শিরোনাম
বুধবার, ১৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা
টি-২০ বিশ্বকাপের সূচি প্রকাশ

ক্যাপ্টেন মাহমুদুল্লাহর ভালো করার আশা

আমাদের শক্তির জায়গা দলের অলরাউন্ডাররা এবং বোলিং বিভাগ। পাশাপাশি আমাদের ব্যাটিংও ভালো এবং দলের ব্যালান্স দারুণ।

ক্রীড়া প্রতিবেদক

ক্যাপ্টেন মাহমুদুল্লাহর ভালো করার আশা

টি-২০ বিশ্বকাপের সূচি প্রকাশ করেছেন ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। প্রথম রাউন্ডের খেলা শুরু হবে ১৭ অক্টোবর। ১৪ নভেম্বর টুর্নামেন্টটির ফাইনাল।

প্রথম দিনই বাংলাদেশ মুখোমুখি হবে স্কটল্যান্ডের বিরুদ্ধে। একই গ্রুপে প্রথম দিনে অন্য ম্যাচে ওমান খেলবে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে। প্রথম রাউন্ডে বাংলাদেশের সবকটি খেলা হবে ওমানে। প্রথম রাউন্ডের অন্য গ্রুপে আছে শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড। এই গ্রুপের খেলা হবে সংযুক্ত আরব আমিরাতে। ‘সুপার-১২’ অর্থাৎ বিশ্বকাপের মূলপর্ব অনুষ্ঠিত হবে আমিরাতেই।

আইসিসি বিশ্বকাপের গ্রুপিং আগেই জানিয়ে দিয়েছিল আইসিসি। এই পর্বে সরাসরি খেলার সুযোগ পেয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, অস্ট্রেলয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। এই আট দলের সঙ্গে যোগ হবে প্রথম রাউন্ডের দুই গ্রুপ থেকে সুযোগ পাওয়া চার দল।

বাংলাদশ যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয় তাহলে গ্রুপ-টুতে সুযোগ পাবে। যেখানে সরাসরি সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপেও বাংলাদেশ দুর্দান্ত খেলেছিল প্রথম রাউন্ডে। কিন্তু দ্বিতীয় রাউন্ডে কোনো ম্যাচ জিততে পারেনি। তবে স্বাগতিক ভারতের বিরুদ্ধে জয়ের সহজতম সুযোগ নষ্ট করেছে বেঙ্গালুরুর চেন্নাস্বামী স্টেডিয়ামে। শেষ বলে হেরে যায় টাইগাররা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও জয়ের দারুণ সুযোগ নষ্ট করেছে বাংলাদেশ।

তবে এবারের বিশ্বকাপ নিয়ে বেশ আশাবাদী লাল-সবুজরা। সদ্যসমাপ্ত ৫ ম্যাচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোর পর আত্মবিশ্বাস বেড়ে গেছে।

বাংলাদেশ দলে এখন অনেক অলরাউন্ডার। আর টি-২০ ফরম্যাটে যে দলে যত বেশি অলরাউন্ডার তাদের জয়ের সম্ভাবনা তত বেড়ে যায়। সে কারণেই আশাবাদী অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। সূচি ঘোষণার দিন আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে টাইগার দলপতি বলেন, ‘আমাদের শক্তির জায়গা দলের অলরাউন্ডাররা এবং বোলিং বিভাগ। পাশাপাশি আমাদের ব্যাটিংও ভালো এবং দলের ব্যালান্স দারুণ। পাঁচ-ছয়জন অলরাউন্ডার আছে আমাদের, যারা ব্যাট-বল দুটিতেই অবদান রাখতে পারে।’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের বোলিং লাইনআপ দুর্দান্ত দাপট দেখিয়েছে, স্পিন-পেস দুই বিভাগেই। মাহমুদুল্লাহ বলেন, ‘এই মুহূর্তে আমাদের ফাস্ট বোলাররা অবিশ্বাস্য পারফর্ম করছে। স্পিন তো বরাবরই আমাদের শক্তি। তারা যদি কয়েকটি ম্যাচে নিজেদের মেলে ধরতে পারে, আশা করি আমরা ভালো কিছু ফল পাব।’

বাংলাদেশ টি-২০ দলে অভিজ্ঞতা ও তারুণ্যে ভরপুর। এ কারণেই ভালো কিছুর আশা করছেন ক্যাপ্টেন। মাহমুদুল্লাহ বলেন, ‘এক নম্বর অলরাউন্ডার এবং আমাদের দলের সবচেয়ে মূল্যবান সম্পদ। মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমানও দলের জন্য গুরুত্বপূর্ণ। আফিফ হোসেন, শামীম হোসেন, নুুরুল হাসানের মতো অন্যরাও নিজের জন্য ও দলের জন্য ভালো করতে মুখিয়ে আছে এবং এই তরুণরা নজর কাড়ার মতো।’

বাংলাদেশ সামনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আরেকটি টি-২০ সিরিজ খেলবে। অস্ট্রেলিয়াকে হারানোর পর কিউইদের বিরুদ্ধে ভালো কিছু করার জন্য মুখিয়ে আছে টাইগাররা। ভালো করবে বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেটারদের আত্মবিশ্বাস তুঙ্গে থাকবে বলে মনে করেন মাহমুদুল্লাহ, ‘এই টুর্নামেন্ট সব দলের জন্যই গুরুত্বপূর্ণ, বিশেষ করে আমাদের জন্য। বিশ্বকাপের আগে আমরা কয়েকটি সিরিজ খেলছি। যদি আমরা এসব সিরিজে ভালো করতে পারি, আত্মবিশ্বাস অর্জন করতে পারি, সিরিজগুলো জিতে বিশ্বকাপে যেতে পারি, আমাদের দলের জন্য তা হবে দারুণ প্রেরণার।’

সর্বশেষ খবর