মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আর্জেন্টিনা ব্রাজিল ম্যাচে নাটকীয় কাণ্ড

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনা ব্রাজিল ম্যাচে নাটকীয় কাণ্ড

সুপার ক্ল্যাসিকোর লড়াই দেখার উত্তেজনা নিয়ে অপেক্ষা করছিলেন বিশ্বের কোটি কোটি ফুটবলভক্ত। উত্তেজনার দেখা মিলল ঠিকই। তবে তা ফুটবল থেকে নয়, ব্রাজিলের হেলথ অথরিটির হস্তক্ষেপে।

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ শুরু হয়েছিল যথাসময়ে। রবিবার মধ্যরাতে। বেশ কয়েক মিনিট খেলা মাঠে গড়িয়েছিল। মেসি ও নেইমাররা ফুটবল নিয়ে লড়াইয়ে মগ্ন ছিলেন। এমন সময় হঠাৎ করে মাঠে প্রবেশ করে ব্রাজিল হেলথ অথরিটির কয়েক জন। তাদের আশপাশে ছিল নিরাপত্তাবাহিনীর সদস্যরা। লক্ষ্য, আর্জেন্টিনার প্রথম একাদশে থাকা তিন ফুটবলারকে গ্রেফতার করা। অভিযোগ, ব্রাজিলের কোয়ারেন্টাইন নিয়ম ভেঙেছেন এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো ও জিওভানি লো সেলসো। ব্রাজিলের নিয়ম অনুযায়ী ইউরোপ থেকে কোনো ফুটবলার ব্রাজিলে গেলে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন করতে হবে। কিন্তু এই নিয়ম ব্রাজিলের উইলিয়ান ও আন্দ্রেস পেরেইরাও ভেঙেছেন। ইউরোপ থেকে ব্রাজিলে ফেরার পাঁচদিনের মধ্যেই তারা দলের সঙ্গে অনুশীলন শুরু করেছেন। ব্রাজিলের হেলথ অথরিটি বলছে, উইলিয়ান ও পেরেইরার বিষয়টি তাদের জানা ছিল না।

এমনিতেই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ দেখার সুযোগ কম আসে দর্শকদের সামনে। সেই সুযোগ কেউ হেলায় হারাতে চান না। রাত হোক কিংবা দিন। সন্ধ্যা হোক কিংবা সকাল। ঘুমের নিয়মিত অভ্যাসকে জলাঞ্জলি দিয়ে সবাই চোখ রাখেন টিভির পর্দায়। টিভিতে খুঁজে না পেলে ইউটিউব, ফেসুবকে লিঙ্ক খুঁজে বের করে ম্যাচ দেখেন। রবিবারও সবাই ম্যাচ দেখতে শুরু করেছিলেন। কিন্তু নাটকীয় ঘটনায় হতবাক হয়ে যান সবাই। এমন ঘটনায় ব্রাজিলের ফুটবল ফেডারেশনও বিব্রত বোধ করছে। তারা বলেছে, ব্রাজিলের কেন্দ্রীয় সরকারের বিশেষ অনুমতি নিয়েই ম্যাচ মাঠে গড়িয়েছিল। তবে সেই অনুমতি মানতে রাজি হয়নি স্বাস্থ্য কর্তৃপক্ষ।

আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি প্রশ্ন তুলে বলেছেন, ‘আপত্তি যেহেতু ছিলই তাহলে আগেই কেন আমাদেরকে আর্জেন্টিনায় পাঠিয়ে দেওয়া হলো না।’ ব্রাজিলের হেলথ অথরিটির লোকজনের সঙ্গে বিতর্কে জড়িয়েছিলেন মেসি। সে সময় নেইমারও মেসির সঙ্গে যোগ দেন। কিন্তু বিশ্বসেরা দুই তারকা মিলেও কোনো সমাধান আনতে পারেননি। এমনকি ব্রাজিল কোচ তিতে আর আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিও ব্যর্থ হন।

এখন প্রশ্ন উঠছে, ম্যাচ স্থগিত হওয়ায় কী ঘটবে? ম্যাচটা কী পুনরায় আয়োজন করা হবে? নাকি পয়েন্ট ভাগাভাগি হবে? ল্যাটিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের নিয়ম বলছে, তিন পয়েন্ট পাবে আর্জেন্টিনা।

 কনমেবলের শৃঙ্খলাবিধির ৭৪ নম্বর ধারা অনুযায়ী ম্যাচ শুরু হয়ে গেলে খেলা থামিয়ে খেলোয়াড়দের ম্যাচ খেলায় নিষেধাজ্ঞা দেওয়া যাবে না। এ সংক্রান্ত সমস্যা ম্যাচ শুরুর আগে অথবা পরে মিটিয়ে নিতে হবে। ম্যাচ চলাকালীন সময়ে খেলা বন্ধ হলে যাদের কারণে এমনটি হলো তারা পয়েন্ট হারাবে। এর অর্থ, ম্যাচটা বাতিল হলে পূর্ণ তিন পয়েন্ট পাবে আর্জেন্টিনা।

বিশ্বকাপ বাছাইপর্বে ৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা। ম্যাচটা বাতিল হলে আর্জেন্টিনার সংগ্রহ হবে ১৮ পয়েন্ট।

এদিকে বিশ্বকাপ বাছাইপর্বে ল্যাটিন অঞ্চলে জয় পেয়েছে পেরু। তারা ১-০ গোলে হারিয়েছে ভেনেজুয়েলাকে। উরুগুয়ে ৪-২ গোলে হারিয়েছে বলিভিয়াকে। এছাড়াও ইকুয়েডর-চিলি গোল শূন্য এবং প্যারাগুয়ে-কলম্বিয়া ১-১ গোলে ড্র করেছে।

সর্বশেষ খবর