শুক্রবার, ২০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ব্যাটিং নিয়েই যত ভাবনা

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং নিয়েই যত ভাবনা

হাঁটুর সমস্যায় জিম্বাবুয়ে সফরে টি-২০ সিরিজ না খেলেই দেশে ফেরেন তামিম ইকবাল। ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষেও খেলেননি। দেশসেরা ওপেনারের অভাব পুরোপুরি অনুভূত হয়েছে অসিদের বিপক্ষে। যদিও সিরিজ জিততে কোনো সমস্যা হয়নি টাইগারদের। তামিমের অনুপস্থিতিতে নতুন বলে জুটি বেঁধেছেন দুই বাঁ-হাতি সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম। পাঁচ ম্যাচ সিরিজে এই জুটি খেলেছে প্রথম চার ম্যাচ। শেষ ম্যাচে নাঈমের সঙ্গী হয়েছিলেন মেহেদী হাসান। গতকাল নিউজিল্যান্ড সিরিজের জন্য ১৯ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। আগের দুই সিরিজের মতো এবারও নেই তামিম। তবে ফিরেছেন লিটন দাস। ফলে টিম ম্যানেজমেন্টকে ভাবতে হবে নতুন বলের জুটি হবেন কে কে? পাঁচ ম্যাচ টি-২০ সিরিজ খেলতে নিউজিল্যান্ড ২৪ আগস্ট ঢাকায় আসবে। সিরিজ শুরু ১ সেপ্টেম্বর। সিরিজের জন্য যে স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি, তাতে ফিরেছেন টাইগারদের অন্যতম সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। মুশফিক ও লিটনের ফেরায় নিঃসন্দেহে ব্যাটিং শক্তি বেড়েছে টাইগারদের। বিপ্লবের অন্তর্ভুক্তিতে স্পিন বিভাগও শক্তিশালী হয়েছে। বাদ পড়েছেন মোহাম্মদ মিথুন।

পারিবারিক কারণে জিম্বাবুয়েতে টি-২০ সিরিজ না খেলেই দেশে ফেরেন মুশফিক। ইচ্ছা ছিল ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবেন। কিন্তু বায়ো বাবল শর্তের জন্য খেলতে পারেননি। ৮৬ ম্যাচে ১২৮২ রান করা মুশফিকের অন্তর্ভুক্তিতে মিডল অর্ডার অনেক বেশি শক্তিশালী হবে। জিম্বাবুয়েতে সিরিজ সেরা সৌম্য পুরোপুরি ব্যর্থ ছিলেন অসি গতি, সুইং ও বাউন্সের বিপক্ষে। ৫ ম্যাচে রান করেন মাত্র ২৮। প্রথম চার ম্যাচে রান মাত্র ১২। আরেক ওপেনার নাঈম ৫ ম্যাচে রান করেন ৯১। দুই ওপেনার জুটি হিসেবে ব্যর্থ ছিলেন পুরোপুরি। লিটনের ফেরায় হাঁফ ছেড়ে বেঁচেছে টিম ম্যানেজমেন্ট। এখন প্রশ্ন হচ্ছে- লিটনের সঙ্গে নতুন বলে ওপেন করবেন কে? নাঈম, সৌম্য না মেহেদী? লিটন ৩৩ ম্যাচ খেলে ১৩৪.০২ স্ট্রাইক রেটে রান করেছেন ৬৪৬।

নিউজিল্যান্ড সিরিজটি আবার টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের জন্য বিশেষ কিছু। যদি সিরিজের তিনটি ম্যাচ খেলেন মাহমুদুল্লাহ তাহলে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ ক্রিকেটে ১০০ ম্যাচ খেলার মাইলফলক গড়বেন। বর্তমানে টাইগার অধিনায়ক ম্যাচ খেলেছেন ৯৭টি। রান করেছেন ১৬৫১। ক্রিকেট বিশ্বে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন পাকিস্তানের শোয়েব মালিক ১১৬, মোহাম্মদ হাফিজ ১১৩, ভারতের রোহিত শর্মা ১১১, ইংল্যান্ডের বিশ্বকাপ চ্যাম্পিয়ন অধিনায়ক ইউয়ান মরগান ১০৭ এবং ১০২টি করে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও রস টেলর।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে স্কোয়াড ছিল ১৭ জনের। এবার ১৯ সদস্যের।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৯ সদস্যের দল ঘোষণা

মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, আমিনুল বিপ্লব ও নাসুম আহমেদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর