতৃত্বে মুগ্ধ নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য ও টাইগারদের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে সিরিজে হারানোয় মাহমুদুল্লাহর নেতৃত্বে মুগ্ধ বাশার, ‘মাহমুদুল্লাহ রিয়াদের দল পরিচালনা দুর্দান্ত। সে সামনে থেকে দল পরিচালনা করে।’

টাইগার অধিনায়কের নেতৃত্বে মুগ্ধ নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য ও টাইগারদের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে সিরিজে হারানোয় মাহমুদুল্লাহর নেতৃত্বে মুগ্ধ বাশার, ‘মাহমুদুল্লাহ রিয়াদের দল পরিচালনা দুর্দান্ত। সে সামনে থেকে দল পরিচালনা করে।’

২০০৬ সাল থেকে নিয়মিত টি-২০ ম্যাচ খেলছে বাংলাদেশ। এখন পর্যন্ত ১০৭ ম্যাচ খেলে জয় ৩৮ এবং হার ৬৭টি। অধিনায়ক মাহমুদুল্লাহ ২২ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ১০টি। হেরেছেন ১২টি। বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ১০ এবং হার ১৭টি। ২১ ম্যাচে অধিনায়ক সাকিবের জয় ৭, মুশফিকের ২৩ ম্যাচে জয় ৮, মোহাম্মদ আশরাফুলের ১১ ম্যাচে ২ জয়। এখন পর্যন্ত সাতজন টাইগারদের নেতৃত্ব দিয়েছেন টি-২০ মাচে। একটি করে ম্যাচে অধিনায়ক ছিলেন শাহরিয়ার নাফিস ও লিটন দাস। শাহরিয়ার বাংলাদেশের প্রথম টি-২০ অধিনায়ক। ২০০৬ সালে বাংলাদেশের অভিষেক টি-২০ ম্যাচের অধিনায়ক ছিলেন শাহরিয়ার।

মাহমুদুল্লাহ এখন পর্যন্ত টি-২০ ম্যাচ খেলেছেন ৯৭টি। ৮৯ ইনিংসে রান করেছেন ১৬৫১। হাফসেঞ্চুরি ৫টি। যার একটি শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। অধিনায়ক মাহমুদুল্লাহর এখন পর্যন্ত এটাই একমাত্র হাফসেঞ্চুরি। বাকি চার হাফসেঞ্চুরি ৬৪* ওয়েস্ট ইন্ডিজ, ৬২ জিম্বাবুয়ে, ৫৪ জিম্বাবুয়ে ও ৫২ নিউজিল্যান্ডের বিপক্ষে। ২২ ম্যাচে অধিনায়ক মাহমুদুল্লাহর রান ৩৯০। অধিনায়ক মাহমুদুল্লাহর অভিষেক ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে। নেতৃত্বের অভিষেকেই রান করেছিলেন ৩১ বলে ৪৩। পরের ম্যাচেও ৪১। পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে মাহমুদুল্লাহ ম্যাচ খেলেছেন ২০টি।

অধিনায়ক মাহমুদুল্লাহ দুই অঙ্কের রান করতে পারেননি মাত্র ৫ বার। অধিনায়ক ছাড়া দুই অঙ্কের রান করেননি ২৯ বার। ৯৭ ম্যাচ ক্যারিয়ারের ৮৯ ইনিংসে দুই অঙ্কের রান করেননি ৩৪ বার। অধিনায়ক হিসেবে শূন্য দুটি এবং ক্যারিয়ারে শূন্য মোট ৪টি।   

সর্বশেষ খবর