মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সাগরপাড়ে কিংসের প্রতিজ্ঞা

মালদ্বীপে বসুন্ধরা কিংস

রাশেদুর রহমান, মালদ্বীপ থেকে

সাগরপাড়ে কিংসের প্রতিজ্ঞা

মালদ্বীপ। কয়েক শত ছোট ছোট দ্বীপ নিয়ে গড়ে উঠা এক দেশ। ভারত মহাসাগরের বুকে অবস্থিত দ্বীপ দেশের সীমানা ৯০ হাজার বর্গ কিলোমিটার হলেও এর ভূমির পরিমাণ মাত্র ৩০০ বর্গ কিলোমিটার। চারদিকে দৃষ্টি দিলে কেবল নীল জলরাশি। মাথা উঁচু করলেই চোখে পড়ে অসংখ্য সী প্লেন। গাঙচিলের মতোই সী-প্লেনগুলো উড়াউড়ি করে। মহাসমুদ্রের গভীর থেকে ভেসে আসে জোরালো বাতাস। তাপমাত্রা ৩০ ডিগ্রির উপরে থাকলেও ঠান্ড বাতাসের কারণে গরম খুব একটা অনুভূত হয় না। এমনই এক পরিবেশে এএফসি কাপ খেলতে এসেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে টানা দুবারের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। মূল লড়াই শুরু হবে কাল থেকে। তবে তার আগে প্রস্তুতির শেষ পর্বটা সেরে নিচ্ছে অস্কার ব্রুজোনের শিষ্যরা।

মালদ্বীপে করোনাভাইরাসের কারণে বেশ কড়াকড়ি। সঙ্গে করোনা নেগেটিভ সনদ থাকলেও নানা রকমের চেকিংয়ের মধ্যদিয়ে পথ চলতে হয়। বসুন্ধরা কিংসের টিম হোটেল যেন মালদ্বীপে উঠতে হলে নতুন করে করোনা টেস্ট করাতে হয়। রুমবন্দী হয়ে থাকতে হয় করোনা নেগেটিভ হওয়ার পূর্ব পর্যন্ত। ফুটবলাররা আছেন বায়ো বাবলে। চারদিকে নিরাপত্তা বেষ্টনী নিয়ে চলাফেরা হয় তাদের। তবে এসব বাধা-বিপত্তি সত্ত্বেও বসুন্ধরা কিংসের ফুটবলাররা আছেন ফুরফুরে মেজাজে। চারদিকের প্রাকৃতিক সৌন্দর্যে বিমুগ্ধ দলটি অবশ্য কঠোর সাধনায় মগ্ন। গতকালও দুপুর থেকে বিকাল অবধি অনুশীলন করেছেন তপু বর্মণরা। রাউল বেসেরা ঘাম ঝরিয়েছেন বেশ। আর্জেন্টাইন এ তারকা প্রিমিয়ার লিগের গত দুই ম্যাচে মাঠে নামেননি। সামান্য যে সমস্যা ছিল তা কাটিয়ে মাঠে ফেরার জন্য তিনি এখন পূর্ণ প্রস্তুত। গতকাল বসুন্ধরা কিংসের মিডিয়া ম্যানেজার জানান, প্রথম ম্যাচেই খেলবেন রাউল বেসেরা।

বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনহো বললেন, ‘আমি এখানে এসে দারুণ আনন্দিত। এএফসি কাপে খেলার অপেক্ষায় আছি। আশা করি বসুন্ধরা কিংস সবকটি ম্যাচেই জয় পাবে।’ নতুন দেশে এসে পুরনো প্রতিজ্ঞাটাই আওড়ালেন কিংসের ব্রাজিলিয়ান তারকা। দেশের সেরা হওয়ার পর বসুন্ধরা কিংস এবার এশিয়া সেরা হওয়ার মিশনে নেমেছে। আত্মবিশ্বাসী রবসন বলেন, ‘আমি দারুণ আত্মবিশ্বাসী। মানসিকভাবেও ভালো অবস্থায় আছি আমরা।’ নিরাপত্তা ব্যবস্থার কড়াকড়ি থাকলেও মালদ্বীপের আয়োজনে সন্তুষ্টি নিয়েও প্রস্তুত হচ্ছে বসুন্ধরা কিংস।

এএফসি কাপের ডি গ্রুপে বসুন্ধরা কিংস কাল মুখোমুখি হবে মালদ্বীপের ক্লাব মাজিয়ার। এরপর ২১ আগস্ট ভারতের বেঙ্গালুরু ও ২৪ আগস্ট এ টি কে মোহনবাগানের মুখোমুখি হবে দলটা। পথ বেশ কঠিন। মোহনবাগান ইন্ডিয়ান সুপার লিগে গতবার রানার্সআপ। দলে আছে ইউরো কাপ খেলা ফিনল্যান্ডের ফুটবলার জনি কাওকো। ভারতীয় জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রীর দল বেঙ্গালুরু। মালদ্বীপ জাতীয় দলের বেশিরভাগ ফুটবলার দিয়ে গড়া মাজিয়া।

কিংসের সামনে কঠিন চ্যালেঞ্জ। তবে সব বাধা পাড়ি দিয়ে কাক্সিক্ষত গন্তব্যে পৌঁছতে দৃঢ় প্রতিজ্ঞ বসুন্ধরা কিংস। রবসন-জনাথন-বেসেরাত্রয়ী নিজেদের মধ্যে বোঝাপড়াটা শেষবারের মতো ঝালাই করে নিচ্ছেন। মতিন মিয়া, মাহবুবুর রহমান সুফিল, রবিউলরাও মাঝমাঠের দখল নিতে প্রস্তুত হচ্ছেন। ডিফেন্সের ফাঁকফোকর সারিয়ে তুলছেন তপু বর্মণ, খালেদ শাফি আর তারিক কাজীরা।

মালদ্বীপ বসুন্ধরা কিংসের জন্য নতুন ভূমি হলেও দলটির কোচ অস্কার ব্রুজোনের জন্য এ মাটি, আর সমুদ্র নতুন নয়। বসুন্ধরা কিংসের দায়িত্ব নেওয়ার আগে তিনি মালদ্বীপের নিউ রেডিয়েন্টের কোচ ছিলেন। এই ক্লাবের কোচ হিসেবে অস্কার ব্রুজোন চারটি ট্রফি জিতেছেন। মালদ্বীপের আবহাওয়া সম্পর্কে ভালো জ্ঞান থাকায় শিষ্যদের সেভাবেই প্রস্তুত করেছেন এ স্প্যানিশ কোচ।

সর্বশেষ খবর