মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

এবার প্রতিপক্ষ কিরগিজস্তান

ক্রীড়া প্রতিবেদক

এবার প্রতিপক্ষ কিরগিজস্তান

ফিলিস্তিন শক্তিশালী প্রতিপক্ষ। র‌্যাঙ্কিংয়েও তারা অনেক এগিয়ে। তাই তাদের কাছে হারে জামাল ভূঁইয়াদের আফসোসের কিছু নেই। বরং ব্যবধান ০-২ হওয়াতে কোচ জেমি ডে সন্তুষ্ট। আগে থেকেই কোচ ও ফুটবলাররা একটাই কথা বলছেন, কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্টে চ্যালেঞ্জের কিছু নেই। সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতিটাই মুখ্য। দুই জাতীয় দল ও অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচ খেলে ভুল-ত্রুটি শোধরানোর সুযোগ থাকবে। মালদ্বীপে সাফ ফুটবলের একমাসও নেই। সুতরাং প্রস্তুতি নিতে হবে সেভাবে।

ফিলিস্তিনের কাছে হেরেছে। আজ কিরগিজস্তানের বিপক্ষে জামালরা লড়বেন। হারলেই ফাইনালের আশা শেষ। স্বাগতিকরা আরও শক্তিশালী। ফিলিস্তিনকে হারিয়ে তাদের শুরুটা হয়েছে। র‌্যাঙ্কিংয়ে তারা বাংলাদেশের চেয়ে ৮৭ ধাপ ওপরে। ২০০৭ সালে নেহেরু কাপেই তাদের প্রথম দেখা। এ পর্যন্ত চার লড়াইয়ে প্রতিটি ম্যাচই জিতেছে কিরগিজস্তান। সেক্ষেত্রে আজ তার ব্যতিক্রম না হওয়ার সম্ভাবনা বেশি। যদি বাংলাদেশ জিতে যায় তা হবে বড় প্রাপ্তি।

একদিন পরই বাংলাদেশ খেলতে নামছে। তারপরও ফুটবলাররা বিশ্রামে ছিলেন না। জেমি ডে হালকা অনুশীলন ও জিম করিয়েছেন শিষ্যদের।

জেমি চাচ্ছেন সাফের আগে ফুটবলারদের ঝালাই করে নিতে। কৌশল পাল্টিয়েছেন, নতুন ছকে প্রথম ম্যাচে জয় না হলেও বাংলাদেশের খেলার উন্নতি লক্ষ্য করা গেছে। অনেকে ভেবেছিলেন ফিলিস্তিনের বিপক্ষে দাঁড়াতেই পারবে না। সেটা কিন্তু হয়নি, গোল খাওয়ার ভয়ে রক্ষণাত্মক খেলেনি। শুরু থেকেই ওপরে উঠে খেলেছেন। সাফের প্রস্তুতি হিসেবে জেমি তার শিষ্যদের পরীক্ষা করছেন। পারফরম্যান্স অনুযায়ী গোলরক্ষক আনিসুর রহমান জিকোর তিন ম্যাচই খেলার কথা। অথচ সেরা একাদশে রাখলেন শহিদুল ইসলাম সোহেলকে। সম্ভবত আজ তাকে সাইডলাইনে বসিয়ে রাখা হবে। ফিলিস্তিনের বিপক্ষে প্রথম গোল খাওয়ার পেছনে তাকেই দায়ী করা যায়। জিকো নামবেন না মিতুল মারমার অভিষেক হবে সেটাই অপেক্ষা।

ধারণা করা হয়েছিল প্রথম ম্যাচেই নতুন প্রবাসীর দেখা মিলবে। সেরা একাদশে না থাকলেও শেষের দিকে বদলি হিসেবে নামানো হয়েছে রাহবার ওয়াহেদকে। হয়তো তিনি আজ শুরু থেকেই থাকবেন। ডিফেন্ডার তপু বর্মণকে বিশ্রামে রাখতে পারে। দলে একাধিক পরিবর্তনও আসতে পারে। ত্রিদেশীয়টা মূলত বাংলাদেশের কাছে সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির টুর্নামেন্ট। এখানে তিন ম্যাচেই ফুটবলারদের পরীক্ষা করবেন জেমি।

সর্বশেষ খবর