বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

প্রথম রাউন্ডে চ্যালেঞ্জ জানানোর কেউ নেই

ক্রীড়া প্রতিবেদক

প্রথম রাউন্ডে চ্যালেঞ্জ জানানোর কেউ নেই

টি-২০ ক্রিকেটে দারুণ ছন্দে রয়েছে বাংলাদেশ। এই ফরমেটের ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্স করছেন মাহমুদুল্লাহরা। অ্যাওয়ে সিরিজে জিম্বাবুয়েকে হারিয়ে ঘরে জিতেছে পরাক্রমশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। অস্ট্রেলিয়াকে টাইগাররা ৪-১ ব্যবধানে বিধ্বস্ত করেছে সিরিজে। এখন প্রস্তুতি নিচ্ছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের। টম ল্যাথামের নেতৃত্বে আনকোরা ব্ল্যাক ক্যাপসরা ঢাকায় পা রাখবে ২৪ আগস্ট। দুই দেশের বাইলেটারাল সিরিজ ১-১০ সেপ্টেম্বর। চলতি বছর আর কোনো আন্তর্জাতিক ক্রিকেট নেই বাংলাদেশের। এরপর মিশন টি-২০ বিশ্বকাপ। ১৭ অক্টোবর টি-২০ বিশ্বকাপের প্রথম পর্ব। ২৩ অক্টোবর থেকে মূল মঞ্চ। মাহমুদুল্লাহদের টি-২০ বিশ্বকাপের মূল মঞ্চের লড়াইয়ে নামার আগে প্রথম পর্বে খেলতে হবে ওমানের মাস্কাটে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। স্কটল্যান্ড ও ওমান পরিচিত হলেও পাপুয়া নিউগিনি একেবারেই অপরিচিত।

মাহমুদুল্লাহদের বিশ্বকাপ শুরু হবে ১৭ অক্টোবর স্কটল্যান্ড ম্যাচ দিয়ে। বাকি দুই ম্যাচ যথাক্রমে ১৯ অক্টোবর ওমান ও ২১ অক্টোবর পিএনজি। মাহমুদুল্লাহ বাহিনী এই মুহূর্তে যে রকম ছন্দে রয়েছে, তাতে আইসিসি সহযোগী তিন দেশের বিপক্ষে পচা শামুকে পা কাটার কোনো কারণ নেই। সহজেই মূল পর্বে খেলবে টাইগাররা।  

২০০৬ সাল থেকে অস্ট্রেলিয়া সিরিজ পর্যন্ত বাংলাদেশ টি-২০ ম্যাচ খেলেছে ১০৭টি। জয় সাকল্যে ৩৮টি এবং হার ৬৭টি। স্কটল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে এবং ওমানের বিপক্ষে ২০১৬ সালে। ওমানের বিপক্ষে জয় পেলেও স্কটল্যান্ডের বিপক্ষে হেরেছে। ২০১২ সালে নেদারল্যান্ডসে তিন জাতির টুর্নামেন্টে দ্য হেগে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও স্কটল্যান্ড। টাইগাররা হেরেছিল ৩৪ রানে। ম্যাচটি খেলেছিলেন সাকিব, মুশফিক, তামিম, মাহমুদুল্লাহ রিয়াদ। এই চার সিনিয়র ক্রিকেটার এখনো খেলছেন। রিচি বেরিংটনের সেঞ্চুরিতে স্কটল্যান্ডের সংগ্রহ ছিল ২০ ওভারে ৭ উইকেটে ১৬২ রান। বেরিংটন ১০০ রান করেছিলেন মাত্র ৫৮ বলে ১০ চার ও ৫ ছক্কায়। ১৮ ওভারে ১২৮ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করেছিলেন সাকিব। তামিম ২৬, মুশফিক ও মাহমুদুল্লাহ ৯ রান করেছিলেন। বোলিংয়ে মাশরাফি ২টি এবং সাকিব ও মাহমুদুল্লাহ ১টি করে উইকেট নিয়েছিলেন। ওমানের বিপক্ষে টাইগাররা জিতেছিল ডিএল মেথডে ৫৪ রানে। ধর্মশালার ম্যাচে তামিমের সেঞ্চুরিতে ২০ ওভারে ২ উইকেটে ১৮০ রান করেছিল বাংলাদেশ। ৬৩ বলে ১০ চার ও ৫ ছক্কায় তামিমের ইনিংসটি টি-২০ ক্রিকেট এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র সেঞ্চুরি। ডিএল মেথডের ম্যাচে ওমানের সংগ্রহ ছিল ১২ ওভারে ৯ উইকেটে ৬৫। সাকিব নিয়েছিলেন ৪ উইকেট।    

সর্বশেষ খবর